সৌভাগ্য…

শুন্য শুন্যালয় ৩ মে ২০১৪, শনিবার, ১২:০৩:৫৮অপরাহ্ন একান্ত অনুভূতি ৬১ মন্তব্য

হস্তপন্ডিত মামার বন্ধুর হাতে হাত সমর্পণ করে বসে আছি আর মনে মনে মিটিমিটি হাসছি, এবেলায় স্বীকার করেই নিলাম মন আর বাহিরের মধ্যে ইট, কাঠ বেড়া কিছু একটার দেয়াল থেকে ভালোই হয়েছে ।। গুনে গুনে বয়স ভেদে সাফল্য; পরাজয় যত কম বলা যায়।। পরাজয় না হয় সত্যি ভবিষ্যতেই রইলো, এই মিথ্যে ভবিষ্যতের সবটুকুতে সফলতাই সফলতা।। কানে কানে বলি আমার কিন্তু দুই বিবাহ, খবরদার কাওকে ফাঁশ করবেন না বলে দিচ্ছি।। এই এক আশাতেই মানুষ মনে হয় বছরের পর বছর অপেক্ষা করে দিতে পারে, আর আমিতো ছবি হতে পারলে নিশ্চিত সুকান্তের মতোই হতাম, গালে হাত দিয়ে অপেক্ষা তো অপেক্ষাই ।। 🙂 চলে যাবার আগে হঠাৎ নজরে কপালের ঠিক মাঝের তিল, আমিতো এবার দ্বিগুন, তিনগুন, চতুর্গুণে কি বলে শোনার অপেক্ষায় ।। মামা তুমি তো বিশাল ভাগ্যবতী, আমি বলেই ফেললাম একেই হয়তো বলে মানুষ তার নিজের ভাগ্য নির্মাতা ।। কি? না কিছুনা, বললে নিশ্চয়ই মামা খুশি হতেন না, কিশোরী মেয়ে প্রতিদিন বেখেয়ালে একটু একটু করে কাজল কালো টিপে তার সৌভাগ্য রচনা করেছে।। যে ব্যক্তি এতোক্ষন ধরে আনন্দ দিলেন, তাকে কস্ট না দেয়াই উত্তম মনে করলাম।।
ভাগ্য আমার সই, তাই স্বপ্নেও বিচরন করা শুরু করে দিলো।। বিশ্বাস করি নিতান্ত অবিশ্বাসের মতোই, তবুও খোয়াবনামা অনেকেই ঘেটেছেন এটুকু বলতে পারি, এটাও নিছক আনন্দের জন্যই... আনন্দের আবার সত্য মিথ্যা কি?
সাঁতার কাটি।।হুম প্রত্যেকদিন একই স্বপ্ন, যেখানে সেখানে পানি পেলেই আমি সাঁতার কাটছি, বন্যায় সারা দুনিয়া ভেসে যাচ্ছে আর আমি মনের আনন্দে সাঁতার কাটছি... একবার তো সাঁতার কেটে স্ট্যাচু অফ লিবার্টি পর্যন্ত চলে গেলাম।। খোয়াবনামা আর গুরুজন রেজাল্ট দিলো আমার সফলতা ঠেকানোর সাধ্য খোদ বুঝি সফলতা শব্দেরই নেই।। বুঝিবা কোনদিন মনের ভুলে ডুব সাঁতার দিয়েছিলাম, আমার সৌভাগ্যের সেই দ্বীপ পেড়িয়ে গেলো, আমার দেখা হলোনা কিংবা চেনা হলোনা।।
আমি আবার সেই স্বপ্নে ফিরে এসেছি, আবার সাঁতার কাটছি, কাকতালীয় ভাবে আবার প্রায় প্রত্যেকদিন।। এবারে আর আগের ভুল করা যাবেনা।। যে সৌভাগ্য আমি সর্বাঙ্গে বহন করে যাচ্ছি, স্বপ্নে বয়ে নিয়ে বেরাচ্ছি, তাকে পাবার জন্য ওহে হস্ত আর স্বপ্ন পন্ডিত রা আমি আধেক জনম তো পার করেই দিলাম, আমি আরেক জনম চাইবো শুধু তোমারও লাগিয়া...
নিজেকে মিথ্যে সুখী করার কতো উপকরণ, তবু সত্যি সুখরা যেনো বা এইসব না দেখা শরীরের রেখা আর সকালে ঘুম ভাঙ্গা স্বপ্নের মতোই ।।

0 Shares

৬১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ