অসমাপ্ত ফেরা

রুম্পা রুমানা ২১ আগস্ট ২০১৬, রবিবার, ০৯:০০:২৬অপরাহ্ন গল্প ৩৬ মন্তব্য

মাত্র তো আর ছয় মাস। তারপরই দেশে ফেরার কথা শফিকের। পরিকল্পনাও অনেক। ফোনে বৌকে বলেও সেগুলো।এবার ফিরলেই বাচ্চা নিয়ে নেবে দুজন মিলে পরামর্শ করে। বিয়ের চার মাসের মাথায় নার্গিসকে রেখে অনিচ্ছা স্বত্ত্বেও দেশ ছাড়তে হয়েছিলো শফিককে। মফস্বলে বেড়ে উঠা নার্গিসের সাথে শফিকের পরিচয় বন্ধুর বিয়েতে।পরিচয়ের পর চার-পাঁচ মাস ফোনালাপ।এর ভেতরেই দুজন টের পায় একে অপরকে টানছে অদৃশ্য কোন বাঁধনে। শফিকের তখন প্রবাস জীবনের তাড়া। কিন্তু নার্গিসকে বিয়ে না করে গেলে যদি অন্য কোথাও বিয়ে হয়ে যায় ,সেই রিস্কেও যেতে চাইলো না শফিক।তাই দু'পরিবারের সিদ্ধান্তে বিয়ে এবং চার মাসের সংসার জীবনে প্রবেশ।দেশ ছাড়ার তিন বছর হয়ে গেছে।দেখতে দেখতে মাস ছয় চলেও যাবে।
দূরে থাকায় মনের টান গভীরতর হয়েছে দুজনেরই। অনেক স্বপ্নের কথা বলার সুযোগ তৈরী হয়েছে। কখনও কখনও খানিক অভিমানে পুঁড়েছেও ভেতরে-ভেতরে। এভাবেই দিন-রাতের ব্যবধান কমছে। মাত্র তো ছয় মাস।কেটে যাবে।
শরৎকালের দুপুর। রোদ-বৃষ্টির ভেতর তুমুল সখ্যতা জন্মেছে।হুটহাট রোদের ভেতরেই বৃষ্টির আনাগোনা শুরু হয়।
নার্গিসের জ্বর ছিলো রাতে। সকালে জ্বরের উত্তাপ কমে গেলেও শরীরের দূর্বলতায় শয্যা ছাড়েনি। অসুখ বিসুখের কথা চেপে রাখার স্বভাব নার্গিসের। শারীরিক দূর্বলার কথা কাউকেই জানায় না ,শফিককেও না,পাছে দুঃশ্চিন্তা করে।

চোখ বন্ধ করে নার্গিস কাঁথা মুড়ি দিয়ে শুয়ে আছে।এমন সময় বেজে উঠে ফোন।শফিকের। যার আসার দিন ঘনিয়েছে। বৌয়ের জন্য কি আনবে , কি লাগবে পরিবারের সবার সব কিছু জেনে নিচ্ছে বারবার। মনের ভেতর তুমুল উচ্ছ্বাস তার। বৌকে কিভাবে অবাক করে দিবে সময়- অসময়ে নিজেই ভাবে সে সমস্ত কথা, হাসে একা একাই। কখনও সহকর্মীরা সেই হাসি দেখে টিপ্পনিও কাটে।
শফিকের ফোন পেয়ে নার্গিস বিছানা থেকে নেমে বারান্দায় বসে।
দুঃশ্চিন্তা করবে বলে শরীর খারাপের কথা জানায় না শফিককে। কিন্তু শফিক জেনে যায় মায়ের কাছ থেকে।
ফোন করেই উদ্বিগ্ন শফিক বৌকে দ্রুত ডাক্তারের কাছে যাওয়ার কথা বলে। অনিয়ম করতে মানা করে। দেশে ফিরে যাবতীয় ডাক্তারী পরীক্ষা নিরীক্ষা করিয়ে আনবে ঢাকায় গিয়ে, এসবও বলে। কিন্তু ফোনের অপরপ্রান্তে থাকা নার্গিস ততক্ষণে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চলে গেছে না ফেরার দেশে। হাত থেকে পড়ে গেছে শফিকের পাঠানো সেলফোন। শফিকের কণ্ঠ তখন ধ্বনিত হচ্ছে বাতাসে।পৌঁছাচ্ছে না অপেক্ষায় থাকা নার্গিসের কর্ণকুহর ভেদ করে হৃদয়ে....

0 Shares

৩৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ