শিরোনামশুন্য

শুন্য শুন্যালয় ২৪ মে ২০১৫, রবিবার, ০৮:৫৯:১৯পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৩৮ মন্তব্য

প্রায় ৯/১০ বছর আগে আমার বোনের বাসায় একজন রান্নার বুয়া রাখা হয়েছিল, বয়স আনুমানিক ৫৫ বছর হবে, তবে বেশ কর্মঠ। সবাই বুয়া বললেও আমি তাকে নানী বলে ডাকতাম। আমার সাথে বেশ একটু খাতিরও জমেছিল। একদিন তাকে বললাম, নানী তুমি অন্য কাজ করো, আজকে আমি রান্না করি। এক চুলায় গরুর মাংশ, আরেক চুলায় সবজী চড়িয়ে অপেক্ষা করছি। নানী দেখি আমার পাশ থেকে নড়েই না। আমার রান্না দেখছে। বললাম, কই নানী যাও অন্য কাজ করো, কি দেখো? হঠাৎ সে আমার হাত থেকে খুন্তীটা নিয়েই ধুতে শুরু করলো। কিছুই বুঝলাম না, কি হইছে নানী জিজ্ঞাসা করলাম। সে বললো, আমি গরুর মাংশ খাইনা। এতক্ষনে তার চিন্তা আর ঠায় দাঁড়িয়ে পর্যবেক্ষণের কারণটা আমার কাছে স্পষ্ট হলো। যেহেতু সে গরুর মাংশ খায়না, আমি যদি আবার একই খুন্তী সবজি তে ব্যবহার করি সে সবজীও খেতে পারবেনা। এই হচ্ছে তার চিন্তার কারন। পরে তার সাথে গল্পের এক পর্যায়ে জিজ্ঞেস করলাম, গরুর মাংশ খাওনা কেনো? এলার্জি? যেটা বললো, সেটা শুনে মনটা খুবই খারাপ হলো।
নানী একজন হিন্দু পরিবারের মেয়ে ছিলো। মুক্তিযুদ্ধের সময় তার বয়স যখন ১৬/১৭ বছর তখন তাকে বিয়ে দেয় তার পরিবার। ছোটবেলায় মুক্তিযুদ্ধের কোন এক সিনেমাতে দেখেছিলাম অনেক নৌকায় করে বিয়ের বর-বউ যাচ্ছে। মাথায় প্রশ্ন এসেছিল, যুদ্ধের এতো আতংকের মধ্যেও এতো বিয়েসাদি হতো!! উত্তর টা নিজেই বুঝতে পেরেছিলাম এক সময়। অই সময় অনেক পরিবারই অবিবাহিত মেয়েদের সম্ভ্রমের চিন্তায় তড়িঘড়ি করে বিয়ে দিয়ে দিতেন। যা হবার বিয়ের পরে হোক, অন্তত কন্যা দায়গ্রস্ত পিতা-মাতা তো আর হতে হবেনা।

অবিবাহিত মেয়ের বোঝা সরে গেলো এক পরিবার থেকে, আর বিয়ের পর তার শ্বশুরবাড়ির পুরো পরিবার জীবনের ভয়ে নিজ ধর্ম ত্যাগ করে মুসলমান ধর্ম গ্রহন করলেন। ১৬/১৭ টা বছর একটা রীতিনীতির মধ্যে বড় হওয়া মানুষকে আচমকা বলা হলো, এতোদিন যা জেনেছ সব ভুল ছিল, ধুপ ধুনো, ঢোলের মাতন সব আজ থেকে তোমার জন্য হারাম। চার কালিমা আধ ভেঙ্গে হলেও পারো তো!! মানে নাই বা জানলে!! মূর্তির সামনে পাঠা বলি নয়, এখন থেকে গরু, যাকে "মা" বলে পূজো করে এসেছ এতদিন তাকেই বধ করে খুশি করতে হবে তোমার বিধাতা কে।

কতো শত এমনি নানীদের বছরের পর বছরের মানসিক চাপের ভারে নুহ্য এদেশের মাটি, অভিশাপও কি নেই?? পূজোর দিনগুলো এলে আমার মনটাই কেমন আনন্দে ভরে যায়, কত স্মৃতি আছে পূজো ঘিরে, তাহলে নানীর মনটা কেমন করে ওঠেনা??

0 Shares

৩৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ