যুগলের যূথবদ্ধতা

ছাইরাছ হেলাল ১৩ মার্চ ২০১৯, বুধবার, ০৫:৫৬:৩৬অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৫ মন্তব্য

সময়ানুবর্তীতার গ্যাঁড়াকল (চাইলে ঘেরাটোপ পড়তে পারেন) পাশ কাটিয়ে এক এক করে পৌঁছে গেলাম শিল্পকলার ছাঁদন তলায়!! কী না কী লিখে ফেলি !!তালে বেতালে!!
আসলে জিসান সাহেব আগেই রেকি করে এ স্থানটি মিনিআড্ডাস্থল হিশেবে চিহ্নিত করে নিয়েছিলেন। আমরা সবাই উন্মুক্ত মঞ্চ-মত জায়গায় বসে পড়লাম, কিন্তু গোল বাঁধালো বসার প্লাস্টিক চেয়ার গুলো, সংখ্যা পর্যাপ্ততায় এ যাত্রা রক্ষা, অনেকগুলো চেয়ার পেছনের দিকটায় একই রকম ফাটা, খানিক গবেষণা হলো কী-করে এমনটি হলো, ফলাফল শূন্য।

এবারে আমাদের প্রিয় নাজমুল আহসান মুক্ত যিনি আমাদের কোন আড্ডাই শত ব্যস্ততার মোড়কের মাঝেও মিস করেননি/করেন-না প্রাণের টানে, কমদিন-তো হলো না আমরা আছি এই সোনেলায়, যুগলে এলেন, হাত তালি হবে, কথা ছিল খাওয়া-দাওয়া হবে, দেন-নি, খোটা দিতে ছাড়িনি প্রকাশ্যে, অবশ্য হ্যাপা ছিল ভাবতেই পারি, তা-না-হলে আমাদের দাওয়াত না দিয়ে মৃত্যুবরণ করতে পারেন-না তিনি, অবশ্য কথা দিয়েছেন হবে হবে অবশ্যই, যখন-ই আমরা বলব। হ্যাঁ, উনি ঘটনানুযায়ী মারা তো যান-নি-ই বেঁচে উঠেছেন প্রবল থেকে প্রবলতম ভাবে। ডাক্তারি এচাল নিয়ে টিং-টিংয়ে লিং-লিংয়ে আমাদের মুক্ত ভুরি গজিয়ে ফেলেছেন। হতেই পারে ডাক্তার-জীবন আনন্দপ্রদ, ভালবাসাপ্রদ, স্বাস্থ্যপ্রদ ও বটে। এক অর্থে পারফেক্ট ম্যাচ ভাবতে পারি (বাড়িয়ে না বলেই)।

গপসপ চলমান, এমন আনন্দ সম্মিলনে যেমন হয়, অনেকদিন পরে দেখা হলে। কেউ কেউ তখন-ও আসার অপেক্ষায় রেখেছেন আমাদের। এর-ই মধ্যে অবশ্য এক প্রবল দুষ্ট কোকিল কাকের বেশ ধরে আমাদের নিয়ে প্রায় মোক্ষম একটি ষড়যন্ত্র ফেঁদে ফেলেছিল প্রায়, যাক মানির মান কেউ না কেউ রক্ষা করেই।

মুক্ত যুগল একটি দৃষ্টি নন্দন পুটুলি বহন করছিলেন, একটু আগলে আগলেও রাখছিলেন, তা রাখুন, মূল্যবানের মূল্য রক্ষা করতেই হয়। ঘোষণা দিলেন আমাদের জন্য একটি সারপ্রাইজ আছে। জানতেও চাইলেন এখুনি সেটি নিতে চাই কী না, আমরা জানালাম অপেক্ষার কথা, সবাই তখন-ও এসে পৌঁছান-নি। তারপর এ-কথায় সে-কথায় কেটেছে সময়, কফি পর্ব চলমান থেকেছে, অবশ্য অন্য কিছু তখন পাওয়া যাচ্ছিল না।

শেষে এসে সে সারপ্রাইজের বিষয় এলো, আমি ভাবলাম এতো দেরি কেন!! নিশ্চয়ই অনেক অনেক চকলেট বিতরণ হবে, পুটলির যা আকার প্রকার!! মজাছে হবে মুখ পুড়ে চকো খাওয়া। হা হিতেস্মি, পুটুলি থেকে বের হলে এলো একটি সুরম্য ম্যাক-বুক!! আহা আহা আমার প্রিয় যন্তর মন্তর!! চকোর কষ্ট মুহূর্তেই নেই হয়ে গেল। আমার আনন্দ নয়নে (আনন্দে মনে মনে হাপুস ) দেখলাম সোনেলার নূতন ভার্সন। যা আমাদের ধারণায় ছিল না। বুড়ো সোনেলা নিয়ে আমরা নিয়মিত ভুগছিলাম। আনন্দাতিশয্য চেপে রেখে উচ্ছ্বসিত উচ্ছ্বাসে সামিল সবাই। সব থেকে অবাক আবিষ্কার মিসেস মুক্ত আমাদের এতো বড় শুভাকাঙ্ক্ষী তা এই-ই প্রথম জানলাম। নূতন সোনেলা তৈরিতে তার সু-পরামর্শ ও একান্ত সহযোগিতার নমুনা জানতে পেরে মনে কৃতজ্ঞতা পুরোটা জানানো হয়নি, সেই দায়বদ্ধতা এ ভাবেই সামান্য বলে-কয়ে নিজেকে মুক্ত করার বলম্বিত প্রয়াস মাত্র।

এক পর্যায়ে মুক্ত আমাদের ব্লগের রংবাহারি কোড গুলো দেখাল!
কী-না কী দেখিয়েছে আমি জানিনা, তবে এলিয়েনের আনাগোনা বলেই মনে হয়েছে।

কৃতজ্ঞতা, নাজমুল।

0 Shares

৩৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ