পুরুষতন্ত্র

স্বপ্ন নীলা ২৮ নভেম্বর ২০১৪, শুক্রবার, ০১:০৫:৩৩অপরাহ্ন বিবিধ ১৮ মন্তব্য

পুরুষের যে তন্ত্র = পুরুষতন্ত্র
পুরুষতন্ত্র হলো নেগেটিভ একটি মূল্যবোধ যেখানে নারী বিভিন্ন বঞ্চনার শিকার হয়, নিযার্তিত হয়, নিপিড়ীত হয় আর সমাজ তাকে বৈধতা দেয়। সমাজকর্তৃক সৃষ্ট এই তন্ত্রের বেড়াজালে জড়িয়ে নারীকে শোষণ, নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ, ইভটিজিং ও হেয় প্রতিপন্ন করা করা হয়, নারীর বাক স্বাধীনতা ও গতিশীলতাকে করা হয় রুদ্ধ, নারীর পছন্দ ও অপছন্দতে দেয়াল তুলে দেয়া হয়, সম্মত্তির অধিকারকে ছোট করে দেখা হয়। সময়ের পরিক্রমার এই তন্ত্র একেক সময় একেক রূপে আবির্ভূত হয় -- যেন ঠিক রাক্ষসের রূপ পাল্টানোর মতই -- যেখানে যে কৌশল প্রয়োজন তা প্রয়োগ করতে পিছ পা হয় না। এই তন্ত্র শুধু পুরুষই মনে লালন পালন ও চর্চা করে না বরং নারীও নিজের অলক্ষে এই তন্ত্র নিজের মনে নিয়ে নেয় এবং তা প্রয়োগও করে-- যেমন একজন পুরুষ যদি হয় সূর্য্য তবে সেই সূর্য্য এর আলোকে আলোকিত হয় সেই পুরুষের মা, বাবা, ভাই, বোনসহ বাড়ির আরো অন্যান্য সদস্য। এখন উক্ত বাড়িতে ঐ ছেলের/পুরুষের যে বউ সে কখনো কখনো তার পরিবারের উক্ত সদস্যদের দ্বারা মানসিকভাবে নির্যাতনের শিকার হয়, আবার সেই পুরুষ/ স্বামী ব্যক্তিটি নারীকে/ তার বউকে শারিরীক বা মানসিকভাবে নির্যাতন করে ------। ঐ বউটিও এক সময় শাশুড়ী হয় সেও কিন্তু পরে ঐ একই গীত গাইতে থাকে, উক্ত পুরুষ এবং তার বউয়ের মেয়েটি/ছেলেটিও দেখতে দেখতে ঐ একই নেগিটিভ মূল্যবোধ শিখে ফেলে যা ছেলেটি তার বউয়ের উপর চাপাতে থাকে আর উক্ত মেয়েটিও অন্যের বাড়ি যেয়ে সেই বাড়ির সুন্দর পরিবেশ ঘোলা থেকে আরো ঘোলা করে শান্তির বারোটা বাজিয়ে তেরটা ঝুলাতে থাকে ---।

পুরুষতন্ত্রের পুরোটাই চলে ক্ষমতার দাপটে। আর তাইতো একজন ধনী নারী/পুরুষ দ্বারা একজন দরিদ্র নারী/পুরুষ নির্যাতিত হয়, সব পরিবারেই পুরুষ দ্বারা নারী নির্যাতিত হয়, নারী নির্যাতিত হয় শুধুমাত্র নারী হওয়ার কারণে, একজন দরিদ্র পরিবারে পুরুষ ব্যাক্তিটি নারীকে নির্যাতন করছে কারণ তার হাতেই রয়েছে পাওয়ার ----

পুরুষতন্ত্র নারীর চলার পথে কাঁটা দিয়ে ভরে রাখে--যে কাঁটা শুধু নারীর পায়েই ফোঁটে না তার বংশধরদের তথা সমাজের নারী/পুরুষ/কিশোর/কিশোরী/শিশুদের মনেও ফোঁটে -- যার জ্বালা ছড়িয়ে পড়ে বংশ থেকে বংশ পরম্পরা, সমাজ থেকে সমাজে ---।

 

উৎসর্গ: ব্লগার লীলাবতীকে, আজ এই প্রিয় ব্লগারের জন্মদিন, শুভকামনা রইল প্রিয় বোন

 

0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ