অনাকাঙ্খিত ভাবেই পোষ্ট টা বড় হয়ে যাচ্ছে, ধৈর্য নিয়ে সকলকেই পড়ার অনুরোধ করছি।
বাচালতার প্রমান নামে একটা পোষ্ট করেছিলাম, বিষয়বস্তু ছিলো ২০১৬ সালের একুশে বইমেলায় সোনেলা কতৃক বই প্রকাশ করা প্রসঙ্গে।
পোষ্টে প্রথমতো আমি নিজেই বিস্তারিত বলতে পারিনি, এতে অনেকেই ভুল বুঝেছেন দ্বিতীয় মন্তব্যের প্রতিউত্তর অনেক গুলো করা হয়নি, ফোন ব্রাউসিং করার কারনে মন্তব্য করা যায়না, ডেক্সটপ ভিউ তে যাও করা যায় লেখা ভেঙ্গে ভেঙ্গে আসে, আর আমার স্বল্প মূল্যের ফোন হ্যাং করে। :V
আচ্ছা এবাব্র বিস্তারিত তে আসা যাক, আমি চেষ্টা করছি প্রতিটা মন্তব্যের পালটা জবাব আলোচনা করতে।
ব্লগ এমন একটা স্থান যেখানে পোষ্টের পোস্টমর্টেম করা হয়, মন্তব্যে প্রহেলিকা ভাই, এখন মূল ব্যাপার টা হলো পোষ্টে সকলেই উতসাহ দিয়ে যায় বিনা বাধায়, অন্তত আমার বেলায়, যেখানে আমি জানি আমি খারাপ লেখি, ব্লগে লেখার একমাত্র কারণ হচ্ছে সহব্লগার রা আমার ভুল ধরিয়ে দিবেন, সেটা আমি পাইনি  যাক এখন থেকে নিশ্চয় আপনারা এ কাজ টি করে আমায় ধন্য করবেন।
ছাড়পোকা ভাইয়া বলেছেন উদ্যোগ টি ভালো, এজন্য তাকে স্বাগতম এবং সহমত হবার জন্য অভিনন্দন জানাচ্ছি,
শুন্য শুন্যালয় আপু প্রস্তাব টি মন্দ নয় বলেছেন এবং নিজের ব্যাক্তিগত মতামত দিয়েছেন সাথে মডারেটরদের উপর চাপিয়ে দিয়েছেন প্রকাশের ব্যাপার টি, এখানে শুন্য আপু একটা প্রশ্ন রেখেছেন এত কষ্টঁ করে তৈরী করা সোনেলার ই বুক টা কতজন পড়েছেন, খুব কঠিন একটা প্রশ্ন, কতজন পড়েছেন তা জানিনা, সত্যি বলতে গেলে শেষের দিকে এখনো আমার ২১ পৃষ্টা পড়া বাকি। হ্যা আপু এটাও বলেছেন বই প্রকাশ করার মূল লক্ষ্য হচ্ছে যেন অনেকেই পড়তে পারে, যেখানে ব্লগার রা নিজের পোষ্টের মন্তব্যের জবাব দেয়না সেখানে বই কিনে পড়বে? এই কথা টার উত্তর আমার কাছে আছে, হ্যা আপু কিনে পড়বে, কেননা নিজের টাকায় বই ছাপাবে, ব্লগ কতৃপক্ষ শুধু উদ্যোগ নিবে, খরচের ভার ব্লগার দের ই বহন করতে হবে।, স্বপ্ন নীলা আপু আমাকে স্বাগত জানালেই হচ্ছেনা, সাথে থাকতে হবে আমাদের, আমরা সকলেই একসাথে হলে ব্লগ মডারেটর গন নিশ্চয় ভাববে আমাদের সম্পর্কে।
অরন্য ভাই একটা স্যালুট দিচ্ছি আপনাকে, কোনো এক কবি বলেছিলেন ছেলেরা প্রেমের পর চাকুরী তার পর বিয়ের স্বপ্ন দেখে, আর একটা মেয়ে প্রেম করার পরসরাসরি কল্পনায় মাতৃত্বের স্বাদে চলে যান। আপনি যে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সাহায্য করছেন তা বুঝতে বাকী নাই আমার। ধন্যবাদ ভাইয়া, ভালোবাসা নিবেন।

নুসারাত আপু, মডারেটর রা নিশ্চয় ভালো বলবেন, তবে তাদের কে ভালো বলানোর চেষ্টা টা আমি করতে চাই, আপনাদের সাথে নিয়ে।
ব্লগার সজীব ভাই, এইখানেই আমার কথা, গ্রুপের কথা কেনো বলেছি? কিছু মনে না করলে আপাতত স্কিপ করছি, এ ব্যাপারে সকলের কথার উত্তর টা নিচে দিচ্ছি।

সঞ্জয় কুমার ভাই আপনার প্রস্তাব বেশ লেগেছে আমার কাছে।
হেলাল ভাই  :/ আলোচনা কি করে চলবে যদি আপনি সাহায্য না করেন? এইখানে অন্তত কিছু বলুন।

জিসান ভাইয়া, আপনার মুখ থেকে প্রস্তাব খারাপ না শোনা মানে এই আসলে আমি প্রকাশ করতে পারছিনা, ভাইয়া বলেছেন লেখা পাঠ করার মানসিকতা তৈরী করা প্রয়োজন, তখনই মানুষ পাঠ করবে যখন আমরা আমাদের সেরা টা দিতে পারবো, পাঠকের নিকট সমাদৃত করতে আমাদের হাতে আছে ৯ মাস মানে ফেব্রুয়ারী থেকে অক্টোবর পর্যন্ত, আরো এক মাস হাতে রেখেছি শেষ সময়ে পুনরায় আপনারা ভাববেন বলে, তবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশক প্রকাশনি প্রেস ধরতে না পারলে বই মেলার শুরুর দিকে আমাদের বই থাকবেনা, অন্তত অভিজ্ঞতা তাই বলে।
সোনেলা কি নিসন্দেহে ধন্যবাদ সোনেলা একটা ওপেন প্লারটফরম করে দিয়েছে, লেখার জন্য, আমরা ব্লগার রা লেখতে পারছি, অন্য যে কোনো ব্লগ থেকে সোনেলার ব্লগার রা অমায়িক এটা আমি বলছি আমার অভিজ্ঞতা থেকে, এমন আন্তরিক আমি আর কোথাও দেখিনাই, সোনেলার নিঃসন্দেহে দরকার নাই, ব্লগারের লেখা প্রচার করার, তবু সোনেলা ফেসবুকে একটি পেজে লেখা দেয়, ব্লগার রা কে কে শেয়ার করে জানিনা, আমি আজো করিনি  দোষ এড়িয়ে যাবোনা, আমিও অপরাধী।
সঞ্জয় কুমার ভাই আসলেই বেশ বলেছেন।
এবার খুব বড় একটা মন্তব্যের জবাব দেওয়া যাক, প্রহেলিকা ভাই 😀
ভাইয়া বলেছেন কিছুদিন আগেই একটি ব্লগ থেকে ৭০ অথবা ৮০ জন ব্লগারের লেখা নিয়ে একটা বই প্রকাশ হয়েছে যা বিক্রী হয়েছে ৩৯ কপি, লেখক নিজেরাই যে বই টি কিনেন নি তা আসলেই প্রমানীত। এখন কতা হচ্ছে আমাদের বই ইয়ে স্থান পাওয়া সকল ব্লগার কিনবে, আবার তারা সৌজন্য কপি ও পাবে, আপনার জবাবের মাঝখানে টেনে আনছি বনলতা আপুকে, আপু আমিও চাইনা সোনেলা বিজ্ঞাপনে বিশ্বাস করুক, সোনেলা অন্য সবার থেকে আলাদা থাক এটাই আমার চাওয়া। না হলে গর্ব টা যে খসে পড়বে আমি সোনেলার ব্লগার।
হ্যা প্রহেলিকা ভাই, আমাদের ব্লগার রা কিনবে, প্লাস নিজ তাগিদে বই বিক্রী করাবে, আমি কিন্তু মোটেই সোনেলার উপর বই প্রকাশের দায়ভার চাপাচ্ছিনা, সোনেলা জাষ্ট উদ্যোগ নিবে, আলোচনা সমালোচনার মধ্যে লেখা সিলেক্ট করবে, যাদের লেখা সিলেক্ট হবে বই প্রকাশের সকল খরচ তাদের বহন করতে হবে সমান ভাগে, এবং বিক্রীত অরথ তারা পাবে, এইখানে সোনেলার ঘাড়ে বই চাপিয়েদেয়ার মানে হলো একুশে বইমেলায় আমার লেখা এসেছে, আমি অনেক বড় হয়ে গেছি। (সকলেই ক্ষমা করবেন) সে ৩৯ কপির জেড় ধরে বলেছি কথাটা। বনলতা কোনো কারনে বেশ রেগে আছেন, আচ্ছা আপু নিচে আর কয়েকটি লাইন পড়ুন না কষ্ট করে।

প্রজন্ম ৭১ ভাইয়া
সাইড ইফেক্ট নিশ্চয় আছে, না থাকলে কি করে হবে/ ভালো খারাপ যে মুদ্রার এ পিঠ অপিঠ।
মন্তব্য শেষ হলো এবার আমি আমার টুকু বলি
সোনেলার ব্লগার গন একমত হলেই হয়তো বই প্রকাশ সম্ভন, মডারেটর রা আমাদের নিরাশ করবেন না আমি আশাবাদী। আমি গ্রুপ সম্পর্কে একটু বলি, অনেকেই ভেবেছেন আমি পাঠক দের ছোটো করে দেখছি কিংবা যে কোনো ভাবে তাদের বিপক্ষে অবস্থান নিয়েছি। একদম ই না, কোনো ব্লগার চাইবেনা তার পাঠক তার ল্কেখা না পড়ুক, আমি গ্রুপের কথা কেনোবলেছি, আমাকে যদি সোনেলার ই বুক টি ফ্রী না দিয়ে টাকা দিয়ে কিনতে বলা হত, আমি কিনতাম না, কেনো কিনতাম্না? কারন আমি লেখাগুলোর অনেক টাই পড়েছি, তা গ্রুপের কথা এ জন্যই বলেছি আমাদের সোনেলার ব্লগার রা যে গল্প টি বই মেলায় প্রকাশ করার জন্য লিখবেন শুধু সে গল্প গুলোই অই গ্রুপে পড়া হবে, অন্যান্য ব্লগাররা সে গল্পের অসঙ্গতি দেখবেন, অপ্রোজনীয় বিষোয়বস্তু কাটাকাটি করবেন, যেনো আমরা পাঠক সমাদৃত করতে পারি। বই প্রকাশ সোনেলা করবেনা, সোনেলা সাহায্য করবে, একটা কথা আছে পরের বউ রান্না করে খাওয়ালে বিয়ে করে কোন ব্যাটা। আমি চাইনা আমাদের ব্লগার রা পরের বউ এর হাতে রান্না খাক, তাদের নিজের বউ এর হাতে রান্না খাওয়া টা ভালো হবে, সকলেই নিজের গাইডের টাকায় বই প্রকাশ করবে, সেটা নিজেরাও কিনবে, বিক্রী ও করাবে আবার সৌজন্য কপি ও পাবে। আমি যদি এখানে কোনো ভুল করে থাকি কিংবা কোনো কথা সাথে কারো মতামত না মিলে প্লিজ মন্তব্য করে জানাবেন, আমি চেষ্টা করবো আমার ভুল শুধরানোর জন্য, আপনার মতামত গ্রহন করে খুব শক্তি বাড়াতে, যে শক্তির অপর নাম সোনেলার শক্তি, যে শক্তির জোড়ে মডারেটর রা চোখ তুলে তাকাবে আমাদের দিকে, আমাদের স্বাগতম জানাবে, সোনেলার নিকট দায়বদ্ব কিন্তু সবাই অন্তত আপনি না হলেও আমি

আশা করছি গ্রুপ সম্পর্কে আমি আমার অবস্থান এবার বুঝাতে পেরেছি

৫৮২জন ৫৮২জন
0 Shares

১০৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ