বাংলা ভাষার মান

নীহারিকা ২১ ফেব্রুয়ারি ২০১৭, মঙ্গলবার, ০৮:৫৭:৪৩অপরাহ্ন একান্ত অনুভূতি ২৩ মন্তব্য

u38841_194479_170056

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ ও শুদ্ধ করে লেখার ব্যাপারে সবার সচেতনতা আশা করছি। আমি নিজেও শুদ্ধ বাংলা বলতে বা লিখতে পারি তা না, তবে চেষ্টা করছি।

যে ভাষার জন্য এদেশের মানুষ আন্দোলন করে, শহীদ হয়, বর্তমানে সেদেশের মানুষের বাংলা বলা ও লেখার অবস্থা দেখলে শহীদেরা আজ মুখ লুকাতেন বলে আমার ধারণা। শুদ্ধ বাংলা বলা এখন আর কোথাও চোখে পড়ে না। কেউ যদিওবা বলেন, সবাই কেমন যেন মুখ টিপে হাসেন। আর শুদ্ধ বানান? ভুলটাকে শুদ্ধ করে দিতে চাইলে উল্টো শুনতে হয় ‘ আরে ব্যাটা, মনের ভাব বুঝলেই হইলো’।

স্কুলগুলোর অবস্থা আরো ভয়াবহ। ইংরেজী মাধ্যমে পড়া বাচ্চারাতো বাংলার নাম শুনলেই অজ্ঞান। বাংরেজী টাইপ উচ্চারণ আর শব্দের ব্যবহার শুনলে মাথা ঘুরে যায়। আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজীর উপর যথেষ্ট দক্ষ হওয়া জরুরী কিন্তু তাই বলে মাতৃভাষা বাংলাকে উপেক্ষা করে নয়। এব্যাপারে শিক্ষকদের এবং পারিবারিক সচেতনতা খুব জরুরী।

সরকার বিভিন্ন সময়ে আইন করে বাংলা ব্যবহার বাধ্যতামুলক করেছে, কিন্তু অবস্থার উন্নতি চোখে তো পড়ছেই না, বরং দিন দিন এর অবনতি লক্ষ্যনীয়। আইন করে কিছু হয় না, যদি না থাকে সচেতনতা। সময় এসেছে সচেতন হবার। ২১শে ফেব্রুয়ারী আসলেই আমরা বাংলা নিয়ে ঝাপিয়ে পড়ি বাঙালী হবার আশায়। আবার ২২ ফেব্রুয়ারী থেকে ‘যেভাবে চলছে চলুক’ এমন একটা ভাব নিয়ে দিন শুরু করি।

যে ভাষার জন্য আমাদের পূর্বপুরুষেরা জীবন দিয়েছেন, যে ভাষার জন্য আমরা আন্তর্জাতিক অঙ্গনে একটি গর্বিত জাতি হিসেবে পরিচিত, যেই বাংলাকে সঠিকভাবে রক্ষার দায়িত্ব আমাদেরই।

আসুন সবাই শুদ্ধ বাংলা বলা ও লিখার ব্যাপারে সচেতন হই।

বাংলা ভাষার মান রক্ষায় সবার একটু অংশগ্রহণের আশা তো করতেই পারি, তাই না?

0 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ