“খোরাক”

বায়রনিক শুভ্র ১৪ ফেব্রুয়ারি ২০১৭, মঙ্গলবার, ১১:৫৫:৫৮অপরাহ্ন বিবিধ ২৮ মন্তব্য

তখন আমি নতুন নতুন প্রেম করি । আমি সদ্য যুবক আর সে কিশোরী । অল্প কিছু টাকা যোগাড় হলেই ছুটতাম খুলনায় । উদ্দেশ্য কিছু সময় তার সাথে কাটানো । কাটানোর মত সময় দুজনের হাতেই ছিল । কিন্তু সময় কাটাবো বললেই তো আর হল না । এর জন্য আয়োজন চাই । সময়ের পরিমাপ ও একটি নির্জন নিরাপদ জায়গা । কিন্তু বাংলাদেশে একটু একান্তে সময় কাটানোর জায়গা কোথায় ??

যেখানেই যাই সেখানেই অতৃপ্ত পুরুষের ছুক ছুক চোখ পিছু নেয় । তবে প্রেম আর মুক্ত চিন্তা এমন দুইটি বিষয় যা বুলেট বোমা বা সংবিধান দিয়ে আটকে রাখা যায় না । তাই আমরা রাস্তা দিয়ে হাটতাম,হুড তোলা রিকশায় স্বপ্নময় কাব্য রচনা করতাম । “লিটনের ফ্ল্যাটে” যাওয়ার বাসনা তখন আমাদের ছিল না । যেদিন আমার পকেট টা ভারি থাকত সেদিন কোন চাইনিজে বসতাম । আর শুধু ভাড়ার টাকা সম্বল করে যেবার খুলনা যেতাম সেবার আবাসিক এলাকায় হাটাহাটি করেই আমরা সময় পার করতাম । কারণ কিশোরীটিকে স্কুলে যাওয়া আসার রিকশা ভাড়ার বাইরে কোন টাকা তখন বাসা থেকে দেওয়া হত না ।

এরকমই একদিন আমি উদ্ভ্রান্তের মত খুলনা পৌঁছলাম । দেখা করতেই হবে । আর সে তার জীবনের সবচেয়ে দুঃসাহসিক কাজ স্কুল পালিয়ে বের হয়ে আসল আমার সাথে । সময় টা সম্ভবত মে-জুন মাস । প্রচন্ড গরম,একটুও বাতাস নেই । কিন্তু হুট করে ঝুম ঝুম বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়ে গেলো । কিশোরীটিকে নিয়ে এই ঝড় বৃষ্টি তে কোথায় গিয়ে দাঁড়াবো ? আমি দিশেহারা হয়ে গেলাম । না পারছি কোন দোকানের মধ্যে ঢুকতে,না পারছি সাহস করে কোন বাড়িতে আশ্রয় নিতে । কিন্তু মাথার উপর একটু ছাদ তো যোগাড় করতেই হবে । শেষে কাছাকাছি একটি টিনের ঘরের কার্নিশের নিচে গিয়ে দাড়ালাম ।

কিছুক্ষণ পর টিনের ঘরের জানালা খুলে এক মধ্য বয়স্কা মহিলা আমাকে ডেকে বললেন, “এভাবে না ভিজে তোমরা ভিতরে এসে বস” । উপায় না থাকায় আমি আর সে ভিতরে গিয়ে বসলাম ।এখনও স্পষ্ট মনে আছে সব কিছু । একটি পরিচ্ছন্ন ছোট বসার ঘর,বেতের সোফা আর দেয়ালে টাঙানো অসংখ্য সাদা কালো ছবি । ছবি গুলো এই মহিলার বিভিন্ন বয়সের । পাশে একটা বুক শেলফ আর তার পাশে একটা বড় আয়না । সব মিলিয়ে স্পষ্ট যে এখানে ভদ্র লোকেরা বসবাস করে । কিন্তু ভিরু প্রেমিক মন প্রেমিকার নিরাপত্তার কথা ভেবে একটুও স্বস্তি পাচ্ছিল না । আমি জানলা দিয়ে বার বার দেখার চেষ্টা করছিলাম বৃষ্টি থেমেছে কিনা । মহিলাটি আমাকে একটি গামছা দিল মাথা মোছার জন্য । আর তাঁর দিকে তাকিয়ে বলল “ভেজা মোজা খুলে ফেলো” । কিশোরীটির কোন বিকার নেই , আমার সাথে আছে তাই সে পুরোপুরি নিশ্চিন্ত । কিন্তু মহিলাটি ধরে ফেলেছিল আমি ভয় পাচ্ছি । উনি আমার দিকে তাকিয়ে মিস্টি হেসে বললেন, “চিন্তা কর না,বৃষ্টি থেমে যাবে । আর আমি এখানে একাই থাকি,তোমাদের কোন ভয় নেই” ।কেন জানিনা আমার ভয় শুধু এই কথায় একটু একটু কমে যাচ্ছিল ।

ছোট বেলা থেকেই শিখেছি প্রেম মানেই অপরাধ , তারপর আবার মায়ের বয়সি এক নারীর সামনে প্রেমিকা সহ বসে থাকার কারণে আমার আড়ষ্টতা কাটাছিল না । এরপর উনি আমার নাম,কিসে পড়ি,বাসা কোথায় ,কিভাবে আসলাম ইত্যাদি জিজ্ঞাস করেছিলেন । অবাক করা বিষয় তিনি কিশোরীটিকে একটা কথাও জিজ্ঞাস করেন নি । এরপর তিনি বললেন, “তোমরা বৃষ্টি না থামা পর্যন্ত গল্প কর,আমি রান্না চাপিয়ে আসি” । বলেই চলে গেলেন এবং বৃষ্টি না থামা পর্যন্ত ওনার ছায়াও আমরা দেখলাম না ।

বৃষ্টি যখন ধরে এসেছে তখন মহিলাটি গলা খাকারি দিয়ে রুমে ঢুকলেন । হাতে সেমাই এর বাটি নিয়ে । আমাদের বললেন “দুজনে এক বাটি থেকে খাও,এতে ভালোবাসা বাড়ে” । শুনে আমি আর সে লজ্জায় মাটিতে মিশে গিয়েছিলাম । কিন্তু উনি আমাদের বাধ্য করেছিলেন এক বাটি থেকে খাওয়ার জন্য । যখন বের হব তখন উনি আমাকে বললেন “এরপর তোমরা যেদিন ঘুরতে বের হবে সেদিন আমার বাসায় এসো । আমি সারাদিন একাই থাকি । এখানে তোমাদের কোন সমস্যা হবে না” শুনে আমি একটু হাসলাম । জবাবে কি বলব বুঝে উঠতে পারি নি । একটু থেমে উনি আবার বললেন “পৃথিবীটা প্রেমের জন্য একটুও নিরাপদ নয় । তুমি বাইরের ছেলে যদি হঠাৎ কিছু হয়ে যায় কাউকে ডাকতেও পারবে না। তাই এখানে আসতে লজ্জা কর না” । আমি এবারেও কি বলব বুঝতে না পেরে মুখ বিকৃত করে আবার একটু হাসলাম । বিদায় নেয়ার সময় ধন্যবাদ টা পর্যন্ত ওনাকে দিয়ে আসি নি । এরপর আমি শত শত বার খুলনা গিয়েছি । মেয়েটি কিশোরী থেকে যুবতী হয়েছে , আমিও সদ্য যুবক থেকে পরিপূর্ণ যুবক হয়েছি । কিন্তু ঐ মহিলার বাড়িতে আর কোনদিন আমাদের যাওয়া হয় নি ।

প্রেম বিরোধী জনতার মধ্যে উনি কেন আমাদের প্রশয় দিয়েছিলেন আমি এখনও ভেবে পাই না । হয়ত ওনার অসৎ উদ্দেশ্য ছিল । হয়ত ২য় বার গেলে আমরা কোন বিপদে পড়তাম । তারপরও আমার ভাবতে ভালো লাগে এখনও এমন মানুষ আছে যারা নারী-পুরুষের প্রেম কে পবিত্রতার চোখে দেখে । এরপর কত ঘটনা ঘটে গিয়েছে । কত টানা-পড়েন , কত আবেগ ভালোবাসায় ভেসেছি আমি । কত কিছু বদলে গেছে কিন্তু সেদিন কার এই স্মৃতিটা এখনও আমার মনে সজীব হয়ে আছে ।

0 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ