বাঙ্গালী জাতির কিছু অংশ যে অকৃতজ্ঞ ইতিহাস তা প্রমাণ করে । যে কোন আন্দোলন সংগ্রাম যুদ্ধে এর প্রমাণ আছে । যেখানে প্রতিটি বাঙ্গালীর উচিৎ ছিল মুক্তিযোদ্ধাদের আরো কিভাবে সুযোগ বৃদ্ধি করা যায় , কিভাবে তাঁদের জীবনযাপনের মান আরো উন্নত করা যায় তা ভাবা । উল্টো তারা আন্দোলন শুরু করে দিল মুক্তিযোদ্ধাদের প্রাপ্ত অধিকার বাতিলের ।

যে বৈষম্যের বিরুদ্ধে যুদ্ধ করে দেশটিকে স্বাধীন করলেন আমাদের জাতীয় বীরেরা , তাঁদের দেয়া সুযোগ হরন করার যুদ্ধে নেমেছে আজ কিছু অকৃতজ্ঞ , বেইমান মানুষ ।

১৯৭১ এর পূর্বে পর্ব এবং পশ্চিম পাকিস্থানে চাকুরীর অবস্থা ।

এখানে বাংলাদেশের স্বাধীনতার পূর্বে পাকিস্তানের দুই অংশের সরকারী চাকুরীর ভাগ দেখানো হয়েছে । বেসামরিক চাকুরিতে  বাঙ্গালীদের অবস্থান ছিল ১৬% । বিসিএস দিয়ে আন্দোলনকারীরা ” বেসামরিক চাকুরীতেই নিয়োগ পেতে চাচ্ছেন ।

এই বৈষম্যের বিরুদ্ধে জীবনের মায়া ত্যাগ করে যুদ্ধ করেছেন কারা ? মুক্তিযোদ্ধারা । তাঁদেরকে কেউ বাধ্য করেনি – দেশের জন্য যুদ্ধ করতে । নিজের ইচ্ছেয় দেশকে মুক্ত করার জন্য বাড়ী ছেড়েছেন । বাবা মা ভাই বোন স্ত্রী সন্তান স্বামীর মায়া বাঁধনকে অগ্রাহ্য করে দেশের মায়াকে প্রাধান্য দিয়েছন  । মাসের পর মাস হেটে বেড়িয়েছেন দেশ ময় । বৃষ্টিতে ভিজে কাঁদা পানিতে ডুবে  আক্রমন করেছেন পাকি ঘাটিতে । মা জাহানারা ইমামের ৭১ এর দিনগুলো পড়লেই বুঝা যাবে রণাঙ্গনে কিভাবে কেটেছে তাঁদের দিন । নিশ্চিত মৃত্যুর মুখে এসেও তাঁরা হার মানেননি – পাকিদের কাছে । ধরা পরা মুক্তিযোদ্ধাদের বদ্ধভূমিতে ব্রাস ফায়ার করার মুহূর্তেও তাঁদের মুখে উচ্চারিত হয়েছে ‘ জয় বাংলা ‘ ।

আর বর্তমান আন্দোলনকারীদের  পিতারা তখন কি করেছেন ? কেউ পাক সেনাদের সহায়তা করেছে , রাজাকার , আলবদর , আলশামস হয়েছে ।
আর অধিকাংশই অনিশ্চিত জীবনের দিকে না হেটে প্রজাতন্ত্রের বাধ্য কর্মচারীর মত চাকুরি করেছেন । কেউ ব্যবসা বানিজ্য করেছেন । কেউ পশ্চিম পাকিস্তানে ইচ্ছের বিরুদ্ধে আটকে থেকেছেন । অধিকাংশ গ্রামের মানুষ এবং শহুরে কিছু মানুষ মুক্তিযোদ্ধাদের আশ্রয় দিয়েছেন। আন্দোলনকারীদের পিতা , পিতামহকে কেউ কি নিষেধ করেছিল যে মুক্তি যুদ্ধে যেতে পারবে না ? কেন তাঁরা অংশ নেননি ? বাধা ছিল কোন ? মধ্যবিত্ত মানসিকতায় সুখি সংসার ফেলে কি বেড় হয়ে মুক্তিযুদ্ধ করতে সাহসে কুলোয়নি ?

সব যুক্তিতর্ক বাদ – ১৬ % এর পরিবর্তে ৭০ % পাচ্ছেন এখন । ১৬% এর চেয়ে ৭০% নিশ্চয়ই বেশী । যে ৩০% তাঁদের জন্য সংরক্ষিত কৃতজ্ঞ জাতি এটা তাঁদেরকে দিয়েছেন। এজন্য তাঁরা কোন আন্দোলন করেননি ।

এখন যেটা উচিৎ তা হচ্ছে – রাজাকারদের সন্তানদের চাকুরিচ্যুত করা । এই বাংলাদেশ ওরা চায়নি । ওরা চেয়েছিল একীভূত পাকিস্তান । যে পাকিস্তানের জন্য এখনো ওদের হাহাকার। মনে প্রাণে ওরা পাকিস্তানি , বাঙ্গালী বা বাংলাদেশী না ।

১৮১জন ১৮১জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য