ভুল, শুধুই কি ভুল?

সুপায়ন বড়ুয়া ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার, ০৩:১২:০৮অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৩ মন্তব্য

মানুষ মাত্রই ভুল করে। কারন মানুষ ফেরেশতা নয়। কেউ করে অকপটে স্বীকার। কেউ করে ইনিয়ে বিনিয়ে। আবার কেউ ভুল করে স্বীকার না করে জাস্টিফাই করতে গেলেই বাজে বিপত্তি। ছোট ঘটনা বিরাট আকার ধারন করে। তাই মাঝে মাঝে খবরের কাগজে শিরোনাম হয়। ১০ টাকার জন্য মানুষ খুন। কিংবা বান্ধবীকে লাভ ইঁয়ু বলাতে লংকা কান্ড।

অনেক সময় ভুল টা হয়ে যায় আপেক্ষিক। মানুষ স্থান কাল পাত্র ভেদে ভুলের সংজ্ঞা কিংবা ভুলের মাত্রা একেক সময় একেক রকম হয়ে যায়। যাকে পছন্দ হয় তাঁর বড় ভুলটা মার্জনীয়। আবার যাকে দেখতে নারী তার ছোট ভুলটাও হয় অমার্জনীয় অপরাধ। আর নিয়মের ভুলতো আছেই। যা অমার্জনীয় অপরাধ আবার সেখানেও বিচারের মাত্রাটা একেক জনের জন্য একেক রকম। তাই কেউ ভুল করে স্বীকার করে মাফ চাইলে মাফ পাওয়া যায়।

সেখানে ও দাতা এবং গ্রহীতার উপর নির্ভর করে।

আসুন দুই একটা ভুলের মাত্রা স্বীকার করা বা না করা আর বিচার ও তার ফলাফল জানার চেষ্টা করি।

1. প্রাইমারী স্কুলে পড়ার সময় তরুণ শ্রেনী শিক্ষক আসার সাথে সাথে দাঁড়িয়ে কেউ সালাম, কেউ আদাব কেউ আসসালামু আলাইকুম , কেউ নমস্কার। কেউ গুড মর্নিং বলাতে। স্যার হাসি মুখে জবাব দিতে গিয়ে পড়লেন বিপদে। সবগুলা বলতে গিয়ে কোনটা আগে কোনটা পরে বলবে। তখন সবাইকে বললেন সবাই এক বাক্যে এক সংগে বল সুন্দর করে। আমিও জবাব দিতে পারব সুন্দর করে। তোমরা গুড মর্নিং বা শুভ সকাল বল। তখন সবাই গুড মর্নিংটাই পছন্দ করলেন এবং সবাই এভাবেই অভ্যস্ত হলো।

2. হঠাৎ রাজনৈতিক পটপরিবর্তন জাতির জনক খুন। ক্লাসের শ্রেনী শিক্ষক পরিবর্তন হল। প্রথম দিনে এসেই ভুল ধরা শুরু। তোমরা বিদেশী ভাষায় গুড মর্নিং বল সেটা বলা যাবে না। এখন থেকে সবাই আসসালামু ওয়ালাকুম বলতে হবে।  কেউ একজন বিদেশী শব্দ চেয়ার টেবিলের কথা বলাতে তাকে পুড়া ক্লাস সময় কান ধরিয়ে দাড় করিয়ে রাখা হল।

3. ১৯৯৪/৯৫ সালে হঠাৎ করে শখ হলো গাড়ি কেনার।  অফিসের ড্রাইভার তার লাভে কিনে দিল পুরানো টয়োটা করোনা। আমি ড্রাইভার হিসেবে তরুন কন্ট্রোল করা বড় কঠিন। চট্টগ্রামের পুলিশ লাইনের পাশে গাড়ী পার্ক করবো হঠাৎ একজন যুবক পা খুঁড়িয়ে হাঁটছিল আমার অজান্তেই ওনার পায়ে লাগলো। ওনি তেলে বেগুনে জ্বলে উঠলেন। নেমেই বুকে জড়িয়ে ধরেই বললাম মাফ করে দেন। অগ্নিশর্মা লোক হেসে হেসেই মাফ করে দিয়ে বলেন। ভাঙ্গা পাটাই গর্তে পরে।

4. অফিসের কাজে ইউকে গেলাম। বড় অফিসে সবাই ব্যস্ত থাকে। লম্বা লম্বা মেয়ে হাই হিল পরে  কট কট করে হাঠে কারও দিকে তাকানোর ফুরসত নেই। সবাই শিডিউল মিটিং এ ব্যস্ত থাকে। আর লাঞ্চ আওয়ারে সবাই ক্যাফেটেরিয়ায় গল্প গুজবে মাতোয়ারা থাকে। লান্স করার সময় বায়িং ম্যানেজারের সাথে আমার হঠাৎ দেখা। তিনি দেখেই মহাখুশী কুশলাদি বিনিময়ের পর I will catch up বলেই বিদায় নিলেন। আর আমি কাজ শেষে ওনার জন্য অপেক্ষা করে বসেই আছি। ওনার দেখা নাই। কয়েকজন এসে তাগাদা দিলেন Go Home বাই বলে।আমি ওনার জন্য বসেই আছি।  পরে পরিচিত কলিগ এসে বলেন তোমার সাথে মিটিং না থাকলে তুমি যেতে পার।  ওনি অনেক আগেই চলে গেছেন। I will catch up বলে ভদ্রতার সাথে কেটে পড়া সেটা বুঝতে না পারা, নাকি আমার ভুল ছিল অপেক্ষায় থাকাটা ?

সম্প্রতি ঘটে যাওয়া দুইটি ঘটনা তুলে ধরেই ইতি টানছি।

5. টেনিসের সেরা খেলোয়ার নোভাক জকোভিজ US Open 2020 ৪র্থ রাউন্ডে এসে এক ভুল করে বসলেন। রাগ কন্ট্রোল করতে না পেরে বল  পিছনের দিকে মারলেন আঘাত হানলো লাইন জার্জের গায়ে। সরাসরি অনুতপ্ত হয়ে ক্ষমা ও চাইলেন লাইন জার্জ থেকে। এতটুকু পর্যন্ত ঠিক ছিল। যখন ম্যানেজমেন্টের লোক এসে ব্যাখ্যা চাইলেন নোভাক অনিচ্ছাকৃত ভুল স্বীকার না করে বুঝাতে চাইলেন। ফলাফল খেলা থেকেই বহিস্কার।

6. US open 2018. টেনিস সম্রাজ্ঞি সেরেনার প্রতিপক্ষ খর্বাকৃতি জাপানী বংশোদ্ভুত নবাগত নাওমি ওসাকা। পুরো স্টেডিয়াম সেরেনার জন্য জয়মঞ্চ উদযাপনের জন্য সজ্জিত ছিল। ওসাকা ১ম ম্যাচেই 6-2 সেটে এগিয়ে গেলেন। সারা স্টেডিয়াম সেরেনার স্বপক্ষে গর্জে উঠল। সেরেনা উপান্তর হয়ে কোচের সাহায্য নিয়ে এগিয়ে যাচ্ছে যা ছিল নিয়ম বিরুদ্ধ। ওসাকার প্রতিকূল পরিবেশে অসহায় আত্নসমর্পন ছাড়া উপায় ছিল না। জার্জ সেরেনাকে দুই তিনবার সতর্ক করার পর ও কর্ণপাত করে না। জার্জ উপায়ন্তর হয়ে এক সেটের পয়েন্ট কাটার পরে সেরেনা গালাগালি করে জার্জকে চোর ও নারী বিদ্বেসী বলতে দ্বিধা করেনি। এরপর ও সেরেনাকে খেলা থেকে বহিস্কার করা হয় নি। অবশেষে ওসাকা 6-2 , 6-4 সেটে এক ঘন্টা ১৯ মিনিটে চ্যাম্পিয়ন হয়ে কান্না জড়িত কন্ঠে দর্শকের কাছে ক্ষমা চান তাঁদের মনে কষ্ট দেয়ার জন্য। কারণ দর্শক এসেছিল সেরেনা জয়টা উদযাপন করার জন্য।

তাই সবশেষে বলি ভুল কি শুধুই ভুল ?
নাকি ভুলের ও রঙ আছে স্থান কাল পাত্র ভেদে ?

৩০৩জন ২৫জন
0 Shares

৩৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য