প্রযুক্তিগত সুবিধা আসবেই , একে ঠেকানো যায় না । কিন্তু আমরা বাঙ্গালীরা এর অপব্যবহার করি খুব ।
মোবাইলে 3G এসে গিয়েছে । টেলিটক শুরু করেছে আগেই , আজ শুরু হলো গ্রামীণ ফোনের। মন্ত্রী '' ভিডিও কল '' করার মাধ্যমে গ্রামীণ ফোনের 3G উদ্বোধন করলেন। আশাকরা যায় আগামী বছরের মার্চ মাসের মধ্যে সমগ্র দেশে 3G সুবিধা পাওয়া যাবে।

লক্ষ্য করে দেখুন '' মন্ত্রী আজ ভিডিও কলের মাধ্যমে 3G উদ্বোধন করলেন '' - হাইলাইটস এই খবরে , যেন 3G একমাত্র ভিডিও কলেই ব্যবহৃত হবে। অথচ '' মন্ত্রী একটি কম্পিউটার থেকে ইন্টারনেট ব্রাউজ করার মাধ্যমে এটি উদ্বোধন করলেন '' - এমন হলেই ভালো হতো ।  বলা বাহুল্য সমস্ত মোবাইল অপারেটরগন এই ভিডিও কলের উপরই তাদের প্রচারনায় জোর দিবেন । বর্তমানে যেভাবে রাত ১২ টার পর কল রেট সর্বনিম্ন - একটি বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখেই এই রাত ১২ টার প্রচারনা তা বুঝাই যায়।

3G এর অপব্যবহার ভয়াবহ রূপ নিতে পারে । এখানেও রাত ১২ টার পরে বিশেষ অফার দিবে মোবাইল অপারেটরগন এটা নিশ্চিত। কি কি হতে পারে ভিডিও কলে এটি আমরা সবাই জানি এবং বুঝি । কত যে কেলেঙ্কারি , কত ভিডিও যে অনলাইনে প্রকাশ হবে , তা এখনই কল্পনা করা যায় ।

অনুরোধঃ
১ / বোকার মত ভিডিও কল এ এমন কিছু করবেন না , যাতে আপনি বিব্রত হন ।
২ / আপনার ছেলে , ছোট ভাই , কন্যা , বোন কে 3G সাপোর্ট করে , এমন সেট কিনে না দেয়াই ভালো । যদি একান্তই দিতে হয় , নজর রাখবেন তার উপর। কারন হিন্দি সিরিয়াল দেখে , আপনি যা ধারনা করেছেন , তার চেয়ে অনেক বেশী কিন্তু তারা বুঝে গিয়েছে ।

অকঃ 3G  মোবাইলে ব্যাবহার নিয়ে আমার দীর্ঘদিনের বন্ধু ব্লগার মিসুর সাথে আলাপের প্রেক্ষিতে এই পোস্ট লেখার আইডিয়া এসেছে।
পোস্টের কৃতিত্ব মুলতা মিসুর ।

0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ