পিচ্চি বান্দর (ম্যাচ মোছ আর বীজলি বিড়ি )

আগুন রঙের শিমুল ১৮ ডিসেম্বর ২০১৪, বৃহস্পতিবার, ০২:৪০:৩২পূর্বাহ্ন রম্য ২২ মন্তব্য

আগের পর্বেই কইছি আমি ছিলাম এক পোলা। মানে একলা নাতি। একলা ভাগিনা ও ভাতিজা। তাই আব্বুর শাসন তেমন একটা কাজে লাগতনা, দাদা দাদি, নানা নানি আর ফুপি খালা মামা চাচাদের (ছোট চাচু বাদে) কারনে।আমি পেয়েছিলাম সীমাহীন স্বাধীনতা। আর চেহারাটার মধ্যে একটা গুডি গুডি ভাব ছিল(আম্মা বলে),বিধায় অনেক আকাম কইরাও সাইরা গেসি।

আর অভিনয় প্রতিভা  Wink
যাই হোক নানা বাড়ি বেরাতে গেলেই নানু ম্যাচ গুলা তালা দিয়া রাখত। আমার সমবয়সী মামা কামলাদের জন্য বিড়ির প্যাকেট আর ম্যাচ নিয়া যাইতে ছিল, ওরে বললাম তুই জাম গাছে ওঠ জাম পার, আমি বিড়ি দিয়া আহি।বিড়ি নিয়া ক্ষেতে যাইয়া দেখি তাদের কাছে ম্যাচ আছে, তাই ম্যাচ টা আর না দিয়া খালি বিড়ি দিয়াই চলে আসলাম।( তখন সদ্য আব্বুর মতো করে ম্যাচ ধরাতে শিখছি ।আম্মুর আর চাচির রান্না ঘরের সব ম্যাচ প্রাকটিসে শেষ কইরা।

আর চাচাতো বইনেরে কেবল দেখাইতেসি দ্যাখ আমিও আব্বু হইসি, হের মতো ম্যাচ জালাইতে পারি, কয়দিন পর আমিও সিরগেট খামু অমনি পিছন থেকে কানের ওপর ধাম ধুম----------ছোট চাচু) 🙁
আইজকা চান্স পাইসি মনের সুখে ম্যাচ জালামু রে এ এ এ এ এ। আব্বুর মত ফট শব্দ সহকারে ম্যাচ জ্বালাই আর ভাবী এই আগুন তো নিভভা যায়, বেশিক্ষণ কি জ্বলব? ইউরেকা খাইরুল মামাদের খরের গাদা। তারপর হাউ কাউ পানি কলসি বালতি ইত্যাদি ইত্যাদি। ঘণ্টা খানেক পর বিচার। নানা ভাই কয়, ভাই ম্যাচ পাইলা কই? আমি গোবেচারা মুখ করে বলি হেলাল(ছোট মামা) দিছে।

কি মাইরটাই না দিল বড় মামায়।
হেলাল রে। Wink

নৌকা দিয়ে বিলে ঘোরার সময় মনে হল ঠিক জুইত হইতাসে না। কি করি , বাদসারে কইলাম দেন আমি বাঁই, বাদসা তো দিলই না উল্টা ধমক, জুত কইরা বইসা থাক নাইলে কিন্তু নামায়া দিমু। আমি মনে মনে কই রাখ দেখাইতাসি। বাদসা মিয়া কাজ করে নানা বাড়িতে আর থাকে কাচারি(বাংলা) ঘড়ে, খায় বিজলি বিড়ি। ধান কাঁটা কামলারাও খায় । তাদের কাছে গিয়া বাদসা মামায় বিড়ি চায় বলতেই ২/৩ টা দিয়া দিল। তারা মামার ম্যাচ চুরি কইরা বারুদ খুইলা, কি যত্ন কইরা যে বিড়ির মধ্যে ঢুকাইছি আমিই জানি। বাদসা মিয়া গোসল করতে গেসে এই ফাকে তার প্যাকেট থিকা ২টা বিরি সরাইয়া আমার ২টা রাইখা দিছি।

পরদিন সকালে বাদসায় মুখ ধইরা হাটে, মুখ ধইরা কথা কয়। নানায় কয় তুই কি নতুন জামাই? মুখের তে হাত সরাস না কেন? হাত সরা। হাত কি আর সরে? ২/৩ বার বলার পর হাত সরাতেই হা হা হা হা।

অর্ধেক মোচ আছে Wink

0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ