সোনেলার মাঝে নতুন এক আমার জন্ম।

রিতু জাহান ২৩ সেপ্টেম্বর ২০১৬, শুক্রবার, ০৯:৫৯:০৫পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৮ মন্তব্য

*সোনেলা*

তুমি আমার এক প্রাণের স্পন্দন। আজ তোমার জন্মদিন। কি লিখব বলো তো ! এই আমাকে লিখতে বসালে কতো আদর করে, এতো স্নেহ, মায়া, মমতা, ধৈর্য্য তুমি কি করে পাও বলো তো !
আগে যখন মন খারাপ হত, বা মনে নতুন কোনো ভাবনা এলে কাগজের বুকে যা ইচ্ছে লিখে ফেলতাম। কাগজ তো কথা বলতে পারে না, তাই সে কখনো বলেও না, লেখায় আমার প্রাণ আছে নাকি নাই। কোনো শব্দের মিল ছিল না তাই তাতে। ছিলনা কোনো ভাবনারও মিল। এ ভাব না থেকে ও ভাবনায় হঠাৎই চলে যেতাম। আচ্ছা বল তো কাগজ হাস ত তাই না ? কলম তাই ঘুরতে চাইত না। কিন্তু তুমি বললে, "কলম না, তোমার আঙ্গুলের স্পর্শে আমার বুকে লিখে ফেল, আমিই বলে দিব, এই পরিবারের সবাই বলে দিবে তোমার আঙ্গুলের স্পর্শের শব্দে প্রাণ আছে নাকি।" হলো ও তাই। কতো আদর করে বুঝিয়ে বললে শব্দ সাজানোর নিয়ম কানুন। ভাবনার আদান প্রদান শিখালে। তুমি কি জান, তোমার বুকে প্রথম লেখাগুলো পড়ে এখন হাসি আমি। কতোটা পরিবর্তন করে দিয়েছো এই আমায়। তোমার আয়নায় মুখ দেখে হেসে ফেলি। আমি যখন তোমার বুকে হ য ব র ল লিখি, তোমার তখন মাথার চুল ছেঁড়ার অবস্থা হয়। ভেবে কি বসো ? কাকে তুমি শাঁখের ভুঁই দেখালে! না, জানি তুমি তা ভাব না।
এই পৃথিবী আজ বড়ই যান্ত্রিকতায় ভরে গেছে। কেউ বসে মনের দুইটা কথা শুনাবে ও শুনবে সেই সময়টুকু নেই। মন খারাপ হয় না এমন মানুষ নেই। তুমি আমার সেই দিনগুলোতে তোমার মনের দুয়ার খুলে দিলে। নিজের শব্দগুলো ছিল আমার ঠিকানা বিহীন। তুমি তাদের একটা ঠিকানা দিলে। কখনো তোমায় দেখি আমি টিপ পরা কোনো এক সোনালী কিশোরী(তাজ, শুন্য) কখনো তুমি সোনালী পাড়ের শাড়ীর এক পরিনত নারী( নীলা, খসড়া, রুবা আপু, নন্দিনী আপু, মিষ্টি আপু), কখনো বড় ভাই, কখনো ছোট ভাই, কখনো তুমি এমন এক বন্ধু, যার ঘাড়ে মাথা রেখে বলে যাই অনেক কথা। একজন মানুষের অনেক কিছুই বলার থাকে, তা দেশ, সংসার, সমাজ ও নিজেকে নিয়ে যা এক প্লাটফর্মে সবাই পড়তে পারবে। তুমি সেই প্লাটফর্ম।
প্রথম যখন তোমার কাছে শব্দ নিয়ে আসলাম, অন্যদের লেখা দেখে ভাবতাম, ইশ এটা যদি আমি লিখতে পারতাম! ভেবে ভেবে হেসে ফেলতাম। রাজ্যময় আনন্দ নিয়ে তোমার বুকে লিখে ফেলি আমার সব ভালবাসা, দুঃখ আনন্দের কথা। তোমার এই উৎসাহে আজ আমি অনেক বিশী আত্মবিশ্বাসী। তুমি আমাকে করেছো সাহসী। তোমার বাড়িতে আমার শব্দের হাতেখড়ি। দেখতে দেখতে তোমার সাথে কেটে গেল আমার এক বছর দুই মাস। আমার জীবনের আমি ও মরণের আমি, এই সময়টুকুতে যদি কলম ও শব্দ থেমে যায় তবে ভুলে যেও না। আজ আর লিখছি না।
পরিশেষে, তোমাকে সালাম না শ্রদ্ধা জানাব জানিনা তবে তোমার আয়ু কামনা করতে হয় তা জানি। কারণ, তোমার মাঝে নতুন এক আমার জন্ম। ভাল লাগে তোমার সব সদস্যের সব কিছু। তুমি ভাল থেকো।

-ইতি
মৌনতা।

0 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ