অন্তঃবোধ-১

মুহাম্মদ শামসুল ইকরাম পিরু ৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার, ০৩:০১:৫৪অপরাহ্ন একান্ত অনুভূতি ২১ মন্তব্য

 


ছাদের উপরে কৌনিক ভাবে রাখা এগুলো সোলার প্যানেল। ফ্লাট বাড়ির ছাদে স্থাপিত এসব সোলার প্যানেল দেখে মনে প্রশান্তি এসে যায়। দিনের বেলায় এই সোলার প্যানেল সূর্যের আলোতে সংযুক্ত ব্যাটারী চার্জ হয়ে রাতে ফ্লাট সমূহে বিদ্যুৎ সরবরাহ করবে। ফ্লাটের সমস্ত লাইট, ফ্যান সহ বৈদ্যুতিক সরঞ্জাম সমূহ চলবে এই বিদ্যুতে। এর ফলে বিদ্যুতের জাতীয় গ্রীড লাইনে চাপ কম হবে, লোড শেডিং কম হবে, সমস্ত দেশে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে।

কেবলমাত্র ঢাকা মেগা সিটিতেই কয়েক লক্ষ ফ্লাট বাড়ি, সমস্ত ফ্লাট বাড়িতে যদি এই সোলার প্যানেল দ্বারা উৎপাদিত বিদ্যুতে অন্তত এসি, ফ্রীজ ব্যাতিত সমস্ত বৈদ্যুতিক সরঞ্জাম চালিত হতো তবে কত বিদ্যুৎ সাশ্রয় হতো! উদ্দেশ্য এবং প্রকল্পটি আমাদের দেশের জন্য অত্যন্ত ফলপ্রসু হতে পারত।

এই ভাবনা আসলে  কল্পনা প্রসূত, বাস্তবতা একেবারেই ভিন্ন। ফ্লাট বাড়ি নির্মাণ করার একটি শর্ত হচ্ছে এর এসি, ফ্রিজ ব্যাতিত সমস্ত বিদ্যুৎ সোলার প্যানেল দিয়ে উৎপাদিত হতে হবে। এটি কিছুটা ব্যয়বহুল। কী করছে ফ্লাট-মালিকরা? জাস্ট লোহার ফ্রেমের উপর কাচ বসিয়ে কালো রঙ করে, কিছু তার সংযুক্ত করে কয়েকটা অকেজো ব্যাটারির সাথে সংযোগ দিয়ে রাখা হয়। সব নিয়ে ১০ হাজার টাকায় এসব করা হয়। ফ্লাট পরিদর্শনে আসা কর্মকর্তাকে ঘুষ দিয়ে সনদ নেয়া হয় যে এটি কর্মক্ষম। ঘুষ খাওনেওয়ালা নির্বিঘ্নেই এটি করে, সে যখন দেখেছে তখন ভাল ছিল, পরবর্তীতে এটি নষ্ট হয়ে যেতেই পারে।

এক পরিচিত ফ্লাট মালিক বেশ গর্বের সাথেই বললেন তার কৃতিত্বের কথা। এটি যে অন্যায়, এটি যে কোনোমতেই উচিত না, তা তার মুখের অভিব্যক্তিতে একবারের জন্যও প্রকাশ পায়নি।

আমরা কিছু হলেই রাজনীতিবিদদের ধুয়ে দেই। তাদের অসৎ বলি। এই রাজনীতিবিদরা কোথা থেকে আসে? এই যে লক্ষলক্ষ ফ্লাট মালিক, এদের সন্তানরা কি রাজনীতি করে না? এদের সন্তানরা কি আমলা হয়না? কী শিখছে এদের সন্তানগন ছোটবেলা থেকে? শিখছে কিভাবে ঠকাতে হয়, কিভাবে প্রতারণা করতে হয়, কিভাবে কারেন্ট থেকে বঞ্চিত করতে হয় সাধারণ মানুষকে, কিভাবে স্বার্থপর হতে হয়।

এই যে অসৎ মানুষগুলো আছে, এদের মাঝ থেকেই উঠে আসে রাজনীতিবিদরা, আমলারা। রাজনীতিবিদরা স্বর্গ থেকে দেবদূত হয়ে আসেনা। এদের শিক্ষক হচ্ছে এদের অসৎ পিতা মাতা, টার্গেট করতে হবে সেইসব ভন্ড প্রতারক পিতামাতাকে।

গাছের শিকড়ে রোগ রেখে শাখা প্রশাখা কেটে ফেলে কতটুকু লাভ হবে এই সমাজের?

 

0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ