আমার স্মৃতিময় ফেল সমূহ

মেহেরী তাজ ১৪ নভেম্বর ২০১৪, শুক্রবার, ১০:০৮:০০অপরাহ্ন একান্ত অনুভূতি ৩০ মন্তব্য

আমি মোটামুটি টাইপ স্টুডেন্ট। স্কুল বা কলেজ লাইফে আমি কোন সময় খুব ভালো স্টুডেন্ট হইতে পারি নি। আবার ফাইনাল পরীক্ষায় কোন দিন ফেল করার রেকর্ড ও নাই। আমার লাইফে ফেল বলতে ক্লাস এইট এ থাকতে একবার ইংরেজি ক্লাসটেস্ট পরীক্ষাতে ২০ এর মধ্যে ০০ পাইছিলাম। সে দিন লজ্জায় আমার মাটির সাথে মিশে যেতে ইচ্ছা করে ছিলো। সে দিন খাতাটা বল বানায়া স্কুলের ছাদে ফেলে দিয়েছিলাম। আর ভয়ে বাসায় রেজাল্ট ও বলতে পারি নি। তারপর বেশকিছু দিন আর ফেল নামক শব্দটা আমার নিজের জন্য শুনি নি।

এর প্রায় ৪ বছর পরে ইন্টার ফার্স্ট ইয়ারে এসে একবার কেমিস্ট্রিতে সতেরো পেয়েছিলাম। যেখানে উনিশে পাস। এটা ইয়ার চেঞ্জ ছিলো।

বড় হওয়ার সাথে সাথে হয়তো লজ্জা নামক অনুভুতি টা কমতে থাকে। আগে অমুক বা তমুক ফেল করেছে শুনলে নিজের খারাপ লাগতো। এখন আর লাগে না।

সে যাক। ক্লাস এইটে থাকতে ক্লাসটেস্ট এ ফেল করার জন্য যতটা মন খারাপ হয়েছিলো তার ০.০৫% মন ও খারাপ হলোনা ইন্টারমিডিয়েট ইয়ারচেঞ্জে ফেল করে। তার অবশ্য আর একটা কারন ছিলো আর তা হলো অনেকেই কয়েক টা সাবজেক্ট এ ফেল করেছে আমি তো মাত্র একটাতে তাও আবার মাত্র দুই মার্ক্স এর জন্য।

বাড়ি গিয়ে দাঁত কেলায়া কেমিস্ট্রি বাদ রেখে অন্য সাবজেক্টস গুলার রেজাল্ট বলছিলাম। ভাবছিলাম দাঁত দেখায়ে পার পেয়ে যাবো। কিন্তু আব্বু আমার ত্রিশপাটি (তখন আরো দুই পাটি দাঁত উঠা বাকী ছিলো।) দাঁত দেখেই কলেজ থেকে নিজে গিয়া রেজাল্টশিট তুলে আনছিলেন। কেমন করে যেন সে যাত্রায় ঝাড়ু পেটা থেকে বেচে গিয়েছিলাম তা এতো দিন পরে আর ঠিক মনে পরে না।

তারপর আবার প্রায় চার বছর ফেল নামক শব্দটা আসে নি। আসলে বলা যেতে পারে আমি আসতে দেইনি। ফেল করতে পারি মনে হলে আমি সেই এক্সামই দেইনি :p  আবার অনার্স লাইফে এসে কেমন করে যেন মোটামুটির বর্ডার লাইন ক্রস করে এক ধাপ উপরে উঠে গেলাম। সবাই আমার উপরে ভরসা করে। অন্তত ফেল করবো না।

বড় আপু ভাইয়ারা সব বলে অনার্স লাইফে না কি ফেল করতেই হয়। ফেল না করলে না কি আমি অনার্স এর স্টুডেন্ট তা প্রমাণ হয় না। আমি অনার্স পড়ি তা আমায় প্রমান করতে হবে। আবার ফাইনাল পরীক্ষাতে ফেল করার সাহস আমার নাই। তাইলে কেমনে কি?!

বেপার নয় আবার প্রায় চার বছর পর আজকের পরীক্ষাটা (ইনকোরস) ভালো হয় নি। ফেল করলে ও করতে পারি।

তবে মাঝে মাঝে খুব মনে হয় কেমিস্ট্রি ডিপার্টমেন্ট এর টিচার্সরা এতো খাচ্চোর কেন? এরা যেমন বিনা নোটিশে উইত আউট লেকচার উইত আউট সাজেশন উইত আউট সলিউশন আমাদের এক্সাম নিয়ে জ্বালায় কেন?????

আমরা হলাম গিয়া প্রাণী মানে প্রাণিবিদ্যার স্টুডেন্ট । কেমিস্ট্রিতে তো আমরা একটু কাঁচাই হবো তাই না?? আমরা পড়ি বিভিন্ন প্রাণীর প্রজনন, গুরুত্ব, বাসস্থান, আচরন,দেহগঠন, হাড্ডির সংখা,হাড্ডির অবস্থান, রোগবালাই ইত্যাদি। এখন যদি আমাদেরকে কেউ প্রশ্ন করে [Co(NH3)6]Cl3 এটার নাম কি তাইলে কেনমে হপে...? আমাদের পাকার সময় তো লাগবে না কি?!

বি:দ্র : চার বছর মনে হয় আমার বর্ডার লাইন।

0 Shares

৩০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ