নিজ চর্চা

শাহরিন ৫ আগস্ট ২০১৯, সোমবার, ১২:১০:৩৯অপরাহ্ন একান্ত অনুভূতি ৩০ মন্তব্য

১৫/২০ ফিট একটি রুমে ২০/৩০ জন বসতে পারলেও সেখানে প্রতিদিন ১০/১২ জন নিয়মিত বসেন। মাঝে মাঝে ২/৩ জন সংখ্যায় বাড়ে মাঝে মাঝে কমে। সপ্তাহে ৫ দিন স্কুলের অভিভাবকদের এখানে থাকতে হয় বাচ্চাদের জন্য। অনেক সুখ, দুঃখ, আক্ষেপ, আহাজারি, হাসাহাসির মিলনায়তন এই রুম।

কিন্তু মুল বিষয়  হলো , এখানে অনেকই আছেন গল্প করতে করতে নিজ গণ্ডি ভুলে আরেকজনের বেড রুমে চলে যেতেও দ্বিধা করেন না। ওর বান্ধবীর জামাই রান্না খারাপ হয়েছে বলে বাসা থেকে বের করে দিয়েছে, চাচা শশুরের ছেলে খারাপ হয়ে গিয়েছে।  কলিগের মেয়ের রান্না ভালো না। সোমার বাবা কি কলপ লাগায়। বেশির ভাগ সময়ই এসব নিয়ে গল্প হয়।

কারো কোন প্রকার বিনোদন এর দরকার হলে নিজে বিনোদন এর অন্য উপায় খুঁজুন। কারো ব্যাক্তিগত বিষয় নিয়ে শুধু মাত্র সময় কাটানোর জন্য ঘাঁটাঘাঁটি না করাই ভালো। অনেক গোপন কথা আজ বিশ্বাস করে শুধু আপনাকেই বলেছে, বা কোন সমাধানের জন্য আপনাকে আপন ভেবে আপনার দ্বারস্থ হয়েছে আর আপনি নিছক সময় কাটানোর জন্য তা সবার সামনে মেলে ধরছেন। সাথে নিজের মুল্যবান সময় আর অপরের আপনার প্রতি বিশ্বাস নষ্ট করছেন।

দুই বন্ধু গল্প করছেন!! করুন।  কিন্তু আরেক বন্ধু তার বান্ধবীর সাথে ফোনে কী বলে বা বন্ধুর দাম্পত্য জীবন কেমন তা নিয়ে তো আপনাদের আলোচনার কিছু নেই। এগুলো নিজেরা না বলে যাদের সমস্যা তাদের সামনে যেয়ে বলুন। আপনার সময়ের সৎ ব্যবহার এর সাথে তাদের উপকার হতে পারে।

কারো কাছের মানুষ বা প্রিয় পাত্র হওয়ার জন্য অন্য জনের গোপন বা স্পর্শকাতর কথা গুলো বলে ফেললেন আর ভাবলেন যে দেখ আমি তোমাকে কত আপন মনে করি তাই ওর এই ব্যাপারটা কেউ জানেনা তাও তোমাকে বললাম। একজনের পর কে কাছে টানতে যেয়ে অনেক কাছের মানুষকে কিভাবে দূরে সরিয়ে দিচ্ছেন।

গল্পের সময়, গল্পের ছলে নিজেকে নিয়ে কথা বলুন, নিজের ভালো খারাপ, পছন্দ অপছন্দ , শখ, স্বপ্ন  এসব নিয়ে আলোচনা করুন।  অপরের টা জানুন। নিজ চর্চায় আপনি নিজেকে আরো ভালো করে জানতে পারবেন আর আপনার প্রতি অপরের বিশ্বাস ও দৃঢ়  করতে পারবেন।

অন্যের ব্যাক্তিগত কথা না শুনেও আপনি আপনার ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে পারেন।  যেমন, কেউ কিছু বলতে আসলে নিজে প্রথমে অনাগ্রহ দেখান। কাজ না হলে তাকে বুঝিয়ে বলুন। এতে আপনার মুল্যবান সময় বাঁচবে এবং আপনি বন্ধু বা প্রতিবেশী কেমন সেটাও তারা বুঝতে পারবে।

চাইলেই এই কঠিন পৃথিবীতে একটু সহজ করে বাঁচা যায়। চেষ্টা করলে ক্ষতি কি!!!

ধন্যবাদ

 

৩৪২জন ১১৭জন
49 Shares

৩০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য