ব্যাখ্যাতীত

জিসান শা ইকরাম ১৩ জুলাই ২০১৪, রবিবার, ০১:২৮:২৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

এমন নয় যে এমন ঘটনা এই প্রথম ঘটেছে আমার জীবনে । মনে মনে কোন ইচ্ছে পোষন করি , দেখা যায় দু একদিনের মধ্যেই তা পূরণ হয়ে যায় । বহু বছর কোন প্রিয় বন্ধু বা আত্মীয়ের সাথে দেখা নেই যোগাযোগ নেই । হঠাৎ তাঁর কথা মনে পরে গেলো । দেখা গেলো ওইদিন বা দু একদিন পরেই সে এসে হাজির সামনে । অবাক এবং বিস্ময়ের সাথে তাঁকে বলিও তাঁকে মনে পরার কথা । হাসি ঠাট্টায় উড়িয়ে দেয়া হয় এমন মনে পরার কথা ।

হেঁটে বা কোন বাহনে যাচ্ছি কোথাও । একটি পরিচিত বাড়ি দেখে কেমন যেনো গা শিরশিরে অনুভুতি । কেমন এক অমঙ্গল আশংকা । দু – একদিনের মধ্যেই শুনি , ঐ বাড়িতে অগ্নিকান্ড / কারো মৃত্যু / দুর্ঘটনার সংবাদ শুনি । এমন হয়েছে অনেক বার ।

নেপালের পোখরা গিয়েছি । থাকবো ছয় দিন । চতুর্থ দিনেই কেমন অস্থিরতা । পরদিন ফিরতেই হবে । মনের মধ্যে কেমন তাগাদা । প্রচন্ড অস্থিরতা । টিকেটের দিন পরিবর্তন করে পঞ্চম দিনেই ফিরলাম কাঠমান্ডু । ভ্রমন সঙ্গীরা বেশ বিরক্ত । আমি কিছু বলিনা । পরের দিন যে প্লেনে যে সময়ে আমাদের ফেরার কথা সেটি দুর্ঘটনায় পতিত হোল । ছোট প্লেনটির কেউ বেঁচে রইল না । ভ্রমণ সঙ্গীরা এবার আমাকে জড়িয়ে ধরে কান্না কাটি । মনের মাঝে কে এই অস্থিরতা সৃষ্টি করলো ? কোন সেই বাঁশিওয়ালা যে আমাকে এমন সিদ্ধান্ত নিতে বাঁশি বাজিয়েছিলেন ?

ছোট বেলাতেও এমন হয়েছে । দুষ্প্রাপ্য কোন কিছু পেতে বা খেতে ইচ্ছে করলো । অবাক হয়ে দেখতাম , আব্বা বা অন্য কোন আত্মীয় নিয়ে এসেছেন তা । কুমিল্লার নুরু কাকা আমার খুব প্রিয় মানুষ ছিলেন । খুব স্মার্ট থাকতেন । আব্বাকে ধর্ম ভাই বানিয়েছিলেন । আব্বাও তাঁকে ছোট ভাই হিসেবে দেখতেন । আমাকে খুব আদর করতেন । বাইরে বেড়াতে নিয়ে যেতেন । এটা সেটা কিনে দিতেন । সেই নুরু কাকার সাথে আব্বার কি এক মনোমালিন্য । কয়েকবছর তিনি আসেন না । সবাই ধরে নিলেন তিনি আর আসবেন না । একদিন তাঁকে এত বেশী ফিল করছিলাম আর মনে মনে বলছিলাম , কাকা খুব দেখতে ইচ্ছে করে তোমাকে , তুমি তো আমার আদর্শ মানুষ । পরদিন বিকেলে নুরু কাকা বাসায় উপস্থিত । আমার মাথায় হাত দিয়ে বলেন ‘ এত মনে করো কেনো ? এত ডাকো কেনো ? ” আমি কেঁদে ফেলেছিলাম এই কথায় । ব্যাখ্যা নেই আসলে এর ।

এত কিছু মনে পরে গেলো আজকের এক ঘটনায় । গতরাতে তাড়াহুড়ো করে সেহেরি খাবার সময় মনে পরলো , ইলিশ মাছ আর কচু তরকারি দিয়ে ডিস এর কথা । খুব লাইক করি আমি এটা । আজ ভোরে ঘুম থেকে জেগে দেখি , বাসায় ৫ টি তাজা ইলিশ মাছ দিয়ে গিয়েছে মাছ বিক্রেতা , ড্রাইভার তাঁর বাড়ি থেকে নিয়ে এসেছে বিশাল সাইজের ৩ টি কচু । কাউকে বলিনি আমার ইচ্ছের কথা । অথচ চলে এলো ৬ – ৭ ঘন্টার মধ্যেই ।

ইলিশ আর কচুর ডিস টা দেখুন 🙂

ইচ্ছে পুরন হয় বেহেস্তে । মনে হয় বেহেস্তে ই আছি 🙂

৩৯৬জন ৩৯৬জন
0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ