লকআপ বনাম লকডাউন

রুমন আশরাফ ৩০ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, ০৮:০২:০৯অপরাহ্ন স্বাস্থ্য বার্তা ১৬ মন্তব্য

নভেল করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বাড়ছে।  ইতোমধ্যে বিশ্বব্যাপী মহামারিতে রূপ নিয়েছে কোভিড-১৯। এই অবস্থায় ‘লকডাউন’ শব্দটি বেশ আলোচনায় এসেছে। ‘লকডাউন’ শব্দটি করোনাভাইরাস আবির্ভূত হওয়ার পরেই  আমি প্রথম শুনেছি।

 

এই ‘লকডাউন’ শব্দ দ্বারা আমরা কী বুঝি? ‘লকডাউন’-এর শাব্দিক অর্থ তালাবদ্ধ করে দেয়া। শব্দটির ব্যাখ্যায় ক্যামব্রিজ ডিকশনারিতে বলা হয়েছে, কোনো জরুরি পরিস্থিতির কারণে সাধারণ মানুষকে কোনো জায়গা থেকে বের হতে না দেয়া কিংবা ওই জায়গায় প্রবেশ করতে বাধা দেয়াই হলো ‘লকডাউন।’ এছাড়া অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে বলা হয়েছে, জরুরি সুরক্ষার প্রয়োজনে কোনো নিদিষ্ট এলাকায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিয়ন্ত্রণ করাই ‘লকডাউন।’

 

তবে ‘লকডাউন’ শব্দটির সরল বাংলা ‘অবরুদ্ধ’ কিংবা ‘প্রিজনে রাখা’ বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক খন্দকার মুনতাসির হাসান। এই মতটিকেই সমর্থন করে ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. কামালউদ্দীন আহমদ বলেন, “এই শব্দটি নতুন আসায় এর বাংলা প্রতিশব্দ এই মুহূর্তে বলা কঠিন। তবে এর অর্থ ‘অবরুদ্ধতা’ হতে পারে।”

 

তিনি আরো বলেন, ‘জরুরি প্রয়োজনে কোনো এলাকায় প্রবেশ ও প্রস্থানের নিষেধাজ্ঞাই অবরুদ্ধতা।’

 

তবে আমি ‘লকআপ’ শব্দটি বহু আগে থেকেই শুনে আসছি। ‘লকআপ’ এর বাংলা প্রতিশব্দ সমূহ হচ্ছে  কয়েদখানা, কারাগার, হাজত প্রভৃতি। মজার ব্যাপার হচ্ছে, ‘লকআপ’ এবং ‘লকডাউন’ দুটো ভিন্ন শব্দ হলেও  অর্থগত দিক হতে এদের মধ্যে কিছুটা সাদৃশ্য বিদ্যমান। তবে বর্তমানে বাংলাদেশের ক্ষেত্রে লকডাউন তার সঠিক অর্থ হারাতে বসেছে। লকডাউন উপেক্ষা করে কিছু কিছু মানুষের অযথা বাইরে ঘোরাঘুরি এবং আড্ডাবাজি ব্যাপকভাবে বেড়ে গেছে যা মোটেও কাম্য নয়। মহান আল্লাহ আমাদের এই মহামারী হতে রক্ষা করুন। আমিন।

৬২৯জন ৫১০জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ