৭৫ সালের পরে ভাবা যায়নি এদেরকে বিচারের আওতায় আনা যাবে। একজনের তো ঔদ্ধত্য তো সীমা ছাড়িয়ে গিয়েছিল। এমন একটি ধারনা হয়েছিল যে এদের বিচার তো দূরের কথা গ্রেফতার করলেই সরকার পতন হয়ে যাবে।মধ্য প্রাচ্যের মুসলিম দেশ সমূহের সমর্থন হারাবে বাংলাদেশ।
সালাউদ্দিন কাদের চৌধুরী,আলী আহসান মুজাহিদ, বাঙ্গালীর হৃদয়ে গ্রথিত দুই ঘৃণিত নাম। ১৯৭১ এ এই দুই রাক্ষস বাঙ্গালীর প্রতি কোন দয়া দেখায়নি। এরা বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ করেছে। রাষ্ট্রপতি ক্ষমা করবেন কেন? তিনি তো বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রত্যাশা অনুযায়ীই প্রাণ ভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নাকচ করে দিয়েছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আজ রাতই এই দুই রাক্ষসের শেষ রাত।
আহা কি আনন্দ আকাশে বাতাসে  \|/

সাকাচৌ আর মুজাহিদের ফাঁসী নিশ্চিত হবার পরে দেশের ফেইসবুক,ভাইবার,হোয়াটস এপ সরকার বন্ধ করে দিয়েছেন। এই বন্ধ করার চিন্তা যে বা যাদের মাথায় এসেছে, তারা যে ইন্টারনেট জগৎ সম্পর্কে সম্পুর্নই অজ্ঞ এটি প্রমাণ করেছেন। এদের ইন্টারনেট সম্পর্কে ধারনা একজন অজ্ঞ ফেইসবুক ব্যবহারকারীর মতই।প্রক্সি সার্ভারের যুগে এরা ফেইসবুক বন্ধ করে কিভাবে? প্লে ষ্টোরের ভিপিএন সম্পর্কে যদি এদের সামান্য ধারনা থাকতো তবে ভাইবার আর হোয়াটসএপ বন্ধ করার চিন্তা এদের মাথায় আসতো না। সাধারন ব্যবহারকারীরা এই দুই পিশাচ এর ফাসীতে আনন্দ করবে তার পথ বন্ধ করে দিল এরা। আর আমাদের মত সাধারণের একটু উপরের ব্যবহার কারীদের কাছে এরা পরিনত হল - একশত ভাগ খাঁটি বলদ হিসেবে।

= স্যার আমি লুবনা বলছি,কিভাবে সহায়তা করতে পাড়ি?
- আমি আমার পুরাতন ০১৭১১@@@@@@ নাম্বারটা আবার একটিভ করেছি, আমার ক্রেডিট লিমিট ছিল একহাজার টাকা।এখন এটি কমে তিনশত টাকা হল কেন? বাকী সাতশত টাকা গেলো কৈ?
= স্যার নাম্বারটা জিপির প্রথম দিকের নাম্বার।এমন নাম্বার এর ভ্যাল্যু আছে আজকাল। সাতশত টাকা আপনার ব্যবহারের সাথে সমন্বয় করা হয়েছে। এখন সবার ক্রেডিট লিমিট সমান তিনশত টাকা।
- আচ্ছা ধরুন আমার যদি কোন ব্যবহার না থাকতো, আমাকে কি সাতশত টাকা ফেরত দেয়া হতো?
= উম উম উম উম উম স্যার এ বিষয়ে আমি একটু জেনে আপনাকে কিছুক্ষণ পরে জানাচ্ছি।
- আমার এই প্যাকেজে কল রেট কতো প্রতি মিনিটে?
= স্যার প্রতি মিনিট একটাকা সাতচল্লিশ টাকা।
- আচ্ছা এই নাম্বার টা আপনাকে গিফট করলে আপনি এটি ব্যবহার করবেন?
= না স্যার এটি আমি ব্যবহার করবো না, এটির কল রেট বেশী।
- তাহলে আমি কেন এটি ব্যবহার করবো?
= স্যার এন্টিক এর মুল্য হয়না আসলে। আপনি একজন পুরানো মোবাইল ব্যবহারকারী, এটির একটি মুল্য আছে না? এক কাজ করুন স্যার, ৩ টি সুপার FNF সহ মোট নয়টি FNF করতে পারবেন এটি দিয়ে, আর শুধু কল রিসিভ করবেন এটি দিয়ে।
- আচ্ছা ঠিকাছে 🙂 আহা আমার এন্টিক নাম্বার 🙂

পাঁচ টাকার বিনিময়ে ৭৮ কেজি ওজন মাপলাম। ৭২ কেজির মধ্যে আনতেই হব।ভুড়ি নাকি সুখী, সম্পদশালী, আলসে মানুষের প্রমাণ।সুখী, সম্পদশালী, আলসে মানুষের প্রমাণের দরকার নেই আমার। এক ঘন্টা হাঁটতে হবে প্রতিদিন।ভুড়ির যা সাইজ তাতে ওটার ওজন হবে কম পক্ষে দশ কেজি। ছয় কেজি কমালেও তো ওটা থেকে যাবে। যাই হোক চিকনা চাকনা হবার কঠিন সংগ্রামে নামলাম।

কিভাবে যেনো ছিটকে গিয়েছিল অত্যন্ত প্রিয় মুক্তাটা।দূরে অপেক্ষমান থাকা মায়াদের মাঝে আমি আবার।জুনিয়র মুক্তাকে কোলে তুলে নিতে অনাবিল শান্তিতে হৃদয় পূর্ণ হয়।
সময়ে পরীক্ষিত মায়ারা ফিরে আসে,আবার কিছু মায়া হারিয়ে যায়।

 

0 Shares

৩৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ