সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

মহামারি

সোয়েবুর মোর্শেদ সোহেল ২২ এপ্রিল ২০২০, বুধবার, ১০:২৮:১৬অপরাহ্ন ইতিহাস ১৮ মন্তব্য
ঠিক ১০০ বছর আগে ভয়াবহ মহামারী সাক্ষ্য হয়েছিল বিশ্ব। পৃথিবীর মানব ইতিহাসে সবচেয়ে বেশী প্রাণহানি ঘটে ছিল এই মহামারিতে। প্রায় ৬ কোটির অধিক মানুষ মৃত্যু বরন করেছিল। ১৯১৮ সালে শুরু হয় এযাবত কালের ভায়াবহ মহামারি।তখনো কোন কার্যকরি ঔষধ আবিষ্কার করতে পারেনি বিজ্ঞানীরা।
      স্পানিশ ফ্লু নামে এই মহামারী শুরু হয় চীন থেকে। চীনা শ্রমিকদের মধ্য থেকে কানাডা হয়ে দ্রুত ছড়িয়ে পরে ইউরোপ ও আমেরিকায়। তবে মাদ্রিদে মহামারি আকারে ছড়িয়ে পরায় এর নাম রাখা হয়ে ছিল স্প্যানিশ ফ্লু। এখানে আক্রান্ত হয়ে ছিল ৮০ লক্ষ মানুষ। গোটা বিশ্বে সংক্রমনের সংখ্যা দাড়ায় ৫০ কোটি।পৃথিবীর এমন কোন অঞ্চল ছিল না যে এই রোগ ছড়ায় নাই। এই স্প্যানিশ ফ্লুতে পাক-ভারত উপমহাদেশে মারা গিয়ে ছিল ১কোটির বেশী মানুষ।
     আমেরিকায় ব্যাপক হারে এই রোগ ছড়িয়ে পরে ছিল এবং অনেক প্রানহানি ঘটেছিল। তখনকার মার্কিন প্রশাসন স্কুল, কলেজ, ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে ছিল। আক্রান্ত ব্যাক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হয়ে ছিল। এভাবে লকডাউনের ফলে এই মহামারি স্প্যানিশ ফ্লু নিয়ন্ত্রণে আসে। এই মাহামারির সময় কাল ছিল ১৯১৮ থেকে ১৯২০ সল পর্যন্ত।
     ১০০ বছর আগে এই মহামারি থেকে মানব জাতি শিক্ষা গ্রহন করে, কার্যকরী পদক্ষেপ নিতে ব্যার্থ হয়েছে। এই কারনে পৃথিবীতে আবার প্রাণঘাতী করোনা ভাইরাসের সৃষ্টি হয়েছে আমাদের জ্ঞান-বিজ্ঞান ডিজিটাল চিকিৎসা ব্যবস্থা কার্যকরী কিছুই করতে পারছে না এই ভাইরাসের বিরুদ্ধে। সেই ১০০ বছর আগে যেভাবে স্পানিশ ফ্লু নিয়ন্ত্রণ করেছিল, সেই দেখানো পথেই আমরা করোনাভাইরাসকে মোকাবিলা করছি ।এই আধুনিক বিশ্ব তার আধুনিক প্রযুক্তি ফেলে ১০০ বৎসর পিছনে ফিরে গেছে। 
বিঃদ্রঃ আমি কোন কলামিস্ট ও লেখক নয়। আমার লেখায় ভুল হতেই পারে। সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
২৯০জন ১৮৯জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য