সেই পুরনো ঢাকা।

হালিমা আক্তার ২৪ এপ্রিল ২০২১, শনিবার, ১২:০৭:২৯পূর্বাহ্ন সমসাময়িক ১৬ মন্তব্য

আবার সেই পুরনো ঢাকা। রাজধানীর আরমানিটোলার একটি আবাসিক ভবনে আগুন লেগে চার জনের মৃত্যু। পুরনো ঢাকার প্রায় প্রতিটি বাড়ির নীচ তলায় বিভিন্ন কারখানা বা গুদাম ঘরের কাজে ব্যবহার করা হয়। পুরনো ঢাকার চকবাজার, ইসলামবাগ, আরমানিটোলা, রহমতগঞ্জ, লালবাগ এসকল এলাকার প্রায় প্রতিটি বাড়িতে রাবার, প্লাস্টিক জাতীয় বস্তুর কারখানা রয়েছে। এসব কারখানায় ব্যবহারকৃত কাঁচামাল অতিদাহ্য পদার্থ। এসকল দাহ্য পদার্থ থাকায় সেখানে সহজেই বড় ধরনের দুর্ঘটনা ঘটছে।

২০১০ সালের ৩ জুন নীমতলীর ভয়াবহ দুর্ঘটনায় প্রায় ১২৪ জন নিহত হন। ২০১৯ সালে চকবাজারের চুড়িহাট্টায় আগুন লেগে মারা যায় প্রায় ৮১ জন। এছাড়া ও ছোট দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে।

যখন কোন দুর্ঘটনা ঘটে তখন আমরা সবাই সরব হই। প্রশাসন তখন নড়েচড়ে বসে। কিছুদিন পর আবার সেই আগের অবস্থায় ফিরে যায়। পুরনো ঢাকা থেকে বারবার কেমিক্যাল এর গুদাম সরানোর কথা বললেও কোনো সফলতা আসে নাই। এ ব্যাপারে সেখানকার ব্যবসায়ীদেরও কোন সহযোগিতার মনোভাব আছে বলে মনে হয় না। তারা তাদের ব্যবসার সুবিধার্থে  সেখান থেকে গুদাম সরাতে চান না।

এরফলে কিছু দিন পর পর দুর্ঘটনায় যে প্রাণহানি ঘটছে তার দায় কার। আর কত প্রাণ আগুনে দগ্ধ হলে পুরানো ঢাকার কেমিক্যাল এর গুদাম সরানো হবে।

 

ছবি- নেট থেকে নেয়া।

২১৪জন ১১৩জন
14 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য