নিজের কিছু তাৎক্ষনিক চিন্তা ডায়েরির মত লেখার জন্য নিজের একটি ব্যাক্তিগত ব্লগ সৃষ্টির চিন্তা ভাবনা চলছিল নিজের মাঝে। এই চিন্তার সাথে যুক্ত হলেন আমার বন্ধু ছাইরাছ হেলাল । খুব ভালো কবিতা লিখেন তিনি। জীবন সম্পর্কে স্বচ্ছ এবং ভিন্ন চিন্তা ভাবনা তাঁর ।
ব্লগের কি নাম রাখা যায় – বেশ কয়েকদিন বিভিন্ন নাম যাচাই বাছাই এর পরে দুজনের কাছেই সোনেলা ব্লগ নামটি পছন্দের ১ নাম্বার স্থানটি দখল করে। নামটি বন্ধু ছাইরাছ হেলালের দেয়া ।

সোনেলার অর্থঃ
সোনেলার কোন আভিধানিক অর্থ নেই। সম্পূর্ণটাই উপলব্ধির ।
এক কবি এক ঝক্‌ঝকে দুপুরে বসে আছেন আনমনে। হঠাৎ তিনি সোনালি রোদের সৌন্দর্য বিমোহিত হলেন। নির্মল আকাশ , চারদিকে প্রাকৃতিক সৌন্দর্য , এর মাঝে সোনালী ঝক্‌ঝকে রোদ । তিনি এই উজ্জল সোনালী রোদকে তাঁর প্রেমিকা হিসেবেই কল্পনা করলেন , যে তাঁর সমস্ত অস্তিত্বকে এক অপার আলোতে উজ্জল করে দিয়েছে । এই প্রেমিকাকে উনি নাম দিলেন সোনেলা ।
সম্ভবত জীবনানন্দ ছিলেন সেই কবি । নামটা ভালো লেগেছিল আমাদের । ‘‘ সোনেলা হচ্ছে এক উজ্জল রোদের নাম। সোনালী রোদের প্রত্যাশা আমাদের সবার। সব আঁধার কেটে গিয়ে এই সোনালী রোদ হাসুক আমাদের প্রিয় এই দেশটিতে সব সময় – এই আশায় আমরা বেঁচে থাকি । “- ব্যাখ্যাটি ছাইরাছ হেলাল এর ।

নাম চুড়ান্ত হবার পরে শুরু হোল পরবর্তী ধাপগুলো অতিক্রম করার পালা। কিছুই বুঝিনা আমরা এ বিষয়ে । যারা বুঝেন তাঁদের সাথে আলাপ করে ডোমেইন নেই ২০১২ এর ২৩ সেপ্টেম্বর www.jeshan4u.com নামে। ব্লগের নাম দেই সোনেলা জিসান শা ইকরাম , ছাইরাস হেলাল এর ব্লগ  । বিশাল ইন্টারনেট জগতে ক্ষুদ্র একটি নাম । বেশ কিছু শুভাকাঙ্ক্ষী সোনেলায় লেখার আগ্রহ প্রকাশ করেন । তাঁরা বিভিন্ন কারনে একটি বড় ব্লগ থেকে বেড়িয়ে আসেন , ওখানে তাঁরা আর লিখবেন না , তাঁরা চাচ্ছেন লেখার জন্য নিজেদের একটি রাফ খাতা । তাই যখন এসব ব্লগার সোনেলায় লেখার আগ্রহ প্রকাশ করেন , আমি উপেক্ষা করতে পারিনি। সম্পূর্ণ ব্যাক্তিগত ব্লগ হলেও তাঁদেরকে লেখার সুযোগ করে দেয়ার জন্য ‘অতিথি লেখক’ হিসেবে তাঁরা লিখতে থাকেন সোনেলায়। আমাদের নিজেদের ব্লগেও আমরা হয়ে যাই  অতিথি লেখক ।

দিন দিন বাড়তে থাকে ব্লগারের সংখ্যা । একটি সময়ে জিসান শা ইকরাম , ছাইরাছ হেলাল এর ব্লগ লেখাটা উঠিয়ে দিয়ে সেখানে লেখা হয় সোনেলা ব্লগ আপনার এবং সবার ব্লগ  । সময়ে আমরা আরো উপলব্ধি করি যে এখন সোনেলা ব্লগ নামেই ডোমেইন নিতে হয়। এটি এখন আর আমাদের দুজনের ব্লগ নয় । সে চিন্তা থেকেই চলতি বছরের ১৯ জুন www.sonelablog.com নামে ডোমেইন নেই এবং www,sonelablog.com নামে সোনেলার নব যাত্রা শুরু হয় । এখন থেকে এটি সবার ব্লগ । আমারাও সবার মাঝে একজন মাত্র।

সত্য , সুন্দর , ন্যায় এর পক্ষে আমাদের সবার প্রিয় সোনেলার অগ্রযাত্রা শুভ হোক ।

১৪৪জন ১৪১জন
0 Shares

৪৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য