৪২ বছর ধরে কাঁদছে আমাদের মা-১

জিসান শা ইকরাম ২৯ মার্চ ২০১৩, শুক্রবার, ১২:৩৭:৫১পূর্বাহ্ন মুক্তিযুদ্ধ ৬ মন্তব্য

যতবার তোমার কান্না ভেঁজা মলিন মুখ দেখি , তীব্র যন্ত্রনায় ক্ষতবিক্ষত হই মা । ৪২ বছর ধরে একনাগাড়ে কেঁদেও চোখের জল এখনো নিঃশেষ হয়নি । এরচেয়ে তুমি মরে যাও মা । আমার মত যারা সাধারন, অক্ষম সন্তান – কি করতে পারি ? কিছু করতে না পারার যন্ত্রনা , প্রতিশোধ নিতে না পারার যন্ত্রনায় বিদ্ধ হয়ে ছটফট করি। শুধু আশায় বুক বাঁধি হয়ত একদিন কোন সোনালী দিনের দেখা পাবো এই দেশে , যেদিন তোমার অপমানের বিচার হবে , তোমার মুখে কান্না মিলিয়ে গিয়ে হাসি ফুটবে ।

কি দোষ ছিল মা তোমার ? শুধু এই দেশে জন্ম নিয়েছিলে এই তো তোমার দোষ ? বিয়ের পরেই দুরন্ত সেই দিনে, এক রাজাকার তুলে দিয়েছিল তোমাকে পাকসেনাদের কাছে । কতটা নির্যাতন সহ্য করেছো ৯ টি মাস ধরে !! ভাবতে পারিনা মা । দেশ স্বাধীন হবার পরে সেনা ছাউনি থেকে বেরিয়ে এসে আশ্রয় নিতে পারোনি স্বামীর সংসারে । কোন দোষ ছিল না তোমার , শুধু মেয়ে হয়ে জন্ম হবার কারনে , ৯ টি মাস হায়েনারা তোমাকে খুবলে খেয়েছে । বাড়িতে কেউ রাখতে চায়নি ,সামাজিক লোকলজ্জার কারনে । চলে গেলে নিরুদ্দেশে । খেয়ে না খেয়ে দিন কাটিয়েছ অন্তরে তীব্র যন্ত্রনা নিয়ে ।

এরপর, কেটে গিয়েছে দীর্ঘ ১৪ টি বছর । পরিবারের প্রতি টান আবার ফিরিয়ে এনেছে তোমাকে নিজের বাড়ি । ধন্যবাদ দেই তোমার গ্রামের সেই সব বিবেকবান মানুষদের , যারা তোমার স্বামীকে বুঝিয়েছে ‘ এর তো কোন দোষ নেই , একে কেনো স্ত্রীর মর্যাদা দিবে না ? ‘ আবার তোমার সংসার হয়েছে , সেই পুরানো সংসার , যা শুরু হয়েছিল ১৯৭১ এ।

মা , তুমি কি দেখেছ টিভিতে , বা পত্রিকায় , তোমার অপমানের বিচার চেয়ে লক্ষ জনতা নেমে এসেছিল শাহাবাগে , সারা বাংলায় । এরা সাধারন জনতা । এদের মনের মাঝে আছে তোমার জন্য মমতা , সম্মান , শ্রদ্ধা আর তোমার অপমান কারীদের প্রতি ঘৃণা । এরা সাধারন মানুষ – বিচারের দাবীতে রাস্তায় কাটিয়েছে দিন রাত । ভেবো না মা , যে সাধারন মানুষ এত বছর পর প্রানের টানে রাস্তায় নেমে আসতে পারে , দেখবে একদিন তারা রাস্তায় নেমে নিজেরাই বিচার করবে ।

 

১৯৪জন ১৯৪জন
0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ