সুখ কোথায়!

নীলাঞ্জনা নীলা ২৪ এপ্রিল ২০১৯, বুধবার, ১১:৩৯:২৮পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৯ মন্তব্য

সুখী জীবন খুঁজে পাওয়া যায়না, তৈরী করে নিতে হয়। অথচ আমরা বারবার সুখ খুঁজে বেড়াই। হা-হুতাশ করতে থাকি। যতোটুকু অভাবে ভুগি আমরা, তার তিনগুণ অভাব তৈরী করি। অল্পতে সন্তুষ্ট হইনা, আর বেশি পেয়ে গেলেও অসুখী থাকি। তার মানে দাঁড়ায় আমরা পেয়ে যাওয়াকেই খুঁজে যেতে থাকি।

এসব কথা কেন! ঢাকা থেকে দিল্লী এয়ারপোর্টে বসে ওয়াইফাই খুঁজছিলাম। কিছুতেই পেলাম না। এতোগুলো বই নিয়ে এসেছি, অথচ ভুলে গিয়ে সবগুলোই লাগেজে থেকে গেছে। এখন না আছে বই, না ওয়াইফাই। সময় কাটানো কী যে দুষ্কর! ঠিক ওই সময়েই টিভি স্ক্রিনে ভেসে উঠলো একটা লাইন, “You never find the happy life. Have to make it.” ভালো লাগলো কথাটা। আসলেই তো তাই! শোকের পাহাড় ভেঙ্গে আমরা হাসি, বাঁচার জন্য কতো না প্রস্তুতি নিই! সুখ তো এটাই যে, না-পাওয়া আমাদেরকে পিছিয়ে দিতে পারেনা।

তা না হলে এতোক্ষণ বেঁচে থাকতে পারতাম না। বাপি চলে গেছে, আমি বেঁচে আছি। মামনিকে রেখে চলে এসেছি, তারপরও মুষড়ে পড়িনি। জীবন থেমে নেই। বাসায় পৌঁছবো কখন, সেই চিন্তায় ব্যস্ত। কখন আমার নাম ধরে ডাকবে এয়ারলাইনসের লোক, কান পেতে রেখেছি। অথচ এই তো দেশ ছাড়ার আগ মুহূর্তেও মনে হয়েছে কীভাবে থাকবো আমি এই প্রিয় মানুষগুলোকে ছেড়ে! সুখ তো এটাই যে আমি প্রিয় মানুষগুলোর স্পর্শ সাথে করে নিয়ে এসেছি। যদিও বুকের ভেতর মোচড় থামছেনা, কিন্তু বেঁচে থাকছি। আসলে ওই ঈশ্বর আমাকে বাঁচিয়ে রাখছেন, কারণ এই পৃথিবীতে আমার প্রয়োজন এখনও ফুরিয়ে যায়নি। সুখ তো এটাই যে এই জীবনটা আরোও অনেক কিছুর প্রয়োজন মেটাবার জন্য বেঁচে আছে।

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর, দিল্লী
২৬ মার্চ, ২০১৯ ইং।

৭৪৯জন ৫৯৬জন
0 Shares

২৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য