ম্যাডামের সিড়ি বিজয়

জিসান শা ইকরাম ১৬ মার্চ ২০১৭, বৃহস্পতিবার, ১১:৪৯:২৮অপরাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ৩৪ মন্তব্য

* হায় আল্লাহ,আমি কিভাবে এই সিড়ি বেয়ে উপরে উঠবো?
= ম্যডাম ম্যাডাম এই যে রেলিং, একহাত দিয়ে ধরুন শক্ত করে। এরপর উপরের ধাপে পা দিন। এরপর একটার পর একটা।
* না না আমি পারবে না, পিছলে যদি পরে যাই?
= কোন ভয় নেই। আপনি পারবেন ম্যডাম। দেখুন এই যে আমি কিভাবে উঠি।
অত:পর ম্যডাম সিড়ির হাতল ধরলেন। এক পা রাখলেন প্রথম ধাপে। পাইক বরকন্দাজ গন সমস্বরে বলিয়া উঠিল ‘ ম্যাডাম ম্যাডাম এই তো পেরেছেন, এই তো পেরেছেন। ‘
এক এক ধাপ উঠছেন ম্যাডাম, সামনে পিছনের মুগ্ধ পাইক পেয়াদার মুখে উল্লাস ধ্বনি এইত এইত আর একটু। যেন প্রতিটি ধাপ উঠছেন আর প্রতিবার হিমালয় জয় করছেন।
১৬ টি ধাপের মাঝামাঝি দৃশ্যপটের সাথে বেমানান দুজন অতি সাধারন গ্রাম্য নারী তাকিয়ে তাকিয়ে দেখছেন ঝলমলে সোনালি, সবুজ সাড়িতে মোড়ানো নারীর সিড়ির ধাপ বিজয়ের দৃশ্য। ম্যাডামের বিরক্ত দৃস্টি দুই নারীর প্রতি। পাইক পেয়াদাদের ‘ ওই সর সর ‘ হুংকারে দুই নারী তড়তড়িয়ে ধাপ গুলোতে পা ফেল উঠে গেল দোতলায়। অবশেষে ম্যাডাম প্রায় ১৫ মিনিটের কঠিন চেস্টায় পৌছে গেলেন অভিস্ট লক্ষ্যে। পাইক পেয়াদা বরকন্দাজদের সোরগোল ‘ ম্যাডাম ম্যাডাম পেরেছেন পেরেছেন। ‘
ইচ্ছে থাকলেও ম্যাডামের সিড়ির ধাপ বিজয়ের সামনের ছবি তোলা হলোনা। তিরস্কার, রক্ত চোখে ভস্মিভুত হবার ভয় কার না হয়? তাই নামার সময়ে দূর থেকে অন্ধকারে চিপা চাপায় দাঁড়িয়ে ইচ্ছা পুরন করেছি।
picsart_03-16-11-32-55

কে এই ম্যাডাম? কে তাকে এমন ননির পুতুল বানিয়েছেন? তিনি এমন একজন বাংলাদেশের নাগরিক যাকে পু পা সাইরেন বাজিয়ে ফেরীতে বিদায় জানাতে এসেছে গোটা বিশেক গাড়ি। সাথে থাকেন জনা দশেক পোষাক পরিহিত পাইক পেয়াদা। তার অবস্থানের কারনে তার গাড়ি ফেরীতে ওঠার সাথে সাথে ৭৫% খালি ফেরীটি ছেরে দিল।
আমার লাভ হচ্ছে তার কল্যানে ফেরীটি কমপক্ষে ৩০ মিনিট আগেই ছেরে দিয়েছে। আমার লাভ! অন্যদিকে প্রায় ২০ টি গাড়ি যে ফেরী মিস করলো? প্রায় ৭০০ জন যাত্রী কতক্ষন পরে আবার ফেরী পাবে?
একই দেশ,একই জনগন। কতটা অসহায় সবাই। অথচ ইউরোপের কোন এক দেশের প্রেসিডেন্ট দাঁড়িয়ে থাকেন পাবলিক বাসের লাইনে।
যার কল্যানে ম্যাডামের সিড়ির ধাপ বিজয় প্রত্যক্ষ করার সৌভাগ্য হলো আজ। তিনি দেশের একজন ভি আই পি, একজন ভেরী ইমপর্টেন্ট পাঠাঁ।

৪১৩জন ৪১৩জন
0 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ