সম্পর্ক

রুমন আশরাফ ২২ জুন ২০২৩, বৃহস্পতিবার, ০৮:৩৬:০৫পূর্বাহ্ন রম্য ১ মন্তব্য

ভাবছি আমার এই দীর্ঘ ২৩ বছরের সম্পর্কটির ইতি টানবো। এতগুলো বছরের প্রণয় এক নিমিষেই শেষ করে দেওয়া বেশ কঠিন। মনের ভেতর মায়া পাকাপোক্ত হয়ে বটবৃক্ষের শিকড়ের মতো আঁকড়ে ধরে আছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি এখনও। ভাবছি। যদিও এই ভাবনাটি গত এক বছর ধরেই চলছে।

 

সম্পর্ক কিভাবে ছিন্ন করতে হয়, বিভিন্ন জনের কাছ থেকে শুনেছি। তাদের জীবনেও এমন ঘটনা আছে। একেকজনের বিচ্ছেদের ঘটনা একেকরকম। কেউ কেউ হুটহাট ব্রেকআপ করে ফেলে, আবার কেউ কেউ ধীরে সুস্থে নিজেকে বুঝিয়ে বেশ আয়োজন করে সম্পর্ক ত্যাগ করে। আমিও নিজেকে বুঝাচ্ছি। আর না। অনেক হয়েছে। জীবনটা দুর্বিষহ হয়ে যাচ্ছে। খুব জ্বালা দিচ্ছে। একে আমার জীবন থেকে চিরতরে বিদায় দিতে হবে।

 

দীর্ঘ এই ২৩ বছরে আমার সম্পর্ক ছিল বেশ কয়েকটি। ওদের সবগুলোর নামও মনে নেই। আমার বর্তমান সম্পর্কটি ৬ বছর ধরে চলছে। কতভাবে আর কতবার যে এদেরকে উপভোগ করেছি এবং এখনও করছি তার হিসেব নেই। এখন এসবের উপর থেকে ধীরে ধীরে মায়া কমাতে হবে।

 

আমার প্রথম সম্পর্কটি শুরু হয়েছিলো ২০০০ সালের ২৭ জানুয়ারিতে। সেদিন ছিল আমার জন্মদিন। ১৮ বছর পূর্ণ হয় সেদিন। জন্মদিনের পার্টিতেই আমার খালাতো ভাই এর মাধ্যমে প্রথম পরিচয়। সেই থেকে যে প্রণয় শুরু, আজও চলছে। যদিও মাঝেমাঝে খুব অপরাধ বোধ কাজ করে আমার মধ্যে। কিন্তু বদভ্যাসটি ছাড়তে পারিনি। আমার বউ অবশ্য অনেক আগেই ব্যাপারটি জেনে গেছে। কথা ছিল বিয়ের আগেই এসব সম্পর্ক ছাড়বো। কিন্তু ছাড়া হয়নি। বউ বারবার নিষেধ করে এখন ক্লান্ত।

 

শুরুর দিকে লুকিয়ে লুকিয়ে ওর স্পর্শ আর গন্ধ উপভোগ করতাম। তখন ছাত্র ছিলাম। নিরিবিলি কোনও জায়গায় কিংবা বদ্ধ কোনও রুমে চলতো আমাদের একান্ত মুহূর্ত। ঠোঁট আর আঙ্গুলের খেলা বেশ ভালই চলতো। যদিও এসব কীর্তি কেউ আবার দেখে ফেলল কিনা এই ভয়ও কাজ করতো সবসময়। ধীরে ধীরে এমন অনৈতিক কাজে খুব ভালোভাবেই জড়িয়ে গেলাম। শুরু করলাম একেক সময় একেকটার স্বাদ নেয়া। তবে কর্মজীবনে প্রবেশের পর আগের মতো আর লুকিয়ে কিছু করিনা। অনেকটা প্রকাশ্যেই চলে। ব্যাপারটা অনেকেই জানে বিধায় এখন ভয়টাও কমে গেছে। কিন্তু দিনদিন এর সংস্পর্শে আসা এবং এর স্বাদ নেবার পরিমাণ এতোটাই বেড়ে গেছে যে আমার শরীরটা অনেকটাই খারাপ হয়ে গেছে। আর কত! এবার এই পথ থেকে ফিরে আসতে হবে। এদিকে বয়সও হচ্ছে। ছেড়ে দিতে হবে সম্পর্ক।

 

সম্পর্ক ছাড়ার জন্য একটি উক্তিই মাথায় রেখেছি-"ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর"।

0 Shares

একটি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ