পাহাড়পুর ভ্রমণ করুন

মেহেরী তাজ ১৫ জানুয়ারি ২০১৫, বৃহস্পতিবার, ১২:৫২:৫৭পূর্বাহ্ন ছবিব্লগ, ভ্রমণ ৪০ মন্তব্য

যদি নওগাঁর কাউকে প্রশ্ন করা হয় নওগাঁ কেনো পরিচিত বা নওগাঁর একটা জনপ্রিয় জায়গার নাম বলুন, তাহলে সবার আগে যেটা মনে আসবে সেটা হলো "পাহাড়পুর"। নওগাঁয় মূলতঃ দুটো পাহাড়পুর। একটি "ন" পাহাড়পুর আর একটি "ব" পাহাড়পুর । "ন " পাহাড়পুর হলো নওগাঁ পাহাড়পুর যা এক সময় গাঁজার জন্য বিখ্যাত ছিলো। আর "ব" পাহাড়পুর হলো বৌদ্ধবিহার পাহাড়পুর, যার জন্য এখন নওগাঁ বিখ্যাত।

দ্বিতীয় বারের মত পাহাড়পুর দেখা। এমন বিশেষ কিছু নাই ( আসলে নিজের জেলায় বলে এমন মনে হয় )। শুনেছিলাম আগে নাকি একদম চুড়াতে ওঠা যেত। কিন্তু আমার সৌভাগ্য কখনই হয়নি। যদি প্রশ্ন করা হয় কেনো উপরে ওঠা যায় না? তাহলে কোন উত্তর আসে না। আমরা মজা করে বলি মানুষের ওজনে পাহাড়পুর ইজ সিটিং ডাউন।

নওগাঁ শহর থেকে উত্তরে মোটামুটি দুঘণ্টা বাসের রাস্তা। টিকিটের দামও সাধ্যের মধ্যেই।

লালবাগকেল্লা বা আহসানমঞ্জিলের মত না হলেও পাক্কা চার ঘন্টা লেগে যাবে এখানকার সেই সময়ের তৈরী সকল শৈল্পিক নিদর্শন ভালোভাবে দেখে শেষ করতে।

আমাদের জীবন যেখানে হাজার/চৌদ্দশো/ একুশশো স্কয়ার ফিটে সীমাব্ধ সেখানে এই জায়গার ভেতরে ঢুকলেই দেখা যায় কি বিশাল বিস্তৃতিই না ছিলো তাদের সময়ের সব কিছুতে।

আমি ভেবেছি যতবার পারবো ততবার যাব পাহাড়পুর। আমার মতে সবার অন্তত একটা বার পাহাড়পুর দেখা উচিৎ।

সোনেলার সমস্ত ব্লগার,পাঠক এবং মডু গনকে আমাদের পাহাড়পুর দেখার আমন্ত্রন জানাচ্ছি।সবাই নিজ নিজ খরচে পাহাড়পুর ভ্রমণ করুন।গাইড হিসেবে পাবেন মেহেরী তাজকে, শর্তঃ আমার এই পোষ্ট প্রিন্ট করে নিয়ে আসবেন  🙂

0 Shares

৪০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ