"আমার দেশ আমার অহংকার"

"মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়"

উপরের কথাগুলো যার প্রোফাইলে ঝকঝক করছে তিনি হচ্ছেন সোনেলার অন্যতম ব্লগার মারজানা ফেরদৌস রুবা। যিনি সবসময় সমসাময়িক বিষয়ে নিজের কলমের ছোঁয়ায় সোনেলাকে পাঠকসমৃদ্ধ করে জনপ্রিয়তা অর্জন করেছেন। দেশকে ভালোবাসেন তিনি, দেশের খেঁটেখাওয়া সাধারণ মানুষের কথা যার লেখায় উঠে আসে বারবার। পারিবারিক সম্পর্কের কথা, নিত্যনৈমিত্তিক যাপিত জীবনের কথাগুলোকে যিনি পাঠকদের জন্য মন উজার করে লিখতে পারদর্শী।

পাঁচ বছর তিন মাস আটাশ দিন আগে সোনেলায় সেই যে প্রথম কদম রেখেছিলেন শিব নারায়ন দাশ! বাংলাদেশের লাল সবুজ পতাকার প্রথম নকশা-প্রণেতা। পোস্টের মাধ্যমে যার বিচরণ অদ্যাবধি পরিলক্ষিত হচ্ছে সোনেলার মাঠে। তিনি সোনেলায় করোনা ছুটি -৩ লেখাটির মাধ্যমে নিজের ২০০ তম পোষ্টের মাইলফলক স্পর্শ করলেন।

তাকে শুভেচ্ছা ও অভিনন্দন!

সোনেলায় তার প্রথম লেখাটি তিনি মহান বিজয়ের মাসে পোষ্ট দিয়েছিলেন এবং করোনার এই দূর্যোগের মূহুর্তে তার ২০০ তম লেখাটি পোষ্ট দিলেন। লেখা দু'টির শিরোনাম দেখলেই দেশের প্রতি তার নিজের মমমত্ববোধ এবং সমসাময়িক বিষয়ে তার চিন্তাচেতনা এবং লেখার দক্ষতা দারুণভাবে পরিলক্ষিত হয়।

কাজেই একথা বলাই যায়, শুরু থেকেই দূর্দান্ত বিশ্লেষণ সমৃদ্ধ সমসাময়িক লেখা দিয়ে অভিজ্ঞ ব্লগারের মতই হাতেখড়ি হয়েছে তার। এরপর থেকে বুলেট গতিতে ছুটে চলেছে তার কলম ক্ষুরধার। যার প্রমাণ পাওয়া যায় তার প্রতিটি লেখায় শব্দের ঝংকারে। তার লেখার পাঠক খুঁজে পান কবিতা, একান্ত অনুভূতি, বইয়ের রিভিউসহ আরো অনেক বিষয়। তবে এসবকিছুই তার সমসাময়িক বিষয়ের উপরেই লিখিত।

ব্যক্তিজীবনে ব্যস্ততার কারনে সবার পোস্টে হয়তো মন্তব্য করার সুযোগ পাননা তবে সোনেলায় তার উপস্থিতি জানান দেন নিজের চমৎকার সব লেখা দিয়ে। মারজানা ফেরদৌস আপু, আপনার মুল্যবান মন্তব্য আমাদের অন্যন্য লেখদের অবশ্যই অনুপ্রেরণা যোগাবে। আশাকরি এ বিষয়টিকে আপনি গুরুত্বের সাথে বিবেচনা করবেন।

মারজানা ফেরদৌস রুবার সবচাইতে বড় গুণ হচ্ছে তার লেখার সমালোচনাকে পজিটিভলি গ্রহণ করতে পারার ক্ষমতা। আমি দেখেছি যেকোনো মন্তব্যকে খুব সুন্দরভাবে নিজস্ব ব্যাখ্যায় তিনি পাঠককে বুঝিয়ে দেন যা তার নিজের মুন্সিয়ানাকেই প্রমাণ করে। একজন ভালো ব্লগারের এটি অনেক বড় একটি গুন। আপনার এ গুনটি দেখে আমার কিন্তু খুব হিংসে হয়!

ব্লগার মারজানা ফেরদৌস রুবা, সোনেলায় ২০০ তম পোস্টের জন্য আপনাকে সোনেলা ব্লগ পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইলো। সোনেলায় আপনার এই পথচলা দীর্ঘ থেকে আরো দীর্ঘতর হোক এটাই কাম্য। ভালো থাকবেন সবসময়।

0 Shares

৫৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ