অভাজনের মূল্যহীন কথা

মাহবুবুল আলম ১ নভেম্বর ২০১৯, শুক্রবার, ০৬:৫০:৩২অপরাহ্ন একান্ত অনুভূতি ২০ মন্তব্য

মাহবুবুল আলম।।

আমাদের দেশে মানুষ বাড়ার সাথে সাথে লেখকের সংখ্যাও বাড়ছে। সবচেয়ে বাড়ছে কবির সংখ্যা। মহিলা কবির সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্য হারে। এটা একটা সুখবর। এরই মধ্যে অনেকেই তাদের প্রতিভার স্বাক্ষর রেখে এগিয়ে যাচ্ছেন। এমন অনেকের সাথে প্রতিদিনেই দেখা হয়ে যাচ্ছে; (আসলে দেখা হয়ে যাচ্ছে বলাটা বোধ হয় ঠিক নয়) তাদের সাথে কোন না কোন অনলাইন পত্রিকা নয়তো কোনো সামজিক যোগাযোগ মাধ্যমে সংযোগ ঘটে যাচ্ছে। আর ফেইসবুকের কল্যাণেতো এখন অনেকেই সাহিত্যের পাতা খোলছেন, সেখানে দেখা মিলছে অনেকের। এটা একটা ভাল উদ্যোগ। এজন্য ফেইসবুককে ধন্যবাদ।

তবে ওইসব পেইজের সব লেখা ই যে মানোর্ত্তীর্ণ তা কিন্তু নয়, তবু লেখা হচ্ছে ও যথারীতি প্রকাশও হচ্ছে। কিন্তু সবচেয়ে আশ্চার্যের বিষয় যেটি সেটি হলো কোনো মহিলা কবির কবিতা দেখলেই ভাল-মন্দ বা মান যাচাই না করে কমেন্টস ও লাইকের জন্য যেন লাইন পড়ে যায়। এতে যিনি লিখছেন তিনি যেমন একাধারে নিজের লেখাকে শাণিত বা শোধরানোর সুযোগ না পেয়ে লিখেই চলেছেন, আর অন্যদল লাইক আর কমেন্টস করে করে একজনের প্রতিভাকে অঙ্কুরেই বিনষ্ট করে দিচ্ছেন তা কিন্তু ঠিক নয়।

আশা করি সবাই কবিতার অন্তর্গত ভাব অনধাবন, বিষয়, নির্মাণশৈলী, বিশ্লেষণ করে জেনে-শুনে বাহ্! অপূর্ব! চমৎকার!! কমেন্টস করলে যিনি লিখছেন তার প্রতিভা বিকাশের সুযোগ যেমন নষ্ট হলোনা তেমনি যিনি কমেন্টস করছে তার সন্মন্ধে অন্যদের বিরূপ ধারনার সৃষ্টি থেকে অন্ততঃ রেহাই পাওয়ার সুযোগ থেকে যায়। তা না হলে সেদিন খুব বেশি দূরে নয়, চালনী দিয়ে চেলেও গুটিকয়েক ভাল কবি বেছে বের করা কঠিন হয়ে যাবে।

১৫২জন ৩৪জন
11 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য