আমরা একটি পরিবারের সদস্য। সদস্যদের বেঁধে রেখেছে পরিবারের শির সোনেলা। সোনেলা জন্ম হয়েছিলো বলেই আমাদের জন্ম। পরিবারে যেমন সকল সদস্যদের এক সাথে আগমন হয় না। তদ্রুপ সোনেলার সদস্যদেরও আগমন আগে পরে হয়েছে। আর সকল সদস্যকে বেঁধে রেখেছে সোনেলা নামক উঠানে। এই উঠান নিরন্তর ভালোবাসার উঠান। এই উঠান মিলনমেলার সন্ধিক্ষন। এই উঠান হাসি-তামাশার বায়োস্কপ। সারাদিন কর্মের ব্যাস্ততায় যখন হাঁপিয়ে উঠি তখন উঠানে এসে ক্লান্তি ঢেলে দিতে পারি। এটাই হচ্ছে সোনেলা পরিবারের প্রাপ্তি ও তৃপ্তি।

এই উঠানে মনের আবেগ, ব্যাথা, সুখের কাহিনী, দুঃখের গল্প সবই মন খুলে বলতে পারি ছন্দ বা কাব্যিকের ভাষায়। কারো কারো পরিচিতি বাড়ে কবি সাহিত্যিক ও গল্পাকার হিসেবে। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে কথপোকথনে কারো কারো মনের প্রশান্তি বাড়ে। তাতেই সকল সদস্য নিজ নিজ অবস্থানে থেকে নিজ প্রাপ্তি সম্মানটুকু পাচ্ছেন এই সোনেলা উঠানে।

সোনেলার জন্ম না হলে  কি হতো..?

সোনেলার জন্ম না হলে আমাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারতাম না।

আমাদের  আবেগময় ঘটনাগুলি প্রকাশ করতে পারতাম না

আমরা একক পথের পথিক হতাম। সকল সুখ-দুঃখ, ভালোবাসার অংশীদার কাউকে করতে পারতাম না। হাসি-খুশীর মধ্যে নিজেদের বিলিয়ে দিতে পারতাম না। একের তরে অপরের নিবেদিত প্রাণ হতে পারতাম না। কারো সফলতায় অভিনন্দনটুকুও জানাতে পারতাম না।

সমাজে নিকৃষ্ট বা দুষ্ট চরিত্রের মানুষগুলিকে চিনতে খুব কষ্ট হতো। কিন্তু এই উঠান সবার দৃষ্টিগোচরকে উম্মুক্ত করে আমাদেরকে সঠিক পথে চলার সহায়ক হিসেবে কাজ করছে।

বিশেষ ধন্যবাদ জানাই সকল এডমিনদেরকে।

কয়েকজনের নাম না বললে নিজেকে অপরাধী মনে হয়। ধন্যবাদ জানাই, ইঞ্জা ভাই, জিসান ভাই, মমি ভাই, আদরের ছোট ভাই তৌহিদ, ছাইরাছ হেলাল ভাই, আরজু মুক্তা আপু ও সাবিনা আপু সহ সকল  ভাই বোনদেরকে। উনারা আমাকে সহযোগিতা না করলে কোনভাবেই সোনেলার ‍উঠানে আমার স্থান হতো না। নিজেকে একজন প্রকৃতিপ্রেমী হিসেবে পরিচয় দিতে পারতাম না।

তাই সোনেলার জন্ম মাসে আমি আমার অন্তরের অন্তঃস্থল থেকে সকল ভাই-বোনদের জানাই অভিনন্দন ও শুভেচ্ছা।

শুভ শুভ শুভ দিন

সোনেলার জন্মদিন।

(সোনেলার জন্ম মাসে ডিজাইন কার্ডটি আমার নিজের।)

১৩৫জন ১৫জন
32 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য