ফেব্রুয়ারি ভালোবাসার মাস...
ফেব্রুয়ারি ভালোবাসার মাস...

গত পর্বে আমি নয়টি দিবসের কথা লিখেছিলাম। আজ বাকি এগারোটি দিবসের নাম দিচ্ছি। যদিও সবগুলো দিবস সম্পর্কে আমার ততোটা ধারণা নেই। তাই অতোটা বিশ্লেষণও করা সম্ভব হচ্ছেনা। তাছাড়া আমার এই লেখাটি সিরিয়াসধর্মী হিসেবে চিহ্নিত করতে চাইনা। আসলে আমার পোষ্টের মূল ফোকাস হচ্ছে ভ্যালেন্টাইনস ডে নিয়ে। যাক সবগুলো দিবসের নাম এবং তারিখসহ তুলে ধরছি।

১০) Propose Day - ৮ ফেব্রুয়ারি পালন করা হয় এই দিবস। এটি ভালোবাসা দিবসেরই অন্তর্গত।
১১) Darwin Day - ১২ ফেব্রুয়ারি তারিখে বিবর্তনবাদের জনক বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্মদিন উপলক্ষে এই দিবস পালন শুরু হয় ১৯৯৩ সাল থেকে।
১২) World Radio Day - ১৯৪৬ সালের ১৩ ফেব্রুয়ারি তারিখে জাতিসংঘ রেডিও জন্মলাভ করেছিলো। আর ২০১২ সালে সর্বপ্রথম বিশ্বব্যাপী রেডিও দিবস পালন করা শুরু হয়।
১৩) Valentine's Day - ১৪ ফেব্রুয়ারি এই দিবস নিয়ে কি আর বলবো!
১৪) World Day of Social Justice - ২০ ফেব্রুয়ারি এ দিবস পালিত হয়। এ সম্পর্কে লিখতে গেলে আকার বিশাল হয়ে যাবে। আগেও বলেছি, সিরিয়াসধর্মী পোষ্ট নয় এটি।
১৫) Washington's Birthday - ফেব্রুয়ারি মাসের তৃতীয় সোমবার যুক্তরাষ্টে এই দিবস পালিত হয়। এ বছর তৃতীয় সোমবার হলো ২০ তারিখে।
১৬) International Mother Language Day -১৯৯৯ সালে ২১ ফেব্রুয়ারি তারিখে আমাদের বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। কতোটা গর্বের দিন আমাদের জন্য! অন্যদিকে যন্ত্রণাও, আমরা নিজেরাই এই দিবসের মর্যাদা দিতে পারিনা।
১৭) 'একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি!' ১৯৫২ সালে বাংলাভাষাকে আমাদের মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য আমাদের ভাইয়েরা তাঁদের নিজেদের জীবনকে উৎসর্গ করে দিয়েছিলেন। কতো নামে চিহ্নিত করা যে হয়েছে এই দিবসকে। ভাষা দিবস, শহীদ দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
১৮) Thinking Day - ২২ ফেব্রুয়ারি থিঙ্কিং ডে। মূলত এটি গার্লস গাইড বা গার্লস স্কাউটদের অর্গানাইজেশন দ্বারা প্রতিষ্ঠিত দিবস।
১৯) World NGO Day - ২০১২ সালের ২৭ ফেব্রুয়ারি তারিখে এই দিবস আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা পায়।
২০) National Science Day - প্রখ্যাত ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামনের 'রামন এফেক্ট'-এর আবিষ্কারের সম্মানে ২৮ ফেব্রুয়ারি শুধুমাত্র ভারতে এ দিবস পালিন করা হয়।
২১) Rare Disease Day - ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি তারিখে এই দিবসের প্রতিষ্ঠা হয়। আসলে এ দিবসের তারিখ নির্দিষ্ট করা নয়। ফেব্রুয়ারি মাসের শেষ দিনটিতেই এই দিবস পালিত হয়ে থাকে। এ দিবসের মূল উদ্দেশ্য বিরল রোগে আক্রান্ত রোগীদের বেঁচে থাকা নিয়ে সকল এসোসিয়েশন মিলিত হয়ে আলোচনা করে।

এক সপ্তাহে প্রেমিক এবং প্রেমিক পাওয়া...
এক সপ্তাহে প্রেমিক এবং প্রেমিক পাওয়া...

যার জন্য এতো দিবসের কথা, সেটি হলো এ যুগের রোমিও-জুলিয়েটদের জন্য ভালোবাসার দিনক্ষণ। তাদের জন্যে সুখবর এই মাসে Rose Day(৭ ফেব্রুয়ারি), Propose Day(৮ ফেব্রুয়ারি), Chocolate Day(৯ ফেব্রুয়ারি), Teddy Day(১০ ফেব্রুয়ারি), Promise Day(১১ ফেব্রুয়ারি), আর বিশেষ Hug Day(১২ ফেব্রুয়ারি), Kiss Day(১৩ ফেব্রুয়ারি) এবং সর্বশেষে Valentines Day(১৪ ফেব্রুয়ারি) আছে। ওই যে বিভিন্ন বিজ্ঞাপন থাকে না, মাত্র পনেরো দিনে ইংরেজী/ফ্রেঞ্চ/জার্মানি/রাশিয়ান ভাষা শেখানো হয় এখানে? ঠিক একইভাবে প্রেমিক/প্রেমিকা কিভাবে পাওয়া যায়, তা এই সাতদিন নিয়মমতো মেনে চললে একেবারে নিশ্চিত প্রেম পাওয়া হবেই হবে। তবে পেতে চাইলে ওয়ালেট এবং হ্যান্ডব্যাগ ভরা থাকা চাই-ই-চাই।

ও জান তোমার জন্য গোলাপ...
ও জান তোমার জন্য গোলাপ...

রোজ ডে'র একটা ছোট্ট গল্প বলে আজকের পর্ব শেষ করছি। যেহেতু লাল গোলাপ দিয়েই শুরুটা হয় প্যায়ার-মোহাব্বত-প্রেম-লাভ। চৈতিকে দেখে মন কেমন করে জানি ওঠে মানসের। ওদিকে চৈতিও খেয়াল করে মানস নামের ছেলেটা ওকে ফলো করে। একদিন মানসের বন্ধু বলেই দেয় 'যা না দোস্ত গোলাপটা আজ দিয়েই ফেল। আজ রোজ ডে মনে হয়না ফেলবে।' মানস কাঁটাবনে গিয়ে বেশ ঘুরে ফিরে মনের মতো একটি করে লাল, গোলাপি, কমলা, হলুদ গোলাপ কিনে নেয়। কেনার পর চৈতির কলেজের সামনে গিয়ে দাঁড়ায়। ক্লাশ শেষ করে চৈতি যখন বের হয়ে আসে, মানস এগিয়ে যায়। ইন্টারনেটে এবং সিনেমায় দেখেছে প্রথমে বন্ধুত্ত্বের হাত বাড়িয়ে হলুদ গোলাপ দিতে হয়। সে হলুদ গোলাপ দিলো, চৈতি মনে মনে বেশ আনন্দিত। তারপর মানস কমলা গোলাপ দিয়ে বোঝালো সে যে সবসময় পাশে থাকবে। চৈতি বললো, 'এতো কেন?' মানস সাথে সাথে গোলাপি গোলাপ দিয়ে বললো, 'আমার দেয়া গোলাপ তুমি স্বীকার করেছো, তার জন্যে কৃতজ্ঞতা স্বরূপ এই গোলাপ।' চৈতির মনে গিটারের টুংটাং শব্দ বেজে উঠলো। ;ঠিক আছে আজ আসি' বলে চৈতি গিয়ে রিক্সায় উঠতেই লাল গোলাপটা দিয়ে বললো মানস, 'শুধু তোমার জন্য।' তারপরের দিনের গল্পটা অন্যরকমই।

:)  চলবে

হ্যামিল্টন, কানাডা
৮ ফেব্রুয়ারি, ২০১৭ ইং।

ফেব্রুয়ারির যতো দিবস (প্রথম পর্ব)

0 Shares

৩০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ