প্যাচাল…

শুন্য শুন্যালয় ৬ এপ্রিল ২০১৪, রবিবার, ০২:৫৮:৪৪অপরাহ্ন বিবিধ ২৫ মন্তব্য

আমার প্রথম জটিলতা “সরল অংক”।। এটা কাটি, ওটা কাটি, পেন্সিলের শিষ ভেঙ্গে অহেতুক শার্পনারে খোঁচাখুঁচি করি আর ভাবি এটা কেমন সরল অংক? জটিল বুঝি আরো কিছু বাকি আছে।। শুন্য অথবা এক, উত্তর যখন সরল, কি এসে যায় মধ্যখানের চড়াই উৎরাই এ।। সরলের গরলতা সেদিনই বুঝে গিয়েছি।।

এলো তৈলাক্ত বাঁশে বাঁদরের ঝোলাঝুলি।।
বাঁদরের মতো এতো পাজি নচ্ছার ডাল থেকে ডাল রেখে কি কারনে এক তৈলাক্ত বাঁশের পিছনে লাগলো তা আমার মাথায় ছোট প্রশ্নের মতো ঢুকে আকাশের সপ্তর্ষির মতো ঝুলে রইলো।।
অংক বিদ্বেষে পালক জড়ালো ফুটো চৌবাচ্চা।। 🙁
বলি আগে তো  ফুটো বন্ধ করবি? নাকি পানি ভরবি আর খালি করবি??
সময়ের কাজ সময়ে না করে বাড়িয়ে দিলো একটার পর একটা ফুটো আমার মন জুড়ে।।
আমি বললাম তথাস্তু…
স্থিতি আর গতি বিদ্যার সেই ক্রিকেট বল, ফুটো মন তবু চালিয়ে নেয়া যাবে, এরা মনে দিলো ইলেক্ট্রো কনভালসিভ থেরাপি ।।

সপ্তম শ্রেণীতে এসে আবার আরেক মিথ্যে পন্ডিত, বিজ্ঞানের সব পাতায় পাতায় সাইনবোর্ড টানিয়ে দিলো, এসো নিজে করি… আমি তার আসার অপেক্ষায় অপেক্ষায় বুঝেই ফেললাম, এরই নাম অপেক্ষা… বললেই তো পারতো “যাও নিজে করো”… তামা, লোহা, এলুমিনিয়াম কতো কিছু নিয়ে আগুনের মাথায় ধরাধরি ।। নিজের অপারাতে সে যাত্রা কিভাবে পেরিয়েছি কে জানে?
অস্টম শ্রেণীতে এসে যখন, “Aim in life” রচনা পড়তে বসলাম, প্রথম লাইন সুই হয়ে ঢুকলো আজো তার ফাল হয়ে বের হয়ে আসার কোন লক্ষনই নাই… “Life in modern time is very complicated”.. পড়তে পড়তে ভাবতাম, সেই যে সাদা কালো সিনেমা থেকে দেখে আসছি “মানুষ আর আগের মতো নাই রে”, সেই আগের মানুষ গুলো না জানি কেমন ভালো ছিলো তাইলে।।

আমার আধুনিক প্রশ্ন আর মিথ্যাচারিতা সে আরো ভয়ংকর, তবু যেন হাল ধরতে শিখে গেছি, ভিত্তি মজবুত হয়ে গেছে ততোদিনে।। ইট এক নাম্বার কি তিন নাম্বার, বাড়ী টা দেখতে কিন্তু বেশ… 🙂

২৭৬জন ২৭৬জন
0 Shares

২৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য