নীতিমালা

2K Shares

সোনেলার আদর্শ

  1. সোনেলা ব্লগ দৃঢ় ভাবে বিশ্বাস করে আমরা জাতি হিসেবে বাঙ্গালী এবং নাগরিকতায় বাংলাদেশী।
  2. সোনেলা ব্লগ বিশ্বাস করে , এই দেশের সকল ধর্মের মানুষের সমান অধিকার। যে যার ধর্ম পালন করবে। একে অন্যের ধর্মের উপর জোর জবরদস্তি করবে না ।
  3. সোনেলা ধর্মীয় মৌলবাদকে ঘৃণা করে। ধর্মের নামে জঙ্গিবাদ সমর্থন করে না। তেমনি এই ব্লগ নাস্তিকতা প্রচারের কোন প্লাটফরম নয়।নাস্তিকতা প্রচারে কোন ধর্মের অনুসারীগণ তাঁদের অনুভূতিতে আঘাত প্রাপ্ত হন,এমন কাজ বা লেখা এই ব্লগ সমর্থন করে না।
  4. ১৯৭১ এর ঘৃণিত খুনি ধর্ষক রাজাকার আলবদর আলসাম্‌স এবং এর সমর্থনকারীদের দেশের রাজনীতি থেকে নিষিদ্ধ করা উচিৎ – সোনেলা এটি আন্তরিক ভাবে বিশ্বাস করে।

নীতিমালা

  1. মহান স্বাধীনতা যুদ্ধ , মুক্তিযোদ্ধা সম্পর্কে সামান্য সমালোচনা গ্রহন করা হবে না ।
  2. জাতীয় সংগীত,জাতীয় পতাকা সম্পর্কে কোন সমালোচনা মূলক পোস্ট দেয়া যাবে না।
  3. বাঙালির ঐতিহ্য , ভাষা আন্দোলন , শহীদ মিনার , জাতীয় স্মৃতি সৌধ এবং অন্যান্য ভাস্কর্য যা আমাদের মহান জাতিসত্তা , মুক্তিযুদ্ধ , ভাষা আন্দোলনের চেতনা ধারন করে , এ বিষয়ে কোন সমালোচনা করা যাবে না ।
  4. কোন অশ্লীল লেখা, ছবি , ভিডিও কোন ব্লগার পোস্ট করলে , বা  মন্তব্যে কোন অশ্লীল শব্দ , বাক্য ,ছবি , ভিডিও ব্যবহার করলে , কোন ধরনের সুযোগ না দিয়ে সেই ব্লগারকে বহিষ্কার করা হবে।
  5. সোনেলা পোস্ট ফ্লাডিং নিরুৎসাহিত করে। একজন ব্লগার দিনে একের অধিক পোস্ট না দেন , সোনেলা এটি প্রত্যাশা করে। ২৪ ঘন্টায় কোন ব্লগারের একাধিক পোস্ট হলে , একটি রেখে অন্য সব পোস্ট খসড়ায় রেখে দেয়া হবে। এক্ষেত্রে ব্লগার ইচ্ছে করলে পরেরদিন খসড়ায় জমাকৃত পোস্ট পুনঃ পোস্ট দিতে পারবেন।
  6. নারীদের সম্পর্কে আজে-বাজে মন্তব্য বা নারীদের নিচু করে কোনো পোস্ট দেয়া যাবে না। কোনো ব্লগারকে আঘাত করে কোন পোষ্ট বা মন্তব্য করা হলে প্রমাণ সাপেক্ষে পোষ্ট দাতা বা মন্তব্যকারী কে কোনো ধরনের সুযোগ না দিয়ে বহিষ্কার করা হবে।
  7. অন্যের লেখা বা ছবি কোন সুত্র ব্যতীত পোস্ট করা অপরাধ বলে গন্য করা হবে। যে কোন কপি পেস্ট উপযুক্ত রেফারেন্স ছাড়া এবং ব্লগারের নিজের কোন বিশ্লেষণ ছাড়া পোস্ট হলে , পরবর্তীতে প্রমান পাওয়া গেলে তা মুছে ফেলা হবে। একই অপরাধ দ্বিতীয়বার করলে পোষ্ট দাতাকে বহিষ্কার করা হবে।
  8. পর্ণ বলে বিবেচিত সব ধরনের লেখা , ছবি , ভিডিও , ওডিও প্রকাশ করলে কোন সতর্কবাণী ছাড়াই সংশ্লিষ্ট পোস্ট ও ব্লগারকে অপসারন করা হবে।
  9. যেকোনো ধরণের মন্তব্য, যার মর্মার্থ গঠনমূলক না হয়ে সংঘাত-প্রয়াসী / উস্কানিমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা সরিয়ে দেয়া হবে , কোন কোন ক্ষেত্রে ব্লগারকে অপসারন করা হবে।
  10. নিজের লেখায় অন্যদের মন্তব্যের জবাব দেওয়ার পাশাপাশি অন্যান্য ব্লগারদের লেখায় গঠনমূলক মন্তব্য করতে হবে।
  11. কোন হত্যাকাণ্ডকে সমর্থন করা, ধর্মীয় অনুভূতিকে আঘাত করা, নিষিদ্ধ ঘোষিত কোন সংগঠনের পক্ষে-বিপক্ষে প্রচারণা চালানো হলে পোষ্ট কোন নোটিশ ছাড়াই মুছে দেয়া হবে এবং সংশ্লিষ্ট ব্লগারের ব্লগীং সুবিধা বাতিল করা হবে।
  12. সোনেলা ব্লগ কতৃপক্ষ  মনে করলে এক লাইনের বা একটি মাত্র ছবি দিয়ে অর্থহীন/বক্তব্যহীন/অযৌক্তিক পোষ্ট প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারে।
  13. সমাজে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে বা প্রচলিত আইনে অপরাধ বলে গণ্য হয় এমন কোনও কাজের সমর্থনে দেওয়া পোষ্ট সরিয়ে দেওয়া হবে।
  14. ভিন্ন দল ও মতের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। গালাগালি পূর্ণ পোষ্ট বা মন্তব্য বিনা নোটিশে মুছে দেওয়া হবে।
  15. কোন ব্লগার অব্যাহত ভাবে বিজ্ঞাপনমুলক প্রচারণা করলে, তার পোষ্ট হতে বিজ্ঞাপন / পোষ্ট মুছে দেয়া হতে পারে এমনকি তার ব্লগীং সুবিধা বাতিল হয়ে যাবে। বিজ্ঞাপন বলতে কোন পন্য বা সোনেলা ব্লগ ব্যাতীত অন্য কোন সাইটের প্রচারনা বুঝাবে।
  16. কোন লেখার মাঝে কোন ব্লগার তার ব্যক্তিগত ব্লগের লিংক দিতে পারবেন না।
  17. কোন ব্লগার তার লেখা বা কোন মন্তব্যে তার ফেইসবুক, টুইটার বা মেইল এর লিংক দিতে পারবে না। সোনেলা ব্লগ কারো ব্যক্তিগত যোগাযোগের মাধ্যম নয়।
  18. সোনেলা ব্লগে প্রকাশিত যে কোন ব্লগারের লেখার সকল দায়-দায়িত্ব পোস্ট দাতা ব্লগারের নিজের। সোনেলা ব্লগে প্রকাশিত ব্লগারদের লেখা সম্পর্কিত কোন দ্বায়-দায়িত্ব বহন করবে না।
  19. কপিরাইট আইনের প্রতি যত্নবান হতে হবে। কপিরাইট আছে এমন কিছু পোস্ট বা লিংক বিতরণ করা যাবে না । করলেও এ সম্পর্কিত যথাযথ নিয়ম মেনে চলুন। কপি পেষ্ট সম্পূর্ণ নিষিদ্ধ।
  20. ফেসবুকে নিজের ওয়াল ব্যাতিত অন্য কোন ব্লগ বা ভিন্ন প্লাটফর্মে প্রকাশিত লেখা সোনেলা ব্লগে পোস্ট করা নিষেধ।
  21. বাংলায় ব্লগার নাম এবং বাংলা ব্যতীত অন্য কোন বর্ণমালায় পোস্ট বা মন্তব্য গ্রহণযোগ্য হবে না ।

 

2K Shares