আমাদের বর্তমান

জিসান শা ইকরাম ১১ জানুয়ারী ২০২০, শনিবার, ১১:৫৯:১৭অপরাহ্ন সমসাময়িক ১৫ মন্তব্য

আমাদের দেশে এনড্রয়েট মোবাইল আসার সাথে সাথে ইন্টারনেট জগতে এক বিপ্লব ঘটে গিয়েছে। সমাজের সর্বস্তরের মানুষ এখন নেট ব্রাউজিং করে। এককোটি মানুষের বেশি বর্তমানে প্রবাসের বিভিন্ন দেশে চাকুরী করেন। এই বিপুল সংখক মানুষের সাথে দেশে থাকা পরিবার এর যোগাযোগটা হয় এনড্রয়েট ফোনের মাধ্যমে। এরা কথা বলেন নেট ব্যবহার করে ইমো, ভাইবার, হোয়াটসএপ, লাইন ইত্যাদি এপসের মাধ্যমে ভিডিও এবং অডিও কলের মাধ্যমে। এদের অর্ধেকের বেশি  মানুষের আবার ফেইসবুক আইডি আছে।

এসএসসি পাশ করা সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র   ছাত্রী, শিক্ষিত বেকার, প্রায় সমস্ত চাকুরীজীবি, মোটামুটি অল্প শিক্ষিত মানুষও আজকাল ফেইসবুকার। আমার ব্রিক ফিল্ডের ম্যানেজার, গাড়ী চালক, সুপারভাইজার, সাধারণ শ্রমিক এর অনেকেরই ফেইসবুকে আইডি আছে। জানা যায় যে প্রায় সাত কোটি জনগন ইন্টারনেট ব্যবহার করেন। এরা ইন্টারনেট বলতেই বুঝেন ফেইসবুক।

আমরা কিছুটা গপ্পিস্ট জাতি। সন্ধ্যার পরে গ্রামাঞ্চলের চা এর দোকানে বসে বেহুদা আড্ডা আমরাই দেই। শহুরে হলেও আমরা এই গ্রামের আড্ডা ভুলে যাইনি। শহরের চা এর দোকান ভর্তি লোক একথাই প্রমাণ করে। ভারত ব্যাতিত বিশ্বের অন্য কোথাও এই বেহুদা সময় নষ্ট করতে দেখা যায় না।

গপ্পিস্ট জাতির ফেইসবুক পেয়ে গপ্পো করার জায়গা এখন বিস্তৃত হয়েছে। ফেইসবুক থাকায় বিভিন্ন ভাবে কানেক্ট হয়ে গিয়েছে মানুষ। সেদিন আমার মেঝ ছেলের ফেইসবুক ওয়াল দেখলাম, সে ব্রাউজ করছিল কম্পিউটারে। বিছানায় শুয়ে হঠাৎ স্ক্রিনে তাকিয়ে দেখি আমাদের ব্লগেরই একজন তার এক বন্ধুর মিউচুয়াল ফ্রেন্ড। অবাক হলেও এটিই বাস্তব যে বিভিন্ন ভাবে আমরা একে অন্যের সাথে কানেক্ট হয়ে গিয়েছি।

ফেইসবুক যেহেতু অক্ষরে বিভিন্ন লেখা প্রকাশ হয়, এবং মানুষ গপ্পো পছন্দ করে, তাই কিছু কিছু দুষ্ট লোক ফেইসবুকটাকে মন্দ ভাবে ব্যবহার করার একটা মাধ্যম হিসেবে বেছে নিয়েছে।

ফেইসবুকে গুজব ছড়ানো অত্যন্ত সহজ। পদ্মা ব্রিজে শিশুদের মাথা দরকার, ছেলে ধরা গুজব এই ফেইসবুকেই ছড়ান হয়েছিল, এরপরে লবনের মূল্যবৃদ্ধির গুজবও ফেইসবুকের মাধ্যমে ছড়িয়েছিল।

যে কোন বিষয়ে বিশেষজ্ঞ এখন ফেসবুকে পাওয়া যাবে। একই লোক কলা খাবার উপকারিতা থেকে শুরু করে মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক সংকট নিয়ে বিশেষজ্ঞের মতামত প্রকাশ করেন। যে কোনো রোগের পরামর্শ তারা দিতে পারেন। ফেইসবুকের প্রায় সব ইউজার ক্রিকেট বিশেষজ্ঞ। আমাদের দেশের অধিকাংশ ফেইসবুক ইউজার নাসায় চাকুরী পাবার উপযুক্ত।

অবস্থা এমন যে বর্তমানে যদি রবী ঠাকুর, নজরুল জীবিত থাকতেন, তবে তাদেরও তুলোধুনা করে ছাড়তেন সবাই। সমালোচনা করতে কাউকে ছারেন না এরা।

৭১ এর মুক্তিযুদ্ধ যদি এখন হতো ? গুজব আর ঘরে বসে স্ট্যাটাস প্রসবই করা হতো শুধু, দেশ স্বাধীন হতো কিনা সন্দেহ আছে।

জীবনের প্রতিপদে ফেইসবুক নির্ভরতা এত বেশি যে এক অলস, গুজব, সমালোচনায় , নির্বোধ , অবিশ্বাসী জাতিতে পরিনত হতে চলেছি আমরা।

১৫৩জন ৩৬জন
33 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য