পিঁয়াজকথন

শায়লা শারমিন ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, ১২:৪০:২০অপরাহ্ন রম্য ২২ মন্তব্য

পিঁয়াজের দামের ঝাঁজে সবারই ত্রাহি ত্রাহি অবস্থা। পিঁয়াজের দাম যে হারে বাড়ছে কদিন পরে ৫০০ টাকা কেজি হলেও খুব বেশি অবাক হবার কিছু থাকবে না। বাংলাদেশে বোধহয় এই একটা ইস্যুই আছে যেটা ছিন্নমূল থেকে গণভবন সবারই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেকে যেমন পিঁয়াজ ছাড়াই রান্নাবান্না করার প্রস্তুতি নিচ্ছেন, অনেকেই আবার বিয়েতে পিঁয়াজ গিফট করার কথাও ভাবছেন। কিন্তু পিঁয়াজ ছাড়াও তো আসলে চলা যায়না। আসুন এই মহামূল্যবান পিঁয়াজকে শুধু রান্নাবান্না করে অপমানিত না করে অন্য কাজে কীভাবে লাগানো যায় দেখে নিই।

১. কারো বাসায় ডিনার বা লাঞ্চের দাওয়াত? মিষ্টি না নিয়ে কেজিদুয়েক পিঁয়াজ নিয়ে নিন। যার বাসায় যাবেন তিনি মিষ্টির ফ্যাক্টরি পেলেও এত খুশি হবেন না যতটা পিঁয়াজ পেয়ে হবেন।

২. টিভি ফ্রিজ ইত্যাদির সাথে স্ক্র‍্যাচ কার্ডে ইদানিং ছোটখাটো ইলেকট্রনিকস সামগ্রী যেমন আয়রন, হেয়ার ড্রায়ার ইত্যাদি ফ্রি দেওয়ার চল শুরু হয়েছে। এখানে পিঁয়াজ দেওয়া যেতে পারে।

৩. কনেপক্ষ দেনমোহর হিসেবে এক বছরের পিঁয়াজের মজুদ যদি দাবি করেই বসে খুব কি অন্যায় হবে বলুন?

৪. যৌতুক যদিও অন্যায় তবুও পিঁয়াজের এই আকালে বরপক্ষ যদি পিঁয়াজ যৌতুক চায় প্লিজ কেস কইরেন না।

৫. আমাদের কেকা আপাকে নুডুলস দিয়ে পিঁয়াজ রান্নার একটা রেসিপি দেবার বিনীত অনুরোধ জানাচ্ছি।

৬. গৃহিণীরা সাবধান। বাসায় সিসি ক্যামেরা লাগান। কাজের ছুটা বুয়া আঁচলে করে কয়েকটা পিঁয়াজ সরিয়ে নিলে গেছেন কিন্তু!!

৭. বাসায় যে কয়টা পিঁয়াজ আছে ডিজিটাল কম্বিনেশনওয়ালা লকারের মধ্যে সুরক্ষিত রাখুন। বলা তো যায় না!!

৮. ছেলেরা ডায়মন্ড রিং এর বদলে পিঁয়াজের একটা প্যাকেট নিয়ে গার্লফ্রেন্ডকে চোখ বন্ধ করে বলে ফেলুন, ” উইল ইউ ম্যারি মি?” গার্লফ্রেন্ড পল্টি খাওয়ার সাহসই পাবে না। গ্যারান্টি দিচ্ছি।

৯. বেকার যুবক যুবতী যারা চাকরি খুঁজে খুঁজে স্যান্ডেলের শুকতলা রিপেয়ার করারও সুযোগ পাচ্ছেন না, বিয়েতে বারবার রিজেক্ট হচ্ছেন তারা নিশ্চিন্তে পিঁয়াজ চাষে নেমে পড়ুন। দেশে পিঁয়াজের আকালও কমবে আর বিবাহযোগ্য ছেলেমেয়েরা বিসিএস ক্যাডার ডাক্তার ইঞ্জিনিয়ার ফেলে “খামারি আমার সুপারহিট “বলে আপনার গলাতেই মালা পরাতে আসবে।

১০. বছরের একটি দিনকে বিশ্ব পিঁয়াজ দিবস হিসেবে ঘোষণা দেওয়া যেতে পারে।

সবশেষে আমার সন্তান যেন থাকে পিঁয়াজে ভাতে এই দোয়া করে বিদায় নিচ্ছি, সবাই বলেন, আমিন!!!

 

১৭৩জন ৫৯জন
4 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য