একটি অভিমান

খসড়া ২৭ আগস্ট ২০১৪, বুধবার, ১২:১৪:২২অপরাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য

সোনিয়ার বিবাহিত জীবনের আজ বাইশ বছর। খুব স্বাভাবিক ভাবেই সোনিয়া ভেবেছিল জাফরের মনে নেই, মনে থাকবেও না। না এ নিয়ে জাফরের প্রতি কোন অভিমান বা রাগ কোনটাই তার নেই, বরং এটা নিয়ে এটা সেটা বলে খুনটুসি করে সোনিয়া একরকম মজা পায়।

আজ ঘুম ভাঙ্গল জাফরের হাতের স্পর্শে। গায়ে হাত দিয়ে টেনে নিয়ে কপালে চুম দিয়ে বলল 'ভালবাসি'। সোনিয়া এক মুখ হাসি নিয়ে জাফরের বুকে মাথা রাখল।'ভালবাসি'এই কথাটা জাফর খুব কম বল,খুবই কম। হয়ত এই বাইশ বছরে বিশবার বলেছে অথবা আরও কম। বিয়ের পর সোনিয়ার খুব ইচ্ছে করতো এই কথাটা শুনতে ,কিন্তু জাফর কখনই বলতো না। একদিন একদম্পতি ওদের বাসায় এসেছিল,তাদের কথায় কথায় ভালবাসার বহির্প্রকাশ, হাসি,মধুর সম্ভাষন সোনিয়াকে মুগ্ধ করে। একধরনের ঈর্ষা নিয়ে সময় কাটায় । রাতে একান্তে ওদের সম্পর্কের দিকে ইঙ্গিত করলে জাফর বলে,"বেশী বেশী,লোক দেখানো কোন কিছু ভাল না। আমি ভালবাসি এটা আমার নিজস্ব গোপন ব্যাপার। বাইরের মানুষ তা জানবে কেন? সমস্যা থাকলে মানুষ এমনই জানবে না থাকলেও এমনিতেই বুঝবে, "
"আমায় ভালবাসো?"
"তুমি বোঝনা?" সোনিয়ার চোখে পানি চলে আসে, " বুকে জড়িয়ে বললো --"পাগলীটা" পর মুহূর্তেই জাফর হো হো করে হেসে উঠেছে, ও এই জন্য তুমি ওদের কথা বললে? চালাকী না। "ভালবাসি, ভালবাসি, ভালবাসি।"
সোনিয়ার মনে হয়েছে আসিলেই তো, এটাই তো হওয়া উচিত।

এরপর কেটেছে এই দীর্ঘ জীবন। অথচ মনে হয় এই তো সেদিন। আজ হিসাব করতে বসলে এককথায় নির্দ্বিধায় সোনিয়া বলে,বলতে পারে আমি পৃথিবীর সবচেয়ে সুখী।
কিন্তু একটা অকারন অভিমান মাঝে মাঝেই হয় সোনিয়ার। কেন হয়? হয়তো সুখে থাকলে ভুতে কিলায় বলে!

২১ আগস্ট। স্বাধীন বাংলাদেশে বর্বোরোচীত ঘটনার একটি দিন। যেদিন তদানিন্তন সরকারী বাহিনী ঝাপিয়ে পড়েছিল নিরিহ মানুষের উপর।
এদিন ঘোর সংসারী সোনিয়ার কিছুতেই মনে থাকার কথা নয় যে আজ আওয়ামিলীগের মহাসমাবেশ। জাফর অফিসে যাবার পরই সোনিয়ার মনে হল আজ সে পুরানঢাকায় যাবে তার মামাশ্বশুরের বাড়িতে। সোনিয়া একাই যেতে পারে কিন্তু দেড় বছরের বাচ্চাটাকে নিয়ে যেতে হলে গাড়ি হলে ভাল হয়। যেমন চিন্তা তেমন কাজ, এটা সোনিয়ার স্বভাব। জাফরকে ফোন করে বলল গাড়ি পাঠাতে। জাফর হয়ত ব্যাস্ত ছিল, সরাসরি বলে দিল না আজ বেড় হবে না। আর গাড়িতো যাবেই না, পুরানঢাকা তো নয়ই। খুব রাগ হল সোনিয়ার। ফোন রেখেই দিল।
বাচ্চাকে রেডি করে নিজে সিএনজি ডেকে চলে গেল। সেখানে আদরে আপ্যায়নে পরিতৃপ্ত সোনিয়া তিনটার দিকে বেড় হল বাসায় আসার উদ্দেশ্যে। কোন ট্যাক্সি বা কোন সিএনজি পেল না। ছোট ছোট দূরত্বে রিক্সা করে এল। এরপর আর কোন রিক্সাও শান্তিনগরে আসবে না। গুলিস্থানে এসে দেখে সাত/আটজন পুলিশ দাঁড়িয়ে বসে হাসাহাসি করছে। তাদের জিজ্ঞাসা করল---" ভাই ট্যাক্সি কোথায় পাব?" তারা তাকে পল্টনের রাস্তা দেখিয়ে দিল। 'সোজা গেলেই পাবেন।' কি যে হয়েছে সেদিন সোনিয়া বাচ্চাটাকে কোলেও রাখতে পারছে না। খুব ক্লান্ত লাগছে। খুব রাগ হচ্ছে জাফরের উপরে। কি ক্ষতি হতো গাড়িটা দিলে! আমি চাইলাম আর বলে কিনা গাড়ি দেব না, ওর গাড়িতে আর জীবনেও চড়ব না। মোবাইল নেটওয়ার্কও নেই। এত্ত মানুষ! এত্ত মানুষ কেন ? কোথাও সমাবেশ হচ্ছে কি? মাইকে কেউ যেন বক্তৃতা দিচ্ছে। হঠাৎ পৃথিবী কেঁপে উঠল। মানুষ ছুটছে, চিৎকার করছে, পালাচ্ছে। সবাই বলছে পালাও,পালাও,বোমা,বোমা। সোনিয়া কোন দিকে পালাবে? দেড় বছরের বাচ্চাটা শুধু এদিক ওদিক দেখছে আর বলছে মা উজে ভয় মা উজে ভয় রক্ত।

থাক সেই বর্ননা। সোনিয়ার অভিমান নিয়ে লিখছে, অভিমানের কথাই হোক।
রাত নয়টায় সোনিয়া যখন বাসায় পৌঁছাল, তখন অনেক পানি ঘোলা হয়েছে, সারাবাড়ি অফিসের লোকজন দিয়ে ভর্তি। সেই উপাখ্যান জাফরের। সোনিয়া রিকসা থেকে নেমে কলিংবেল বাজালো। চারতলা থেকে চিৎকার ভেসে এল এসেছে , এসেছে। ক্লান্ত সোনিয়া প্রথমেই পা থেকে পেন্সিল হিল খুলে ফেলল। এরপর সিঁড়িতে শুয়ে পড়ল। কে বাচ্চাটাকে নিল কে ব্যাগ উপরে তুলল কে সোনিয়ার মাথায় পানি দিয়ে জ্ঞান ফেরাল সোনিয়া তা তখন দেখেনি, কিন্তু পরে শুনেছে। জাফর একবারের জন্যও নামেনি বা কিছু জিজ্ঞাসা করেনি কাউকে। একতলার ডাক্তার বউদি সেখানেই ডিক্লারেসন দিয়েছে ভাবী মনে হয় কন্সিপ করেছে।
চারতলায় এলাম ঘরে ঢুকেই সোনিয়া দেখে জাফর টিভি দেখছে। একটা কথাও বলেনি, কেমন আছ, কি হল , কোথায় ছিলে? কিচ্ছু না।
এরপর কেটে গেছে সাতদিন। একটিবারের জন্যও সে প্রয়োজন ছারা কথা বলেনি। ধীরে ধীরে সব স্বাভাবিক হয়েছে। সেদিনের জাফর উপখ্যান শুনেছে সোনিয়া লোক মুখে । তার অস্থীরতা, তার ব্যাকুলতা, তার উদ্বেগ সবই ঠিক আছে। তার কথা সোনিয়া শুনেনি এও সত্য, কিন্তু সোনিয়া তার প্রাপ্য শাস্তি পেয়েছে, তার সন্তান কোলে নিয়ে ছুটে চিলেছে, অজ্ঞাতে হলেও তার গর্ভে আরও একটি সন্তান ছিল, এই দুটিকে নিয়ে সোনিয়া কেমন করে বেঁচেছে,একটিবারও কি কপালে হাত দিতে পারতো না। জাফরের অভিমানটাই বড়। আজ পর্যন্ত ও প্রসঙ্গে জাফর কিছুই বলে না।
এই একান্ত খুব সুন্দর একটি সময়েও সোনিয়ার সেই অভিমানের কথাই মনে পড়ল।

0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ