শুরুটা হয়েছিলো সন্দেহ,অবিশ্বাস দিয়েই। অনলাইনের সেই অমাবস্যার দিনগুলোতে বিশ্বাস অবিশ্বাসের দোলায় দুলছি। কত হায়েনার চিৎকার চতুর্দিকে। ডাইনিদের কালো মুখগুলো হেঁটে চলে দিন রাত। আইডি খেয়ে ফেলার, রিপোর্টের মহোৎসব। ফ্রেন্ড রিকোয়েষ্ট এলো তখনই। একজন মাত্র মিউচ্যুয়াল ফ্রেন্ড। ধরেই নিয়েছিলাম আর একজন শত্রু, ছাইয়া নিক। দেখা যাক কি হয় ভেবে এক্সেপ্ট করে ফেলি।

এ্যাড করার পর আরো নিশ্চিত হলাম ‘চল ছাইয়া ছাইয়া ‘ গ্রুপ এর একজন হবে সে। আমি সহ দুইজন মাত্র তার বন্ধু তালিকায়। ‘ধরা পইরা গেলা তুমি রঙ্গিলা জালে’ এমন ভাবটা ছিল প্রায় তিন মাস। তিনিও আর বন্ধু সংখ্যা বৃদ্ধি করেন না। মনু তোমারে বুক মার্কস কইর‍্যা রাখছি, ক্লোজ ফ্রেন্ড সব বাদ দিয়ে তোমারে একা করেছি। কোথায় যাবা কি করবা ফেইসবুকে সব ফকফকা, চোখের সামনে।

কোন ব্লগ থেকে আসলেন? বন্ধু মাত্র দুইজন কেন? ঘটনা কি? এমন সব তির্যক প্রশ্ন করেছি মাঝে মাঝে। তিনিও হয়ত বুঝেছিলেন যে তাঁকে সন্দেহের তালিকায় রেখেছি। যে প্রশ্নটি কয়েকবার করেছি, আপনার আর বন্ধু নেই কেন? আমাকে কিভাবে আবিস্কার করলেন? উত্তরে ‘আমার বন্ধুর ওয়ালে আপনার কমেন্ট দেখেছি, আপনার লেখা গুলো সব পাবলিক করা, পড়ি আমি প্রতিটি লেখা, উচ্ছল উজ্জ্বল একজন মানুষ মনে হয় আপনাকে।’
এসব উত্তর আমার সন্দেহ আরো তীব্রতর করেছিল।
ক্লোজ ফ্রেন্ড একা হওয়ায় তার সমস্ত ফেইসবুকের কার্যকলাপ দেখতাম। তেমন উল্টা পাল্টা কিছু দেখিনি। আমার ফেইসবুকের সিকিউরিটি আরো মজবুত করি তখন 🙂 ধীরে ধীরে কখন জানি সন্দেহটা চলে গেলো। সোনেলা তখন হ্যাক হয় দুইবার। প্রায় সব লেখা ডিলেট করে দেয় হ্যাকাররা। হঠাৎ করেই বলি সোনেলায় লিখতে পারেন ইচ্ছে করলে।

এরপর?
সোনেলাকে যেন নিজের সন্তানের মত দেখতে আরম্ভ করলেন তিনি। যতটা লেখেন তার চেয়ে বেশী উৎসাহ দেন অন্য ব্লগারদের লেখা পাঠ করে মন্তব্য করে। তিনি সোনেলায় আসার পরে এমন কোন পোষ্ট কি সোনেলায় আছে, যাতে তিনি মন্তব্য করেননি?

প্রবাস জীবনের শত ব্যস্ততার মাঝেও সোনেলার সমস্ত পোষ্ট গুলো তিনি পড়েন। নিজে লেখেন, সমাজের অন্যায়ের দিকটি তুলে আনেন তার লেখায়, কবিতা, ফান, মুভি রিভিউ, সমসাময়িক বিষয়, ফটোগ্রাফি এসব বিষয়ে তিনি তার যোগ্যতার সাক্ষর রেখেছেন। ব্লগকে জমিয়ে রাখতে তার সমকক্ষ কেউ আছেন কিনা জানা নেই আমার।
অত্যন্ত রুচিবান, হাসি দিয়ে সবাইকে আপন করে নেয়ার অসাধারন গুন তার আছে।

আজ তার জন্মদিন।
শুভ জন্মদিন শুন্য শুন্যালয়  -{@
birthday_cakes_01k

জন্মদিনে আমার এই ১৫০ তম পোষ্ট আপনার জন্য।

৮৪১জন ৮৪১জন
0 Shares

৫৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ