মালয়েশিয়ার কুয়ালালামপুরের একটি স্থানের নাম পাছারছেনি। LRT তে লাইন এর শেষ স্টপেজ এ যাবার সময় হঠাৎ ঘোষনা ' পরবর্তী স্টপেজ পাছারছেনি'। নামটা বাংলা শব্দের সমম্বয়ে হওয়ায় ফেরার সময়ে এই নামাকরণ কিভাবে হল তা উদঘাটনের ইচ্ছে মনে পোষন করলাম।
ব্যাপক অনুসন্ধানের পরে এই নামকরণ সম্পর্কে ২ টি ব্যাখ্যা পাওয়া যায়।

** এক:
বহু যুগ পূর্বে এই এলাকায় বাংলাদেশ থেকে কুদ্দুস নামে একজন এসে বসবাস শুরু করেন। কাজ কর্মে সুবিধা করতে না পেরে তিনি বহু দূরের এক কামারের কাছ থেকে মাংস কাটার ছেনি এনে বিক্রি করতেন। দোকানের সামনে একটি শক্ত কাগজে লাল রঙ এর অক্ষরে লিখে রাখেন " এখানে পাছার গোস্ত কাটার ছেনি বিক্রি করা হয় ''। ক্রেতারা সংক্ষেপে জিজ্ঞেস করতেন - ' ভাল পাছার ছেনি আছে নাকি কুদ্দুস ভাই?'
এভাবে ধীরে ধীরে স্থানটির নামই হয়ে গেলো পাছারছেনি।
# এই নামকরণে ভ্যাজাল আছে বলে মনে হয় আমার কাছে। কারণ একটি ছেনি দিয়ে কেবল গরু ছাগলের পাছার মাংস কেন কাটা হবে? রান, থান, গলা, বুক এর মাংস কি কাটতে কি আলাদা আলাদা ছেনি ব্যবহার করা লাগবে?

** দুই:
এই এলাকায় কুদ্দুস পদার্পন করার কিছুদিন পরেই জরিনা নামে এক সুন্দরী কন্যার আবির্ভাব। জরিনার বাবাও বাংলাদেশ থেকে এসেছিল। এরপরে একবছরের মধ্যে কয়েক হাজার বাংগালি এলাকায় বসবাস করা শুরু করে।
সুন্দরী জরিনার প্রেমে পড়ে কুদ্দুস। জরিনাও এক সময় প্রেমে পড়ে যায় কুদ্দুসের। ডেটিং ফেটিং করে দিনকাল ভালই যাচ্ছিল কুদ্দুস জরিনার। পাড়া মহল্লার সবাই ওদের এই প্রেমকে মেনেই নিয়েছিল। কুদ্দুস এবং জরিনার পরিবারের মধ্যে কথাবার্তাও চুড়ান্ত বিবাহের। হঠাৎ এলাকায় এলো ঝকমকে ইস্মার্ট এক পোলা। জরিনারে দেখে প্রথম দিনেই ' তোরে পুতুলের মত করে সাজিয়ে..... ' গানটি শুনিয়ে দেয়। কি না কি দেখে জরিনাও মজে যায় ইস্মার্ট পোলায়। ' তোমারে বিয়া করুম না, তুমি ইস্মার্ট না' জানিয়ে দেয় কুদ্দুসরে জরিনা। এই কথা শুনে কুদ্দুসের মনে ভুমিকম্প হয়। জরিনা কিছু বোঝার আগেই জরিনার পা ধরে বসে পরে কুদ্দুস। ' তোমারে ছাড়া আমি বাচুমনা জানু মানু ' এসব জান টান বলে আর হাউ মাউ করে কাঁদে। একদিন যায় দুইদিন যায়, পা ছারেনা কুদ্দুস। সবাই জেনে যায় ঘটনা। তিরস্কার করে জরিনাকে। পা ছেরে দিলেই বুঝবে সবাই যে জরিনা কুদ্দুছরে বিবাহ করতে রাজি হয়েছে। লোকজন একে অন্যকে জিজ্ঞেস করতে থাকে, ' হ্যা ভাই, কুদ্দুস পা ছারছে নি? ' কয়েকদিন এভাবে ' পা ছারছে নি ' প্রশ্নটা এতই উচ্চারিত হতে থাকে যে এটি এক সময় পরবর্তীতে হাসি ঠাট্টায়ও চলে আসে। পরবর্তীতে এই শব্দ তিনটি এক হয়ে ' পাছারছেনি' হয়ে যায়।

# কুদ্দুস আর জরিনার শেষ পর্যন্ত বিয়ে কি হয়েছিল?  আপনারা কি জানেন ' পা ছারছে নি '?

0 Shares

৩৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ