সোনেলার ২০১৯

জিসান শা ইকরাম ৩১ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ১১:৫৯:০৭অপরাহ্ন সোনেলা বার্তা ৬৮ মন্তব্য

ঘটনাবহুল ২০১৯ সাল শেষ হবে কিছুক্ষণ পরেই। নতুন বছরকে বরণ করার জন্য সমস্ত বিশ্ব প্রস্তুত। শুভ ইংরেজী নববর্ষ ২০২০ খৃষ্টাব্দ । সোনেলার পাঠক, শুভাকাঙ্খী, ব্লগার, ব্লগ টিম এর সবাইকে নববর্ষের শুভেচ্ছা।
২০১৯ এ কেমন ছিল আমাদের প্রিয় ব্লগ সোনেলা ? আসুন ফিরে দেখি সোনেলার ২০১৯ কে।
* সোনেলা আট বছরে পদার্পন করলো ২০১৯ এ। বাংলা ব্লগ সাইটের ক্রান্তি লগ্নে দীর্ঘ সাত বছর অতিক্রম করলো সবার ভালোবাসা নিয়ে। সোনেলার উঠোন ব্লগারদের পদচারণায় মুখরিত ছিল বিগত সাত বছর। বাংলা ব্লগ সাইট সমূহের মধ্যে সোনেলা ব্লগ একটি অত্যন্ত চলমান ব্লগ, দিন দিন এর পাঠক এবং ব্লগারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

* ছোট পরিসরে হলেও ২০১৯ এর ফেব্রুয়ারিতে অত্যন্ত আন্তরিক ভাবে সোনেলা মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

* সোনেলার পুরাতন ভার্সন বাদ দিয়ে নতুন ভার্সন উন্মোচন করা হয়েছে গত ৩ মার্চ।
বর্তমানে সোনেলার বিভিন্ন ফিচার সমূহ আধুনিকায়ন এবং সহজ করা হয়েছে।
দেশের যে কোনো ব্লগের তুলনায় সোনেলা ব্লগ মোবাইল বান্ধব বলে বিবেচিত।
সোনেলার পেইজ লোড সিস্টেম অত্যন্ত দ্রুতগতির করা হয়েছে।
ব্লগের সিকিউরিটি সিস্টেম উন্নত করা হয়েছে। সোনেলা ব্লগ বর্তমানে একটি সিকিউরড সাইট।

* ২০১৯ এ মাসিক পোস্টের সংখ্যার পূর্বতন রেকর্ড ভংগ হয়েছে। পূর্বে ২০১৩ সনের নভেম্বর মাসে সর্বোচ্চ ২৫৮ টি পোস্ট এসেছিল। যা চলতি বছরের অক্টোবর মাসে ৩০০ টি পোস্ট আসায় রেকর্ড ভেংগে যায়। পোস্টের সংখ্যা এর পর প্রতিমাসেই বৃদ্ধি পেয়েছে।
নভেম্বর মাসে ৩২৭ টি
ডিসেম্বর মাসে ৩৩৯ টি।
পর্যালোচনা করলে দেখা যায় যে মে’ ২০১৯ এর পর থেকেই ব্লগে পোস্টেড় সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা আপনারা নিজেরাই চেক করে দেখতে পারবেন।

* বিভিন্ন ইভেন্টে ব্লগারদের নানাবিধ সাড়ায় পুরো বছরেই ব্লগে ছিলো আনন্দমুখর পরিবেশ।২০১৯ এ ঈদ উপলক্ষে ই-বুক এর জন্য লেখা আহবান করা হয়। যদিও ই-বুক একটি জটিলতার কারণে প্রকাশ হয়নি, এটি প্রকাশের ইচ্ছে ব্লগ টিম এর আছে।
* সোনেলার জন্মমাস এ ব্লগারগন সোনেলাকে নিয়ে তাদের একান্ত অনুভুতি ব্যক্ত করে প্রচুর পোস্ট দিয়েছেন। এ উপলক্ষে ব্লগারগন তাদের ফেসবুক কভার ফটো হিসেবে সোনেলার ব্যানার ব্যবহার করেছেন বহুদিন।
* ‘ হেমন্ত বন্দনা ‘ নামক আর একটি লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। প্রচুর লেখা এই প্রতিযোগিতায় জমা হয়। বিজয়ীদের ক্রেস্ট প্রদানের সিদ্ধান্ত সোনেলা ব্লগ টিম এর আছে।
* সর্বশেষ ‘ বিজয়ের মাস ‘ উপলক্ষে লেখা আহবান করা হয়। ব্লগারগন অনেক লেখা পোস্ট করেন বিজয় মাস নিয়ে।
* ব্লগার এস,জেড বাবু তৈরী করেছিলেন বিজয়ের আসে ফেসবুক ফটোফ্রেম। ব্লগারগন ফেইসবুকে তাদের প্রফাইল পিকচারে এই ফটোফ্রেম যুক্ত করেছেন।
একই ধারাবাহিকতায় ২০২০ সনেও বিভিন্ন ইভেন্টএ লেখা আহবান করা হবে।

* নিয়মিত বিভাগগুলো ছাড়াও ব্লগে নতুন কিছু বিভাগ সংযুক্ত করা হয়েছিলো। যার মধ্যে সবচেয়ে বেশি পোস্ট এসেছে শুভেচ্ছা বিভাগে। সোনেলার ব্লগারগন বিভিন্ন সময়ে এক অপরকে শুভেচ্ছা জানিয়েছেন অজস্র শুভ কামনায়।

* একটি ব্লগের মূল প্রা্ণ ব্লগের ব্লগারগন। বিশেষ করে নিয়মিত একটিভ ব্লগারগন পোস্ট, মন্তব্য, মন্তব্যের জবাব দানের মাধ্যমে ব্লগকে সচল রাখেন। সোনেলাকে সচল রেখেছেন সবসময় কিছু একটিভ ব্লগার।
পুরাতন এবং অভিজ্ঞ ব্লগারগন তাদের মেধা এবং মনন দিয়ে ব্লগকে সচল রেখেছেন। শক্ত হাতে সোনেলার হাল ধরে বিপর্যয়ের সময় সোনেলাকে সঠিক গন্তব্যে নিয়ে গিয়েছেন। সোনেলা ব্লগ টিম তাদের এই অবদানকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করে, তাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাচ্ছে।
২০১৯ এ বেশ কিছু নতুন একটিভ ব্লগার সোনেলায় এসেছেন। এদের পদচাণায় মুখরিত ছিল সোনেলার উঠোন। নতুনদের মধ্যে বেশ কিছু ব্লগার আছেন, যারা বুঝতেই দেননি যে তারা নতুন। নতুন একটিভ ব্লগারদের তালিকা:
সুপায়ন বড়ুয়া, প্রদীপ চক্রবর্তী , নাজমুল হুদা, শফিক নহর, রেহেনা বিথী, সঞ্জয় মালাকার, কামাল উদ্দিন , এস.জেড বাবু, মৃণালিনী মুক্তা, সুরাইয়া পারভীন, অনন্য অর্ণব, জাকিয়া জেসমিন যুথী , সুপর্ণা ফাল্গুনী, রুমন আশরাফ, আসিফ ইকবাল, কামরুল ইসলাম, নুরহোসেন, মোহাম্মদ দিদার, সিকদার সাদ রহমান, সাদিয়া শারমীন, সাখিয়ারা তন্নী, রোবায়দা নাসরিন, শবনম মোস্তারি, অশোকা মাহবুব, নিরব সাগর, রাফি আরাফাত, সৈকত দে, হালিম নজরুল, ইসিয়াক
ফয়জুল মহী, নৃ মাসুদ রানা, শান্ত চৌধুরী, রেজিনা আহমেদ, শামীম চৌধুরী, আরজু মুক্তা, শিরিন হক, মনি কাশফিয়া, ফয়সাল খান, সজীব ওসমান, ফজলে রাব্বি সোয়েব, আহমেদ ফাহাদ রাকা, হিমু ভাই, শামসুল আলম এফ এফ, আকবর হোসেন রবিন, মাছুম হাবিবী, দালান জাহান , মোস্তাফিজ খাঁন, অপু রায়হান, নুর নাহার রাহিমা, মোহাম্মদ জসীম, তারাবতী, শায়লা শারমিন সুচী, নাঈমা জাহান প্রমুখ।
সোনেলা ব্লগ টিমের পক্ষ হতে নতুন একটিভ ব্লগারদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।

*যারা বিভিন্ন কারণে বা কর্মব্যস্ততায় বহুদিন ব্লগ থেকে দূরে ছিলেন, সেসব সম্মানিত ব্লগারগনেরাও এ বছর ফিরেছেন সোনেলায়। তাদের নিত্যনতুন লেখা দিয়ে পাঠকদের মন জয় করেছেন নব উদ্যমে।

* ২০১৯ সনের মে মাসে দুইজন মডারেটরের ব্যক্তিগত দ্বন্দে সোনেলায় কিছুটা অস্থিরতা দেখা দেয়। সিনিয়র ব্লগারদের কার্যকরী মনোভাব এর কারণে সোনেলা অতি দ্রুত সে অস্থিরতা কাটিয়ে স্বাভাবিক হয়ে ওঠে। বেশ কয়েকজন ব্লগার সোনেলা ব্লগ ত্যাগ করেন। এর মধ্যে বেশ কয়েকজন ব্লগার নিজেদের বিরুপ মনোভাবের কারনে ব্লগের বিরুদ্ধে নোংরা ষড়যন্ত্রে মেতেছিলেন। সেসব অকৃতজ্ঞ ব্লগাররা সোনেলা ধ্বংস করার জন্য বদ্ধ পরিকর ছিলো। যদিও তাদের ইচ্ছে বাস্তবায়ন হয়নি। তাদের প্রতিও সোনেলা ব্লগ কৃতজ্ঞ। সোনেলা ব্লগের এই অবস্থানে আসার পিছনে তাদেরও অনেক অবদান আছে। তারা ব্যাক্তিগত ও সামাজিক জীবনে ভাল থাকুক, সোনেলা ব্লগ টিম এটি কামনা করে।

* আপনারা জেনে আনন্দিত হবেন যে ৫৪ টি দেশে সোনেলার পাঠক এবং ব্লগারগন বিস্তৃত আছেন। সোনেলার দৈনিক পাঠক সংখ্যা বর্তমানে আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি।
* ২০২০ বয়ে আনুক সবার জীবনে সুখ আর সমৃদ্ধি। সোনেলা আরো সমৃদ্ধ হোক এই প্রত্যাশা লালন করি বুকের মাঝে। শুভ ব্লগিং।

অ:ক: সোনেলা ব্লগ, গ্রুপ, পেইজের এই ব্যানারটি তৈরী করেছেন আমাদেরই একজন ব্লগার সুপর্ণা ফাল্গুনী।

৩৯৮জন ১০০জন
9 Shares

৬৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ