1 [640x480]একটি সময়ে ভাবা হয়েছিল এই গল্পের নায়ক যার নাম হৃদয়। যার জীবন কিছুটা অপূর্ণ থেকে যাবে। কিন্তু কিভাবে যেন সে ভাবনাকে কাঁচকলা দেখিয়ে, হৃদয়ের শূন্য স্থান পূর্ণ করে দিল প্রেম। প্রেম যখন তখন কি একজন প্রেমিকা আবশ্যক এই কাহিনীকে পূর্ণতা দিতে ? ধরা যাক তার নাম মুগ্ধতা। হৃদয়ের মুগ্ধতা কেন এবং কিভাবে নায়ককে পূর্ণ করে সে প্রশ্ন এখানে অবান্তর। তবে এখানে হৃদয়ের এবং মুগ্ধতার একটি আবেগ পুর্ন জীবন চক্র ছিল, যে জীবন চক্রের একটি পর্যায়ে হৃদয় তার নাম ভুলে গিয়ে হয় যায় আকাশ এবং জল।

সে সূর্যাস্ত হয়ে আসে তার মাঝে তার সব রঙ নিয়ে। নায়ক হতে পারে তখন আকাশ যাকে মুগ্ধতা আকাশি রঙ থেকে ভিন্ন রঙ এ রূপান্তর করে। নায়কের নিজস্ব রঙ বিলিয়ে দিয়ে মুগ্ধতার রঙ নিয়ে আনন্দিত হয়, রঙয়ের শূন্যতা পূর্ণ হয়।
নায়ক যখন জল হয়, জলের গান ভুলে গিয়ে মুগ্ধতার গান গায়, আপন করে নিয়ে জলের রঙ পরিবর্তিত হয়ে যায়। মুগ্ধতা কে ধারণ করে নিজেকেই ভুলে যায় সে। জল আর মুগ্ধতা একাকার হয়ে যায়। মুগ্ধতাও দ্রবীভূত হয় জলে।

2 [640x480]সুর্যাস্তের সাথেই সাথেই যে মুগ্ধতা নায়কের মাঝ হতে চলে যাবে, এমন ভাবনা নায়কের মাঝে থাকেই না। নায়ক ভাবে সে আসবে, আসবেই আবার ভিন্ন রূপে চাঁদ জোছনা হয়ে। এখানে ধরা যাক চাঁদই মুগ্ধতা। আর জোছনা তার প্রেম। নায়কের প্রতি চারদিকে ছোপ ছোপ আধারের মাঝে উজ্জ্বল আশার আলো। যা জোছনা হয়ে নায়ককে আলোকিত করে। উজ্জল করে। এখানেও ধরা যেতে পারে, নায়কের ঔজ্জ্বল্যে যা কিছু শূন্যতা তা পূর্ণ করে মুগ্ধতা।

3 [640x480]যেখানেই যাও তুমি ঘিরে থাকা
কখনো সুর্য ডুবি রঙিন বৃষ্টি
কখনো অপেক্ষার জোছনায় খুঁজে নেয়া
টুকরো টুকরো মেঘ খণ্ড যা ছিল হয়ত সামাজিক কঠিন বাঁধা
ফাক ফোকর গলে চলে আসেই অপেক্ষমান জলের কাছে।

IMG_0899 [640x480]জলের আহ্বানে কাছে এসেছিল মুগ্ধতা
অথবা মুগ্ধতার আহ্বানে রঙ পাল্টে গেলো জলের
ভাবা যায় সমর্পিত হয়েছিল দুজনে দুজনায়।

উৎসর্গঃ
তোকে, তুই তো জানোই কার জন্য এই লেখা।

প্রথম ছবি সুগন্ধায় সূর্যাস্ত, অন্য তিনটি পদ্মায় জোছনা

 

0 Shares

৬৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ