১.
কখনও চাড়া খেলেছেন ? চাড়া খেলা কিভাবে খেলে জানেন ? আমি কিন্তু জানি। শৈশবে অনেক খেলেছি। মাটির বাসন ভাঙা চাড়া দিয়ে। সাতটা চাড়া দিয়ে খেলা হয় সাতচাড়া। এটা আমি কম খেলতাম, কারণ এই খেলায় এক পর্যায়ে প্রতিপক্ষ গায়ে বল ছুঁড়ে মারে। এইসব মারামারিতে আমার খুব ভয়। আমি খেলতাম সিগারেটের খালি প্যাকেট দিয়ে। এটা চাড়া খেলার অন্য ভার্সান। এই খেলায় সানমুন, গোল্ডলিফ, স্টার, নেভী এমন আরো অনেক রকমের সিগারেটের প্যাকেটরে টাকা হিসেবে মূল্যায়ন করা হতো।

খুব ভোরে বন্ধুরা রাস্তায় বেরিয়ে পরতাম। রাস্তায় পরে থাকা প্যাকেট গুলো কার আগে কে কত বেশি সংগ্রহ করতে পারে, ভেতরে ভেতরে এমন একটা প্রতিযোগিতাও চলতো। এমনকি খেলতে যাওয়ার সময়, স্কুলে যাওয়া আসার সময়ও চোখ থাকতো রাস্তায়, ডাস্টবিনে। যদি কোন প্যাকেট পাওয়া যায়!

 

২.
‘লেখকদের একটা অসাধারণ ক্ষমতা থাকে, তারা বিশেষ কোন মানুষ, বিশেষ কোন মুহূর্তকে হারিয়ে যেতে দেয়না। কলমের কালি দিয়ে বাঁচিয়ে রাখে।’ হুমায়ূন আহমেদও তার শৈশবকে বাঁচিয়ে রেখেছে, তার লেখা ‘কিছু শৈশব’ এর মাধ্যমে। আমি যখন বইটা পড়তেছিলাম। তখন পড়ার সময় কখনও শব্দ করে হেসেছি, কখনও আবেগে আপ্লুত হয়েছি। আবার খুব বেশি অবাকও হয়েছি এই ভেবে যে, মানুষটার শৈশবের সাথে আমার শৈশবের এতো মিল কেন!

এখানে লেখকের সাথে আমার মিলে গেছে লেখকের এমন একদিনের একটা ঘটনা হুবহু দিয়ে দিচ্ছি।

‘গরম পীরের মাজারের সামনে দিয়ে যাচ্ছি। হঠাৎ দেখি রাস্তায় কী যেন চকচক করছে। দূর থেকে থ্রি ক্যাসেল সিগারেটের প্যাকেটের মতো দেখাচ্ছে। আসলেই কি তাই? আমি ছুটে গেলাম। যা ভেবেছি তাই। আমার হাত-পা গেল ঠান্ডা হয়ে। বুক ধ্বক ধ্বক করছে। গলা শুকিয়ে কাঠ। এত সৌভাগ্য কারো হয়?’

বলে রাখি, লেখক যখন চাড়া খেলতেন তখন সবচে’ দামি ছিল থ্রি ক্যাসেল সিগারেটের প্যাকেট।

আমাদের শৈশব যে কত মধুর ছিলো, কত আনন্দময় ছিলো, আর তা এখন কি পরিমাণ মিস করি, এসব নিয়ে এখন লিখতে ইচ্ছে করেনা। ভাবতে ইচ্ছে করেনা। ভাবলে বুক ভারী হয়ে উঠে। চোখ ঝাপসা হয়ে আসে। লেখকের লাইন গুলো মনে পড়ে। ‘আমরা যখন জীবনের হিসাব মেলাই তখন শৈশবের অলৌকিক আনন্দময় অংশটা বাদ থাকে। বাদ থাকে বলেই লেখক হুমায়ূন আহমেদের অলৌকিক আনন্দময় মুহূর্তের যে তালিকা পত্রিকাওয়ালারা ছাপে তাতে থ্রি ক্যাসেল সিগারেটের প্যাকেট প্রাপ্তির অলৌকিক আনন্দের কথা থাকে না।’

১৬৩জন ২০জন
11 Shares

৩১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য