সুখ-দুঃখ বহে সমান্তরালে

নীরা সাদীয়া ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ০৭:৩০:২৮অপরাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

মাঝে মাঝে এমন হয় যে, কিছু মানুষের কাছে বিনা কারণে অসম্মানিত হয়ে ভাবতে বসি, কেন এমন হলো? আমি তো কারও কোন ক্ষতি করিনি। তাহলে আমার সাথেই কেন এমন হলো?

 

আবার, পরোক্ষণেই এমন কিছু মানুষের নিকট থেকে সম্মান পেয়ে যাই, যা আমরা ভাবতেও পারি না! তাঁরা হয়ত সমাজের অনেক সম্মানিত মানুষ, যাঁদের সান্নিধ্য পাবার কথা কল্পনাও করিনি কোনদিন! দেখা যায় তাঁরা আমাদেরকে ভালোবেসে সম্মান দিয়ে বরণ করে নিচ্ছেন। যা পাবার যোগ্যতাও আমাদের ছিলো না।

 

আসলে এটাই হয়। পৃথিবীর একটা পিঠে যেমন যন্ত্রণা, অসম্মান, ঘৃণা, তারই উল্টো পিঠে রয়েছে শ্রদ্ধা, স্নেহ এবং ভালোবাসার ঝর্ণাধারা। শুধু চিনে নিতে হয়, কারা পাশে আছেন, কেমন করে আছেন, কতটুকু নিয়ে সাথে আছেন।

 

স্বর্ণ যেমন নির্ভেজাল নয়, একদম খাঁটি সোনা দিয়ে গয়না হয় না,তেমনি শুধু সুখ কিংবা শুধু দুঃখ একাধারে থাকে না। দুটোই চলতে থাকে সমান্তরালে। আজ আপনাকে কেউ অসম্মান করছে, অপদস্থ করছে, টিটকারি দিচ্ছে, কিন্তু আপনার কিছুই করার নাই। দাঁতে দাঁত চেপে সহ্য করতে হচ্ছে। একই সময়ে পৃথিবীর কোন না কোন প্রান্তে ঠিক কেউ না কেউ আপনাকে সম্মান দিচ্ছে, ভালোবাসছে, শ্রদ্ধা করছে।

 

যারা টিটকারি দেয়, অবজ্ঞা করে, তারা নিজেদের চরিত্রের বহিঃপ্রকাশ ঘটায়। এটা তাদের মানসিক সমস্যা, আপনার নয়।কারণ টিটকারি করা, সম্মানিত কোন মানুষকে টেনে পথে নামিয়ে তাকে নিয়ে মজা করা, তামাশা করা, তার সম্মান ধূলোয় মিশিয়ে তাকে অহেতুক ছোট করা এগুলো কোন স্বাভাবিক মস্তিষ্ক সম্বলিত মানুষের কাজ নয়। এটা কেবল বিকৃত মস্তিষ্কের লোকেরাই করতে পারে। আপনি তাদের মানসিক চিকিৎসার ব্যবস্থা করতে পারেন, আর তা না পারলে সৃষ্টি কর্তার কাছে তাদের বোধদয় চেয়ে প্রার্থনা করতে পারেন।

 

৬০০জন ৪৭৪জন
4 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য