সোনেলা ব্লগ

সাবিনা ইয়াসমিন ৪ মে ২০২১, মঙ্গলবার, ০৮:৪২:২৩অপরাহ্ন সোনেলা বার্তা ১৮ মন্তব্য

সোনেলা ব্লগ

ব্লগ হচ্ছে প্রায় ডায়েরী লেখা। নিজের প্রত্যহিক জীবনে ঘটে যাওয়া বা দেখে যাওয়া ঘটনা সমূহ নিজস্ব দৃষ্টি ভঙ্গিতে লিখে যা অন্যদের জানানোই হচ্ছে ব্লগ। এটি একটি নির্দিষ্ট বিষয়ের উপর ধারাবাহিক ভাবে লেখা যায়, বা বিভিন্ন বিষয়ের উপর আলাদা আলাদা ভাবেও লেখা যায়।বিষয় ভিত্তিক ব্লগ সাইট গুলোতে বিষয় নির্দিষ্ট থাকে, যেমন টেকটিউন ব্লগ, এই ব্লগে ইন্টারনেট ও টেকনোলজির উপর ব্লগ লেখা হয়। খেলা ধুলা বিষয়, সিনেমা/ মুভি, চিকিৎসা, ধর্ম, নাস্তিকতা ইত্যাদি সম্পর্কে আলাদা আলাদা ব্লগ সাইট আছে। যিনি ব্লগ লেখেন তাকেই ব্লগার বলা হয় থাকে। ব্লগ সাইট ব্যাক্তিগত হতে পারে, আবার অনেক ব্লগার একটি ব্লগ সাইটে ব্লগ লিখে পোষ্ট দিতে পারেন।

বাংলা ভাষায় অনেক ব্লগ সাইট আছে। বাংলাদেশে বাংলা ভাষায় প্রথম ব্লগ সাইট হচ্ছে সামহোয়ারইন ব্লগ। বাংলা ব্লগ সাইট সমুহের মধ্যে সামহোয়ারইন ব্লগই সবচেয়ে বড় ব্লগ সাইট। দেশে জনপ্রিয় ব্লগ সাইট সমুহের মধ্যে টেক টিউন ব্লগ, সামহোয়ারইন ব্লগ, ক্যাডেট কলেজ ব্লগ, সচলায়তন ব্লগ, শব্দনীড় ব্লগ, মুক্তমনা ব্লগ, বিডি নিউজ ব্লগ, সোনেলা ব্লগ অন্যতম। ভারতের কলকাতায়ও বেশ কিছু বাংলা ব্লগ আছে, নেটে সার্চ দিয়ে তা দেখা যেতে পারে।

দেশে চলমান ব্লগ সাইট সমুহের মধ্যে সোনেলা ব্লগ একটি পরিচ্ছন্ন প্রান চাঞ্চল্যে ভরপুর একটি ব্লগ হিসেবে নিজকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। সোনেলার ব্লগারগন অত্যন্ত আন্তরিক, যেন একটি পরিবারের মত। দেশে চালু ব্লগ সমূহ যেখানে মন্তব্য শূন্যতায় ভুগছে, সেখানে সোনেলা ব্লগে প্রতিটি লেখায় গড় মন্তব্য কুড়িটির বেশী। এতেই বুঝা যায় যে সোনেলার পাঠকগন অত্যন্ত সক্রিয়, যারা নিজেরা কেবল পোষ্টই দেননা, অন্যদের লেখাও পঠন করে গঠন মুলক মন্তব্য দেন।

সোনেলা নামকরনই বলে দেয় সোনেলা ব্লগের স্বকীয়তাঃ

সোনেলার কোন আভিধানিক অর্থ নেই। সম্পূর্ণটাই উপলব্ধির। এক কবি এক ঝক্‌ঝকে দুপুরে বসে আছেন আনমনে। হঠাৎ তিনি সোনালি রোদের সৌন্দর্য বিমোহিত হলেন। নির্মল আকাশ , চারদিকে প্রাকৃতিক সৌন্দর্য , এর মাঝে সোনালী ঝক্‌ঝকে রোদ । তিনি এই উজ্জল সোনালী রোদকে তাঁর প্রেমিকা হিসেবেই কল্পনা করলেন , যে তাঁর সমস্ত অস্তিত্বকে এক অপার আলোতে উজ্জল করে দিয়েছে । এই প্রেমিকাকে উনি নাম দিলেন সোনেলা।  জীবনানন্দ দাশ  ছিলেন সেই কবি। ‘‘ সোনেলা হচ্ছে এক উজ্জল রোদের নাম। সোনালী রোদের প্রত্যাশা আমাদের সবার। সব আঁধার কেটে গিয়ে এই সোনালী রোদ হাসুক আমাদের প্রিয় এই দেশটিতে সব সময় – এই আশায় আমরা বেঁচে থাকি । “

২০১২ এর ২৩ সেপ্টেম্বর সোনেলার আনুষ্ঠানিক যাত্রা আরম্ভ। এই ব্লগে কোনো ক্যাচাল নেই বললেই চলে। সবাই এখানে সন্মানের সাথে নিজেদের লেখা প্রকাশ করেন, এবং অত্যন্ত সাবলীল ভাবেই বিচরণ করেন। প্রায় সমস্ত ব্লগারগনই খুবই আন্তরিক, একটি পরিবারের সদস্য যেন সবাই। সোনেলার নীতিমালা কেবল মাত্র লেখার মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি সবার জন্যই সমান ভাবে প্রয়োগ করা হয়।

সোনেলা ব্লগ হলেও এটা মূলত আমাদের প্রানের উঠোন।
সোনেলায় লিখুন, আপনিও হয়ে উঠুন  সোনেলার সোনালী ব্লগার।

৪৮৮জন ২৬০জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য