ইতিহাসের এক নারী, অ্যান বোলিন

শুন্য শুন্যালয় ৪ সেপ্টেম্বর ২০১৬, রবিবার, ০৯:১১:৩০পূর্বাহ্ন ইতিহাস ৪৯ মন্তব্য

অ্যান বোলিন
অ্যান বোলিন

গতকাল "The other Boleyn Girl" মুভিটা দেখবার পর থেকে চরিত্রগুলো ভাবনার জায়গা আচ্ছন্ন করেছে। এটি রানী প্রথম এলিজাবেথের জন্মেরও আগের ইতিহাস। তার মা অ্যান বোলিনের গল্প এটি।

Natalie Portman এর দূর্দান্ত অভিনয়ে আমি একদম চরিত্রের মধ্যে ঢুকে গিয়েছিলাম। মনে মনে অনেক ধন্যবাদ দিয়েছি বিধাতা কে অন্তত কিছুটা ভাল সময়ে আমাদের এই পৃথিবীতে আনবার জন্যে (?) কী নির্মম ছিলো নারীদের জীবন!! আজ তারা ইতিহাসের জন্য এক একটা বই হয়ে পড়ে আছে। গবেষকরা সত্য মিথ্যা খুঁজে বের করছেন, নারীর অন্তরাত্মার অভিশাপে কোথাও কী এক ফোঁটাও বদলেছে ইতিহাসের পাতা? এখনো নারীর অবস্থান আসলে কতোটা পরিবর্তন হয়েছে, সে প্রসংগ এই লেখার বিষয়বস্তু নয়।

লেখাটি বোঝার সুবিধার্থে চরিত্রগুলোকে আগে লিখে যাচ্ছি:-

অ্যান বোলিনঃ রানী প্রথম এলিজাবেথের মা
রাজা অষ্টম হেনরীঃ এলিজাবেথের বাবা
মেরী বোলিনঃ এলিজাবেথের খালা
ক্যাথেরিন অফ এরাগনঃ হেনরীর প্রথম স্ত্রী
লর্ড রকফোর্ডঃ এলিজাবেথের মামা
স্যার থমাস বোলিনঃ এলিজাবেথের নানা

রানী প্রথম এলিজাবেথের নানা স্যার থমাস বোলিন ছিলেন লন্ডনের রাজসভাসদ এবং কুটনৈতিক। তিনি তার মেয়ে অ্যান কে ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরীর দৃষ্টি আকর্ষনের জন্য এগিয়ে দিয়েছিলেন। তিনি চেয়েছিলেন অ্যান যাতে রাজার বোনের পরিচারিকা (lady-in-waiting) হিসাবে জয়েন করে রাজার সার্বক্ষনিক নজর কাড়তে সক্ষম হন।
অ্যান প্রাথমিক ভাবে রাজাকে আকর্ষন করতে সক্ষম হলেও লোলুপ রাজার দৃষ্টি পরে অ্যানের বড় বোন মেরীর উপরে। রাজা হেনরী ছিলেন অত্যন্ত সুদর্শন এবং তৎকালীন সময়ে নারীভোগী একজন রাজা। তার স্ত্রী ক্যাথেরিন একটি কন্যা সন্তান জন্ম দেয়ায় হেনরী তার উত্তরসূরি পুত্র সন্তানের জন্য পরবর্তীতে একের পর এক অনেক নারীর প্রতিই ঝুঁকেছিলেন। মেরী সদ্য বিবাহিত হলেও বাবা, চাচা এবং স্বামীর ইচ্ছায় রাজার সাথে তার রাজ্যে যেতে বাধ্য হন। কিন্তু সেসময় অ্যানের প্রতিহিংসারও কারন হন, অ্যানের মনে জন্ম নিয়েছিল তার বোনের কারনেই সে রাজাকে আকর্ষন করতে ব্যর্থ হয়েছে।

মেরী বোলিন
মেরী বোলিন

মেরী বোলিন যখন অন্তঃসত্বা তখন একদিন তার ব্লিডিং হওয়ায় ডাক্তারের পরামর্শে তাকে এক ঘরে বিছানায় শয্যা নিতে হয়। রাজার আসা যাওয়ায় নিষেধ আনা হয়। মেরী এবং অ্যানের বাবা এবং চাচা আবারো আতংকিত হয়ে পড়েন এতে, রাজা মেরীর সংস্পর্শে না যেতে পেরে যদি অন্য নারীর প্রতি ঝুঁকে পড়েন। তাই তারা এবার আবারো অ্যানকে রাজার দিকে এগিয়ে যেতে বলেন। কিন্তু অ্যান তখন অন্য নারী, এবার বুঝেই গেছেন কী করে পুরুষকে আকর্ষন করতে হবে। প্রত্যাখ্যিত হবার শোধ যেন এবার সে পুরোপুরি তুলতে চান। রাজাও ডুবে যান অ্যানের প্রেমে, কিন্তু অ্যান বারবার তাকে ফিরিয়ে দেয়, কারন সে তার বোনকে পছন্দ করেছিল এই বলে। বারবার ব্যর্থ হয়ে রাজা উন্মত্ত হয়ে যায়, অ্যান যা বলবে তাতেই সে তখন রাজী। অ্যান তখন রাজাকে তার প্রথম স্ত্রী ক্যাথেরিন কে ডিভোর্স করবার জন্য বলেন। কারন সে চায়না তাদের বাচ্চা হলে বাস্টার্ড নাম ধারন করুক। ক্যাথেরিনের কোন রুপ দোষত্রুটি না থাকা সত্বেও হেনরী তাকে ডিভোর্স করতে বাধ্য হন। এরপর অ্যান শর্ত দেন, অ্যানকে রাজার বিয়ে করতে হবে। রাজা যখন দ্বিধাদ্বন্দে ভুগছিলেন, তখনই জানতে পারেন মেরী একটি পুত্র সন্তান জন্ম দিয়েছেন। কিন্তু অ্যানের প্রতি তীব্র আকর্ষনের কারনে সে তখন মেরীকেও আর গ্রহণ করেনি।
অ্যান এবং রাজা হেনরী গোপনে চার্চে বিয়ে করলেও পরে তাকে রানির মুকুট পড়িয়ে দেয়, যদিও রাজ্যের সবাই তখন অ্যান কে যাদুকরী বলে ধিক্কার দিচ্ছিলো।

অ্যান বোলিন ও রাজা অষ্টম হেনরী
অ্যান বোলিন ও রাজা অষ্টম হেনরী

অ্যান এর প্রথম সন্তান কন্যা হবার পরে রাজা হেনরী আবারো তার প্রতি আকর্ষন হারিয়ে ফেলেন। (এই কন্যা সন্তানই হচ্ছে রানী প্রথম এলিজাবেথ) এরপর অ্যানের পরপর দুবার মিসক্যারেজ হয়, সেগুলো পুত্র সন্তান হওয়ায় রাজা হেনরী নিজেকে অভিশপ্ত ভাবতে শুরু করেন, আর অ্যানের সংস্পর্শ থেকে সরে আসতে শুরু করেন। অ্যানের পরিচারিকা জেন সিমোর এর দিকে আকৃষ্ট হন। অ্যান পাগলের মতো রাজাকে ফিরিয়ে আনার চেষ্টা করতে থাকেন। যে করেই হোক একটি পুত্র সন্তান চাই তার, নইলে এই বিয়ে টিকিয়ে রাখা সম্ভব হবেনা। বিভিন্ন বইতে আছে এরপর অ্যান পাঁচজন পুরুষের সাথে সহবাস করেন একটি পুত্র সন্তানের আশায়। এই পাঁচ পুরুষের একজন হচ্ছে তার আপন ভাই লর্ড রকফোর্ড। The other Boleyn Girl মুভিতে দেখানো হয়েছে সে পাগল হয়ে যখন কিছুতেই রাজাকে ফেরাতে পারছিলেন না তখন একমাত্র উপায় হিসাবে তার ভাইকে অনুরোধ করেন, যদিও তারা শেষ পর্যন্ত তা করতে অক্ষম হন। কিন্তু দুজনকে একত্র অবস্থায় দেখে ফেলে তার ভাইয়ের স্ত্রী এবং রাজা হেনরীকে জানান।
অ্যানকে এরপর এডাল্টারীর অভিযোগে এরেস্ট করা হয়। তার ভাই এবং তাকে জনসম্মুখে শীরচ্ছেদ করা হয়। অ্যান হচ্ছে প্রথম রানী যাকে সকলের সামনে শীরচ্ছেদ করা হয়। ফাঁসির প্রাক্কালেও তার কন্ঠে রাজা হেনরির গুনগান ছিলো,
"a more merciful prince was there never: and to me he was ever a good, a gentle and sovereign lord."

অ্যান বোলিন
অ্যান বোলিন

অ্যানের কন্যা সন্তানটিকে মেরী বোলিন তার নিজের পুত্র সন্তানের সাথে পালন করেন। সেই কন্যা সন্তানটিই একদিন রানী প্রথম এলিজাবেথের আসন অলংকৃত করেন।
এটি মুভি রিভিউ না হলেও অ্যানের চরিত্রে Natalie Portman আর মেরী'র চরিত্রে Scarlett Johansson এর অনবদ্য অভিনয় আমি ভুলতে পারছিনা। রানী এলিজাবেথের ইতিহাস কিছুটা জানা থাকলেও তারা দুজন যেই দূর্দান্ত অভিনয় করেছে, তা না দেখলে আমি হয়তো কখনোই আকর্ষন বোধ করতাম না। পুরুষের স্বেচ্ছাচারিতার বিচার করবার কেউ ছিলোনা, নেই।

মজিবর ভাইয়ার মন্তব্যের পরে এই অংশের সংযুক্তিঃ
ইতিহাসে অ্যান কে নিয়ে নানা তর্ক-বিতর্ক রয়েছে, বেশিরভাগ মানুষের চোখে তিনি খল চরিত্র হিসাবে রয়েছেন। সে তার বোনকে বিট্রে করেছে, রাজার প্রথম রানী ক্যাথরিনকে ডিভোর্স করাতে বাধ্য করেছে। কিন্তু অ্যান যদি খল হয় তবে সবার আগে অ্যানের বাবা এবং চাচার বিচার হওয়া উচিৎ যারা নিজেদের স্বার্থ লাভে নিজের মেয়েদেরকে বিক্রি করতেও ছাড়েন না। আমিতো বলি অ্যান প্রচন্ড ব্যাক্তিত্ববান একজন নারী, যিনি নিজের সন্তান কে জারজ নাম না দেবার জন্য এসব করেছিলেন। মেরীর কপালে কিন্তু এটাই ছিল, তাতে অ্যানের কিছুই করার ছিলোনা আর ক্যাথরিন, অ্যান এরা কী সব একজন নারীই নয়? রাজারা গন্ডায় গন্ডায় উপপত্নী রাখলে দোষ ছিলোনা, কিন্তু বিয়ে করতে গেলেই সমস্যা?
যেই অপরাধের জন্য পুরুষের বিচার করবার কেউ নেই, সেই অপরাধের জন্য নারীর বিচার করবার পুরুষ কে?

0 Shares

৪৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ