একবার আমার শখ হইল সাপ পালনের। একটা মাইট্টা সাপ ধইরা, সেই টারে পালছিলাম ৩/৪ দিন মাটির হাড়িতে কইরা। শালার সাপ। কইত্থে যে কই গেলো গা আর খুইজাই পাইলাম না।

আচ্ছা মাইয়ারা তেইল্লাচুরারে এত ডরায় কেন? এইটায় কামরায় ও না কিচ্ছু কয় ওনা, তাও কি চিক্কুর যে দেয় মাইয়াগুলা। তখন ক্লাস ৬ কি ৭ এ পরি, বাংলা ক্লাস নিত তৈয়ব আলি স্যার, হের ক্লাসে খালি রোল কল এর ১ ২ ৩ এই বুঝতাম, আর সব ভ্যাদর ভ্যাদর ভ্যাদর ভ্যাদর...... উনি যে কি কইতাছে সেইটা মনে হয় নিজেও বুঝতনা। যাক, একদিন স্কুলে যাওয়ার আগে দিয়া দেহি আম্মু লাকড়ির ঘর সাফ করাইতাসে আর দুন্নাইর তেইল্লাচুরা উড়তাসে। উইড়া আইসা যেই একটা আরতিদির গায় পরসে অম্নে আরতি চিক্কুর।

আমি তো থ, খাইসে, আরতিদির মতো ডাকাইতে (আরতি দিদিরে ছোট বেলার থন দেইখা আস্তাসি আম্মুরে হেল্প করে, হের হাতের থায় থাবর কম খাই নাই ছোট কালে)যদি চিক্কুর দেয় তাইলে আমগো ক্লাসের মাইয়া গুলায়................. আমার মুখ চাইপ্পা হাসন দেইখাই মায় কয়, আইজকা যদি কোন বিচার আইছে, তাইলে .................

প্ল্যান মতো পকেটে কইরা সিগেরেটের প্যাকেটের এক প্যাকেট তেইল্লাচুরা নিয়া গেছি স্কুলে। তৈয়ব আলী স্যারে আইসা রোল কল শেষে শুরু হইছে ভ্যাদর ভ্যাদর। আমি দিছি তেইল্লাচুরা ছাইরা। যতক্ষণ দ্যাখে নাই ততক্ষণ সুরসুরি লাগলে হাত দিয়া সরাই দিছে। যেই দেখছে অম্নেই চিক্কুর দিয়া ফিট। ফিট তো ফিট। মাথায় পানি,বাতাস হাউকাউ।স্কুল ছুটি।

আরেকদিন স্কুলে যাইতেছি খাল পার দিয়া, দেখি পুলাপাইনে মাছ ধরে ফেনি জাল(তিন কোনা বাসের এঙ্গেলে আটকানো মশারির কাপড়) দিয়া। উঠছে একটা মাইট্যা সাপ। নিয়া গেলাম ঠোঙায় কইরা পকেটে ভইরা স্কুলে। টিফিনের সময় যে মেয়ের গায় ছুইরা মারসিলাম ওইটাও ফিট স্কুল ও ছুটি, আর হুজুর স্যারের ডবল বেতের বাড়ি ফ্রি। ৪ দিন লাগছিল জ্বর কমতে।

মাইয়ারা এত ডরাইল্লা হইয়া বাচ্চা জন্ম দেওনের মতো একটা সাহসের কাম কেমনে করে?

হুজুর স্যারে টিফিনের সময় লাইব্রেরির বারান্দায় অজু করে রোজ। জ্বর ভাল হওয়নের কয়েকদিন পর একদিন বড় একটা কুইন্না ব্যাঙ নিয়া গেসি কাগজে পেচাইয়া, স্যারে যেই টুপি খুইলা অজু করতাসে আমি আস্তে কইরা টুপির নিচে ব্যাঙ টারে থুইয়া আসছি। ব্যাঙেও চালু আছে যেই স্যারে টুপি ধরতে গেসে অম্নে দিসে লাফ। স্যারে কয় লা হাওলা অলা কুয়াতা................. আমার টুপি লাফায় ক্যা? ২য় লাফে টুপি গেসে পইড়া, ব্যাঙ দেইখা পুলাপাইনে দিছে হাইসা। আমি আইজও বুঝি না স্যারে কেমনে বুঝল কামডা আমার। কাউরে কিছু না কইয়া সোজা বেত নিয়া আইসা ধরল আমারে। পিডানির কথা থাকুক................. টি সি র থন বাঁচছিলাম খালি আম্মায় ও হেডস্যারের ছাত্রী আছিল তাই।

0 Shares

২৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ