20160326_164321 (2) []
সজোরে ডাক শুনে বারান্দায় গিয়ে দেখি চমৎকার একটি দৃশ্য, পুরো আকাশময় একটি হৃদয় ঘুরে বেড়াচ্ছে। ঘাড় ১৮০ থেকে ৩৬০ ডিগ্রি ঘুরিয়ে বিল্ডিং এর ফাঁক দিয়ে আরেকটি ইকুয়াল (=) চিহ্নও চোখে পড়লো যদিও সেটা ক্যাপচার করতে পারিনি। কএকদিন পর নেটে আরেকটি ছবি চোখে পড়তে কৌতূহল বাড়লো। টেকনিকটির নাম আকাশলিখনী (স্কাইরাইটিং), যাতে ছোট এয়ারক্রাফটের সাহায্যে আকাশে/শুন্যে কিছু লেখা হয়।

স্কাইরাইটিং এর কিছু খুচরা আলাপ-----
স্কাইরাইটিং এর এই টেকনিক মূলত বিজ্ঞাপনের কাজের জন্য উদ্ভাবন হয়েছিল।
ছোট ছোট এয়ারক্রাফট দিয়ে প্যারাফিন ওয়েল কাজে লাগিয়ে স্মোক তৈরি করে বিভিন্ন শব্দ আকাশময় লিখে দেয়া হয়। একটি এয়ারক্রাফট মাত্র ৬টি অক্ষর লিখতে পারে, তাই ৬ এর অধিক শব্দের জন্য একাধিক এয়ারক্রাফট ইউজ হয়।
উদ্ভাবকদের ব্যখ্যা হলো, এভাবে কোন পন্যের নাম আকাশে লিখলে একই সাথে প্রায় ১৫ মাইল পর্যন্ত মানুষ দেখতে পাবে, আবার এভাবে লিখলে বিজ্ঞাপন ছাড়াই নামটি মানুষের মনে একটি স্থায়ী আসন গড়তে সহায়ক হয়। কথাটি আমার কাছে বেশ যুক্তিযুক্তই মনে হয়েছে। এটি সত্যিই একটি অন্যতম সুন্দর দৃশ্য।
১৯২২ সালে সর্বপ্রথম এটি উদ্ভাবন হলেও বড় কোম্পানি পেপসিকোলা ১৯৩১-১৯৫৩ প্রায় ২২ বছর এটি ব্যবহার করে।
মজার তথ্য হলো, নিউইয়র্কের একটি কোম্পানি নাকি এক বছরে প্রায় ৫০ টি ম্যারেজ প্রপোজাল দিয়েছিল এই স্কাইরাইটিং ব্যবহার করে 🙂

IMG_6462 []
আচ্ছা এইবার আসল কথা বলি। খোঁজ নিয়েছি একটা মেসেজ লিখতে অস্ট্রেলিয়ান মাত্র $১২০০ লাগে। ছোট্ট একটা খায়েশ হইছে, সোনেলা ব্লগের ১২ জনে মিইল্যা যদি আমারে $১০০ ধার দেয় (অফেরতযোগ্য) তাইলে আমিও আমার ইয়ের নামটা আকাশে লিখ্যা দিতে পারতাম!! 🙁

0 Shares

৩৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ