শিশু কথন – ৪ । ইস্টক ও ফুল

নাসির সারওয়ার ১৬ জানুয়ারী ২০১৭, সোমবার, ০৫:০৫:৩৪অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৭ মন্তব্য

ghum2-ee

ঘুম

মৌ মৌ গন্ধে ঘুমই ভেঙ্গে গেলো। নাহ, আমিতো আমার প্রিয় বিছানাতেই আছি। তবে বিছানার অবস্থানটা পরিচিত নয়। চারিদিকে গাছপাতার দেয়াল যাতে ফুলও আছে হরেক রকমের। এ-যেনো বেশ পরিচিত ঘ্রাণ। এরকম কিছু চেনা ফুল আমাকে কে-যেন দিয়েছিল যা এখন আর তা মনে নেই। মাথার উপরে বড় বড় পাতা ওয়ালা একটা গাছ বাতাসে দোল খাচ্ছে। নীচে দেখি ঘাসের কার্পেটও আছে। আমার প্রিয় বিছানা মায়ের কোলটা বসে আছে ইয়ে বড় একটা কাঠের গুড়ির উপড়ে। বাবা ইট নিয়ে কিসব যেনো বলছে মামা দুজনের সাথে। তারাও দেখি কাঠের গুড়ির উপরেই বসে আছে। এরকম বসার ঘর আগে কখনো দেখেছি বলে মনে পরছেনা। আর যাইই হোক, এটা কিন্তু আমার বেশ পছন্দ হয়েছে। ফ্যান ছাড়াও হিমেল সুগন্ধ বাতাস। আরও একটু ঘুমাই…।। (পরে জেনেছি ওটা নাকি বাদাম গাছ। বাবা বলেছিল বাদাম নাকি মাটির নীচে হয়। তাহলে এটা কোন বাদাম গাছ!)

iit-2-copy

কাঠের গুড়ির সোফা

এমন সুন্দর মায়া-ছায়া একটা দুপুর, আহা! একটু ঘুরে ফিরে দেখবো অথচ দুপুরের খাবার সময় ঘনিয়েছে। তবে যাবার আগে আমার দাবী মঞ্জুর হলো যা ছিল কিছুক্ষণ হাঁটাহাঁটি। এদেখি বিশাল ব্যাপার, চারিদিকে শুধু ইট আর ইট। এতো ইট দিয়ে মামা কি করবে। একটা বাড়ি কেনো, রাজপ্রাসাদের জন্যেও এতো ইটের দরকার নাই। কে জানে কোন জেলার সাথে অন্য জেলার আবার সীমানা রেখা বেঁধে দেবে কিনা।

iit-1-copy

ইটের পাহাড়

এই ইটের পাহাড় ঘেঁসে কত খোলা জায়গা, কত নাম না জানা গাছ। যে-গুলো হরেক রকমের ফল এবং সবজীতে ভরা। একজন-তো সব গাছ থেকে কিছু কিছু এনে একটা ছোটখাটো পর্বত বানিয়ে ফেললো যা আমাদের নিয়ে যেতে হবে। সে হয়তো মন খারাপ করবে যখন দেখবে একটা গাড়িতে সব যাচ্ছে না। আমি বেশ উপভোগ করছি এসব। এতো আনন্দের মাঝেও আমার চোখ ঘুরছে ফুল গাছের দিকে। হরেক রকমের ফুল, সুন্দর বাহাড়ী রঙ, আর আছে তার সুঘ্রাণ যা মনের মাঝে গেঁথে যাচ্ছে। ফুলেরা কী যেনো বলে যা আমি বুঝিনা। একজন টুপ করে একটা লাল ফুল ছিঁড়ে আমাকে দিলো। খুশী হবার চাইতে কষ্টই লাগলো বেশী। ফুলটির মা নিশ্চয়ই ব্যাথা পেয়েছে। আচ্ছা ফুল সবজী নাকি ফল! এই ফুল দিয়ে কি হয়!! এগুলো এতো সুন্দর কেনো!!

একদিকে পাথরের মত শক্ত ইট আর ইট, আর পাশে আছে এই কোমল সুন্দর ফুল আর ফুল। কেমন যেনো বেখাপ্পা লাগে।

প্রকৃতির এই সৌন্দর্য মেলা, আমি কি বুঝি তার খেলা,
না বোঝাতেই থাকুক পড়ে এমন মেলা মেলা,

আমিও গেলাম খেলতে ফেলে রেখে ম্যালা ঝামেলা!


 



১৮৩জন ১৮৩জন
0 Shares

৩৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য