১ / সোনেলা ব্লগ দৃঢ় ভাবে বিশ্বাস করে আমরা জাতি হিসেবে বাঙ্গালী এবং নাগরিকতায় বাংলাদেশী।

২ / সোনেলা ব্লগ বিশ্বাস করে , এই দেশের সকল ধর্মের মানুষের সমান অধিকার। যে যার ধর্ম পালন করবে। একে অন্যের ধর্মের উপর জোর জবরদস্তি করবে না ।

৩ / সোনেলা ধর্মীয় মৌলবাদকে ঘৃণা করে ।

৪ / ১৯৭১ এর ঘৃণিত খুনি ধর্ষক রাজাকার আলবদর আলসাম্‌স এবং এর সমর্থনকারীদের দেশের রাজনীতি থেকে নিষিদ্ধ করা উচিৎ – সোনেলা এটি আন্তরিক ভাবে বিশ্বাস করে।

নীতিমালার প্রশ্নে যে সমস্ত বিষয়ে আপোষ করা হবে না ।
১ /  মহান স্বাধীনতা যুদ্ধ , মুক্তিযোদ্ধা সম্পর্কে সামান্য সমালোচনা গ্রহন করা হবে না ।

২ /  জাতীয় সঙ্গীত,জাতীয় পতাকা সম্পর্কে কোন সমালোচনা মূলক পোস্ট দেয়া যাবেনা।

৩ /  বাঙালির ঐতিহ্য , ভাষা আন্দোলন , শহীদ মিনার , জাতীয় স্মৃতি সৌধ এবং অন্যান্য ভাস্কর্য যা আমাদের মহান জাতিসত্তা , মুক্তিযুদ্ধ , ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে , এ বিষয়ে কোন সমালোচনা করা যাবে না ।

৪ /  কোন অশ্লীল লেখা , ছবি , ভিডিও কোন ব্লগার পোস্ট করলে , বা  মন্তব্যে কোন অশ্লীল শব্দ , বাক্য , ছবি , ভিডিও ব্যবহার করলে , কোন ধরনের সুযোগ না দিয়ে সেই ব্লগারকে বহিষ্কার করা হবে ।

৫/  সোনেলা পোস্ট ফ্লাডিং নিরুৎসাহিত করে। একজন ব্লগার দিনে একের অধিক পোস্ট না দেন , সোনেলা এটি প্রত্যাশা করে। ২৪ ঘন্টায় কোন ব্লগারের একাধিক পোস্ট হলে , একটি রেখে অন্য সব পোস্ট খসড়ায় রেখে দেয়া হবে। এক্ষেত্রে ব্লগার ইচ্ছে করলে পরেরদিন খসড়ায় জমাকৃত পোস্ট পুনঃ পোস্ট দিতে পারবেন।

৬ / নারীদের সম্পর্কে আজে-বাজে মন্তব্য বা নারীদের নিচু করে কোনো পোস্ট দেয়া যাবে না।

৭ /  যে কোন কপি পেস্ট উপযুক্ত রেফারেন্স ছাড়া এবং ব্লগারের নিজের কোন বিশ্লেষণ ছাড়া পোস্ট হলে , পরবর্তীতে প্রমাণ পাওয়া গেলে তা মুছে ফেলা হবে । অন্যের লেখা বা ছবি কোন সুত্র ব্যতীত পোস্ট করা অপরাধ বলে গন্য করা হবে।

৮ / পর্ণ বলে বিবেচিত সব ধরনের লেখা , ছবি , ভিডিও , ওডিও প্রকাশ করলে কোন সতর্কবাণী ছাড়াই সংশ্লিষ্ট পোস্ট ও ব্লগারকে অপসারন করা হবে।

৯ / যেকোনো ধরণের মন্তব্য, যার মর্মার্থ গঠনমূলক না হয়ে সংঘাত-প্রয়াসী / উস্কানিমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা সরিয়ে দেয়া হবে , কোন কোন ক্ষেত্রে ব্লগারকে অপসারন করা হবে।

১০ / কোন হত্যাকাণ্ডকে সমর্থন করা, ধর্মীয় অনুভূতিকে আঘাত করা, নিষিদ্ধ ঘোষিত কোন সংগঠনের পক্ষে-বিপক্ষে প্রচারণা চালানো হলে পোষ্ট কোন নোটিশ ছাড়াই মুছে দেয়া হবে এবং সংশ্লিষ্ট ব্লগারের ব্লগীং সুবিধা বাতিল করা হবে।

১১ / সোনেলা ব্লগ কর্তৃপক্ষ  মনে করলে এক লাইনের বা একটি মাত্র ছবি দিয়ে অর্থহীন/বক্তব্য হীন/অযৌক্তিক পোষ্ট প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারে।

১২ /  সমাজে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে বা প্রচলিত আইনে অপরাধ বলে গণ্য হয় এমন কোনও কাজের সমর্থনে দেওয়া পোষ্ট সরিয়ে দেওয়া হবে।

১৩ / ভিন্ন দল ও মতের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। গালাগালি পূর্ণ পোষ্ট বা মন্তব্য বিনা নোটিশে মুছে দেওয়া হবে।

১৪ / কোন ব্লগার অব্যাহত ভাবে বিজ্ঞাপন মুলক প্রচারণা করলে, তার পোষ্ট হতে বিজ্ঞাপন / পোষ্ট মুছে দেয়া হতে পারে এমনকি তার ব্লগীং সুবিধা বাতিল হয়ে যাবে।
বিজ্ঞাপন বলতে কোন পণ্য বা সোনেলা ব্লগ ব্যতীত অন্য কোন সাইটের প্রচারণা বুঝাবে।

১৫ /  সোনেলা ব্লগে প্রকাশিত যে কোন ব্লগারের লেখার সকল দায়-দায়িত্ব পোস্ট দাতা ব্লগারের নিজের। সোনেলা ব্লগে প্রকাশিত ব্লগারদের লেখা সম্পর্কিত কোন দায়-দায়িত্ব বহন করবে না।

১৬ / কপিরাইট আইনের প্রতি যত্নবান হতে হবে। কপিরাইট আছে এমন কিছু পোস্ট বা লিংক বিতরণ করা যাবে না । করলেও এ সম্পর্কিত যথাযথ নিয়ম মেনে চলুন।

১৭ /  বাংলায় ব্লগার নাম এবং বাংলা ব্যতীত অন্য কোন বর্ণমালায় পোস্ট বা মন্তব্য গ্রহণযোগ্য হবে না ।

সোনেলার সাথে থাকার জন্য ধন্যবাদ।

0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ