আপনার চেয়ে আপন

রোকসানা খন্দকার রুকু ৭ এপ্রিল ২০২১, বুধবার, ০১:৪০:০৬অপরাহ্ন চিঠি ১৬ মন্তব্য

আমার তুমি,

কথার সময় বড্ড কম, তাই লিখেই ফেলি। বলতে পারো, ভালো লাগে নিজের স্বপ্নগুলো লিখতে।

আমি দেখি নীল আকাশ, সাদা পেজো তুলো তুলো মেঘ। তুমি-আমি পাশাপাশি হাঁটব দুজন তাদের সাথে সাথে। মাঝে মাঝে গায়ে মেখে নিয়ে, আবার বেরিয়ে পড়ব। স্বপ্ন তোমাকে ঘিরে আমাদের ছোট্ট সংসারের। যেখানে আসবাব বিহীন সাজানো একটা দুটো ঘর। সকাল- বিকাল টেবিলে সাজানো ভালোবাসা। প্রেমে পড়লে কি আর ক্ষিদে পায়, বলো?

রাতগুলো স্বপ্নময়; তোমার আমার টুকুর- টুকুর গল্প আর খুঁনসুটিতে ভরা। এলোচুলে তোমার বুকে নিশ্চিত ঘুমের পর একটা  আবেশী সকাল। ঘুম ভেঙ্গে মনে হতে থাকা ঈশ্! কেন যে এত তারাতারী সকাল হয়? এক কাপ ব্ল্যাক কফি, স্বাদহীন অমৃত টোষ্ট আর তোমার মিষ্টি ‘গুড মর্নিং।’

সারাদিনের অফিসের ব্যস্ততার ফাঁকেও – বাবু কি কর? তুমি খাইছ? বাবু তারাতারি ফিরবে? মিস ইউ বাবু!

এসবের পর একটা স্বপ্নময় সন্ধ্যা! পাশাপাশি দুজন, আলো – আঁধারি ব্যালকনি আর হাতে স্বাদহীন চা। শেষ না হবার চরম প্রচেষ্টা কারণ মনের ভেতর লোভ শুধু তোমার সাথে বসে থাকা সুন্দর সময়। তোমার দুষ্টু চোখের চেনা চাহনীতে বুকের ভেতর টিপটিপ কাঁপুনী। একটা মধুর রাতের অপেক্ষা! দোকানের তাজা ফুলের বদলে আমার চাই রাস্তায় হাঁটতে হাঁটতে তোমার তুলে আনা ঘাসফুল। যেগুলো খোপায় গুঁজে রাখব না শুকানোর আগ পর্যন্ত। এই তো, ছোট্ট জীবন এর চেয়ে আর বেশি কিইবা চাই!

তোমার স্বপ্নের ধরন আবার অন্যরকম। নীল আকাশ, পেজো তুলো মেঘের বদলে তোমার হাতে জ্বলন্ত সিগারেট।কপালময় বিরক্তিকর ভাঁজ। যেন কিছু হারিয়ে ফেলেছ? তোমার কাছে পৃথিবীটা কম্পিটিশানের, যেখানে উপরে উঠতে পারাটাই মূখ্য। সস্তা আবেগ বড্ড বিরক্তিকর! শুধু শুধু কারও সাথে গল্প করার সময় কোথায়?

একটা স্বপ্নহীন অগোছালো ভালোবাসা-বাসী ছাড়া  সংসার হলেই তোমার চলে। যার কোন প্রান্তেই প্রেমের গন্ধ থাক বা না থাক, শুধু টেবিলে সাজানো রসালো গন্ধযুক্ত নানা পদ চাই-ই চাই।

সকালটা তোমার বেশ তারাহুরোর। সবার আগে অফিস পৌঁছনোর মহা টেনশান। অবশ্য সিরিয়াস মানুষরা তাই করে। অফিসের ফাঁকে ফাঁকে কাজ বাদ দিয়ে ‘বাবু খাইছো’ টাইপ আলাপচারিতা তোমার একদমই পছন্দ না। তোমার শুধু ক্যারিয়ারটাই মোষ্ট ইমপরটেন্ট।

সন্ধ্যায় আলো-আধারী ব্যালকনির ঠান্ডা চা চরম বিরক্তিকর! তার বদলে প্রমোশনের ফাইল নিয়ে ঘাটাঘাটি, কানে ফোন, অনবরত সবার সাথে সম্পর্কের তেল। অবশ্য এটা তুমি ভালো পার। তোমার যেহেতু ক্যারিয়ারই প্রেম, তেল দিতে সমস্যা কোথায়!

তেলের পরে কত কিছুর অপেক্ষা! যেখানে হাতছানি নতুন পরিবেশ, নতুন সহচর, নতুন ফ্যাসিলিটিজ আরও কত কিছু। আমার মত সামান্য মানুষের উপেক্ষিত প্রেম তার কাছে বড়ই তুচ্ছ।

তুমি বল, আমি শুধু স্বপ্ন দেখি রসুই ঘরের। ছোট চাকরীর, ছোট অফিসের বাইরে আমার দুটো প্রিয় কাজ- রসুই ঘর আর আমার নানা রঙ্গের আঁকিবুকি স্বপ্নগুলো। যেগুলো প্রতিদিন উল্টেপাল্টে দেখতে থাকাই আমার কাজ। এবং এও জানি যা কোনদিন পুরণ হবার নয়!

তারপরও দেখি কেন জানো?  ‘ শুধু কিছু সুন্দর স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে! স্বপ্নেই আমি অনুসন্ধান করি আমার আপনজনের, অতি প্রিয়জনের যে আমার থেকেও প্রিয়!

“আমার আপনার চেয়ে আপন যে জন

খুঁজি তারে আমি আপনায়;

আমি শুনি যেন তার চরণের ধ্বনি

আমারও পিয়াসী বাসনায়,,,,” তোমার শুভ কামনায়- কুনোব্যাঙ

ছবি- নেট থেকে।

১৩৪জন ৩জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ