গতকাল ছিলো ইংরেজি বছর ২০১৯ সালের শেষদিন। ক’দিনের অক্লান্ত হাড়ভাঙ্গা খাটুনি, ব্যস্ততা, মনের কোণে জমে থাকা দীর্ঘদিনের লালিত ক্লান্তি আর ক্ষোভকে ঝেড়ে ফেলে অফিস থেকে ছুটি নিয়ে বেরিয়েছিলাম গোধূলি-সন্ধ্যার পৌষসৌন্দর্য অবলোকন করতে। জগৎ-সংসার ছেড়ে একটি ধানের শীষের উপর শিশির বিন্দুতে মিষ্টি রোদের মুক্তা ছড়ানো রৌদ্রদীপ্তিকে কাল নিজ চোখে দেখেছি আমি এটাই বা কম কিসে?

বিকেল গড়িয়ে ইংরেজি বছরের শেষ সন্ধ্যাটি নামছে মেটোপথের চারপাশে। প্যান্টশার্ট ইন করে জুতামোজা পরিহিত ফুলবাবু সেজে প্রকৃতির সৌন্দর্য শতভাগ উপভোগ করা যায়না। প্রকৃতি দিগম্বরতা পছন্দ করে। আশেপাশে মানুষজন না থাকলে এই কাজটি করা যেতো। কলরবমুখরিত পৌষের এই গোধূলিলগ্নে কাল আমি হেঁটেছি খালি পায়ে। পায়ের পাতায় ঠান্ডা ধুলোর স্পর্শে শরীর শিউরে উঠছিল আমার।

আমি একাকী হাঁটছিলাম আর দেখছিলাম-পাখিরা নীড়ে ফিরছে, দু’পাশের বাঁশঝাড়ে তাদের কিচিরমিচির আওয়াজ পাওয়া যাচ্ছে। তাদের কেউ আনন্দে উদ্বেলিত কেউবা বিষন্ন বদনে অপেক্ষা করছে আগামীকালের নতুন ইংরেজি নববর্ষের প্রথম সকালের। সঙ্গীসহ অথবা ছন্নছাড়া আমার মত। একবার মনে হয়েছিলো, আচ্ছা আজ কি আমি নিশীথেই ছুটে বের হবো?

মোদের ঘরে হয়েছে দীপজ্বালা
বাঁশির ধ্বনি হৃদয়ে এসে লাগে,
নবীন আছে এখনো ফুলমাখা
তরুণ আঁখি এখনো দেখ জাগে।
বিদায়-বেলা এখনি কিগো হবে,
পথিক ওগো পথিক, যাবে তবে?…..

সেই সন্ধ্যায় আমি হেঁটে চলেছি আনমনে; আকাশের সপ্তর্ষিমণ্ডলের নিকট হতে এক অব্যক্ত মন্ত্রে। মনের কোণে কে যেন বলছিলো, তিমির-রাত্রে আমার কানে বেঁজে উঠুক তার বাহুডোরে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখার আহ্বান। প্রিয়জনের করুন মিনতি, আঁখিজল উপেক্ষা করে পৌষনিশীথেই পথিক খুঁজে পাক ঘরের ঠিকানা। কিন্তু আমি যে পথ-পাগল পথিক!

হাঁটতে হাঁটতে ঐ দূরে বাসার গেট চোখে পড়ে আমার। হালকা কুয়াশায় মিটিমিটি জ্বলছে দরজাবাতি। আচ্ছা আমি কি বাড়িতে যাব? নাকি দিগম্বরে হারিয়ে যাব ঘন কুয়াশায় তীব্র শীতের হাঁড়কাঁপুনি ঠান্ডায় উদ্বাস্তুর মতন? অপেক্ষমান রাজরাজেশ্বরের প্রিয়তমার জন্য না হয় ভিখারির বেশে ফিরে আসব একদিন; চমকে দেবো তাকে। আজ চলে যাই অজানার সন্ধানে অনির্দিষ্ট পথে লক্ষ্যহীনভাবে। এই পৌষেই আমি চাকিতে চাই প্রস্তরের গরম লালা-

মেঘের পথের পথিক আমি আজি
হাওয়ার মুখে চলে যেতেই বাজি,
অকুল-ভাসা তরীর আমি মাঝি
বেড়াই ঘুরে অকারণের ঘোরে।
তোমরা সবে বিদায় দেহ মোরে….

হাঁটতে হাঁটতে বাসার গেট পেরিয়ে এসেছি। আজ আর যাবোনা ফিরে তোমার উদার্ত আহ্বানে। এই বসুধার বুকে পৌষ পার্বণের সৌন্দর্যে মুগ্ধ হয়ে; পাখির গানে, জোনাকির মিষ্টি মিষ্টি আলোতে জাগতিক রসের সাধনায় সাধুবেশে আমি হেঁটে চলেছি পৌষ- তোমার উদার্ত উদার্ত আহবানে।

নতুন বছর সবার জীবনে নিয়ে আসুক অনাবিল সুখ-শান্তি। পুরাতন গ্লানিকে ঝেড়ে ফেলে নবউদ্যমে, নতুন পথের সন্ধানে শুরু হোক পথচলা। সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা।

শুভ ইংরেজি নববর্ষ ২০২০ 🌹

 

ছবি- ২০১৯ সালের শেষ সন্ধ্যেবেলায় আমার তোলা।
কবিতা চরণ- রবীন্দ্রনাথ ঠাকুর।

৬২৪জন ৪৩৪জন
34 Shares

৩৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য